চট্টগ্রামে একদিনে শনাক্ত ৭৫ জন

254

চট্টগ্রামে বিআইটিআইডিতে গতকাল রোববার ২১৭ জনের নমুনা পরীক্ষায় নতুন করে আরও ২২ শরীরে করোনার সংক্রমণ পাওয়া গেছে। আক্রান্তদের মধ্যে ১৩ জন চট্টগ্রামের ও ৯ জন নোয়াখালীর বাসিন্দা।
অপ্রদিকে চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) করোনা ভাইরাসের ৯৭টি নমুনা পরীক্ষায় ৫৩ জনের করোনা পজেটিভ পাওয়া গেছে। এর মধ্যে রয়েছে রাঙ্গুনিয়ার ৬ সরকারি কর্মকর্তা ও সন্দ্বীপের একজন ইমামসহ চট্টগ্রামের ৩৫ জন। এছাড়া রাউজানের প্রথম বারের মত শনাক্ত হওয়া করোনা রোগীও রয়েছেন।
গতকাল রবিবার চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান। এছাড়া রবিবার চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নমুনা আসতে দেরি হওয়ায় মাত্র তিনটি নমুনা পরীক্ষা করে নেগেটিভ পাওয়া যায় বলে জানান চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. শামীম হাসান। এদিকে চট্টগ্রামে করোনা পজেটিভ ৩৫ জনের মধ্যে লোহাগাড়া উপজেলার ১৪ জন। রাঙ্গুনিয়া উপজেলায় রয়েছে ১০ জন। স›দ্বীপ উপজেলার ৭ জন। রাউজান ও বাঁশখালী উপজেলায় ২ জন। বাকী ২ জন চট্টগ্রামের বিআইটিআইডিতে চিকিৎসাধীন রয়েছে। এছাড়া অন্যজেলায় ১৮ জনের করোনা শনাক্ত হয়েছে।
সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, সিভাসুতে ৯৭টি নমুনা পরীক্ষা করা হয়। এতে ৫৩ জনের করোনা পজেটিভ পাওয়া গেছে। এদের মধ্যে চট্টগ্রামের ৩৫ জন এবং অন্যান্য জেলায় ১৮ জন করোনা শনাক্ত হয়েছে।
লোহাগাড়ায় স্বাস্থ্যকর্মী ও শিশুসহ ১৪ জনের করোনা শনাক্ত : লোহাগাড়ায় একদিনে স্বাস্থ্যকর্মী ও শিশুসহ ১৪ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এরমধ্যে ৯ জন পুরুষ ও ৫ জন মহিলা। রোববার লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ হানিফ বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান, গত ৩ মে ১৯ জনের নমুনা সংগ্রহ করে চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমল সায়েসেন্স বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে পাঠানো হয়। রোববার সকালে পাওয়া রিপোর্টে ১৪ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়। এরমধ্যে ১০ জন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্যকর্মী, ২ জন স্বাস্থ্যকর্মীর ছেলে ও অপর ২ জন আমিরাবাদ ও চুনতি ইউনিয়নে বাসিন্দা। আক্রান্তদের বয়স যথাক্রমে ৪৩, ৩৯, ৫২, ৩০, ৫, ৩৮, ৩০, ২৮, ৫৭, ৫৬, ৩৫, ৮, ৫৫ ও ২৬ বছর। করোনা শনাক্ত হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়ার পর তাদেরকে স্ব স্ব স্থানে অবস্থান করার জন্য বলা হয়েছে। পরবর্তীতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
জানা যায়, চুনতির আক্রান্ত ব্যক্তি কিছুদিন আগে ঢাকা থেকে এসেছেন। অপর আক্রান্ত ব্যক্তি একজন ব্যাংক কর্মকর্তা। তিনি আমিরাবাদে ভাড়াবাসায় থাকেন। তার পরিবার থাকেন চট্টগ্রাম শহরে।
এ নিয়ে লোহাগাড়ায় মোট ২১ জনের করোনা ভাইরাস শনাক্ত হলো। এরমধ্যে উপজেলার আমিরাবাদ হাঁছির পাড়ায় নুরুল ইসলাম (৪৫) নামে একজনের মৃত্যু হয়েছে।
রাঙ্গুনিয়ায় ৬ সরকারি কর্মকর্তাসহ ১০ জনের করোনা পজিটিভ : সিভাসুতে চট্টগ্রামের ৩৫ জনে করোনা পজেটিভের মধ্যে রাঙ্গুনিয়া উপজেলার ৬ সরকারি কর্মকর্তাসহ ১০ জনের করোনা পজিটিভ এসেছে। করোনা পজিটিভ পাওয়া ব্যক্তিদের মধ্যে সরকারি ৬ কর্মকর্তা কৃষি, মৎস্য ও পল্লী উন্নয়ন কার্যালয়ের। এছাড়া তাদের মধ্যে এক কর্মকর্তার স্ত্রী ও অন্য এক কর্মকর্তার দুই বছরের সন্তানও আছে। তারা উপজেলার সরকারি কোয়ার্টারে থাকেন। বাকী দুইজন রাঙ্গুনিয়া পৌরসভার সৈয়দবাড়ি এলাকার ২৮ বছর ও দক্ষিণ নোয়াগাও এলাকার ৭০ বছর বয়সী পুরুষ। গত ২ মে উপজেলার সরকারি এক কর্মকর্তার বাসায় গৃহ পরিচারিকা হিসেবে কর্মরত ৪৫ বছর বয়সী এক নারীর করোনা পজিটিভ আসে। এরপর ৩ মে ইউএনও ও এসিল্যান্ড, অন্যান্য কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্য সহ মোট ১৮ জনের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল। এদের মধ্যে গত ৫ মে ইউএনও ও এসিল্যান্ড সহ ৭ জনের নমুনা পরীক্ষায় ফলাফল নেগেটিভ আসে। বাকী ১১ জনের নমুনায় ৮ মে প্রথমে নেগেটিভ আসছে বলা হলেও গতকাল রবিবার সকালে তাদের মধ্যে ৮ জনের সহ মোট ১০ জনের নমুনায় করোনা পজেটিভ পাওয়া গেছে বলে জানায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা রাজিব পালিত।
তিনি জানান, গত ৩ মে তাদের নমুনা পাঠানো হয়। আক্রান্তদের কারো করোনা উপসর্গ নেই। তাই তারা নিজ নিজ বাড়িতেই আইসোলেশনে থাকবেন। এর আগে গত ২ মে রাঙ্গুনিয়ায় প্রথম করোনা রোগীর দ্বিতীয়বারের নমুনা পরীক্ষার ফলাফল অপেক্ষমাণ রয়েছে। এখন পর্যন্ত রাঙ্গুনিয়া থেকে ৬৮ জনের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। এরমধ্যে ৫৯ জনের ফলাফল পাওয়া যায়। যাদের ১১ জনের মধ্যে করোনা পজিটিভ আসে।
রাঙ্গুনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাসুদুর রহমান জানান, করোনা শনাক্তদের মধ্যে কারো করোনা উপসর্গ না থাকায় তাদের নমুনা পুনরায় পরীক্ষার জন্য পাঠানো হবে। উপজেলার একটা ভবনে করোনা শনাক্তের সংখ্যা বেশি থাকায় সেটি লকডাউনে থাকবে এবং করোনা উপসর্গ না থাকায় প্রত্যেকে নিজ নিজ বাড়িতে আইসোলেশনে থাকবেন। উপজেলা প্রশাসন লকডাউন করলে করোনা পরিস্থিতিতে সরকারি বিভিন্ন গুরুত্বপূর্ণ কর্মকান্ড ব্যাহত হবে। তাই আপাতত উপজেলা প্রশাসন লকডাউনের চিন্তা করছি না।
সন্দ্বীপে মসজিদের ইমামসহ ৭ জনের করোনা শনাক্ত: একইভাবে সিভাসুতে চট্টগ্রামের ৫৩ জনের করোনা পজেটিভের মধ্যে স›দ্বীপে মসজিদের ইমামসহ মোট ৭জন করোনা শনাক্ত হয়েছেন। গতকাল রবিবার দুপুরে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় থেকে প্রাপ্ত রিপোর্ট অনুযায়ী স›দ্বীপ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলুল করিম এ তথ্য নিশ্চিত করেছেন। মসজিদের ইমামসহ শনাক্ত হওয়া সকলেই গাছুয়া স্বাস্থ্য কেন্দ্র সংলগ্ন পাশাপাশি বাড়িতে বসবাস করছেন। গত ২ মে নাহিদ নামের একজন শনাক্ত হওয়ার পর ৩ মে তার সংস্পর্শে থাকা মোট ১৪ জনের নমুনা জরুরী ভিত্তিতে পরীক্ষার জন্য চট্টগ্রাম ফৌজদারহাট বিআইটিআইডিতে পাঠানো হয়। রবিবার উক্ত পরীক্ষার ফলাফলে ৭ জনের পজিটিভ নিশ্চিত করা হয়।
জানা গেছে, শনাক্তকৃতরা হচ্ছেন নাহিদ যে মসজিদে নামাজ পড়তেন সে মসজিদের ইমাম, যে দোকানে বসে আড্ডা দিতেন সে ফার্মেসির মালিক, একজন কর্মচারী এবং বাকীরা তার বন্ধু। তাদের স্বজনরা জানান, বর্তমানে তারা শারীরিক ভাবে সুস্থ আছেন। করোনা ভাইরাসের কোন লক্ষণ এখনো তাদের মাঝে প্রকাশ পায়নি। এদিকে ৭ জন শনাক্তের খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসার বিদর্শী সম্বৌধি চাকমা ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলুল করিম শনাক্ত রোগীদের বাড়ী গিয়ে তাদের খবর নেন এবং আশপাশের এলাকা লকডাউন ঘোষণা করেন। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলুল করিম বলেন, শনাক্ত রোগীরা আগে থেকেই কোয়ারান্টাইনে আছেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের বর্তমান নির্দেশনা অনুযায়ী নিজ বাড়ীতে রেখেই তাদের চিকিৎসা দেয়া হবে।
রাউজানে প্রথম করোনা রোগী শনাক্ত: এবারই প্রথম বারের মত রাউজানে করোনা রোগী শনাক্ত হয়েছে। আক্রান্ত ব্যক্তির বাড়ি উপজেলার ডাবুয়া ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের কান্দিপাড়া এলাকায়। তিনি একজন অটোরিক্সা চালক।
উপজেলা নির্বাহী কর্মকর্তার সূত্রে জানা যায়, আক্রান্ত ব্যক্তি সর্দি, কাশি, জ্বর নিয়ে গত ১ মে রাতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হন। ৩ মে তার নমুনা সংগ্রহ ভেটেনারি বিশ্ববিদ্যালয়ে প্রেরণ করা হয়। ৯ মে সুস্থ হয়ে বাড়ি ফিরে। ১০ মে তার ফলাফল পজেটিভ আসে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবির সোহাগ বলেন, ইতোমধ্যে আক্রান্ত রোগীর বাড়ি পুরোপুরি লকডাউন করা হয়েছে। স্থানীয় ইউপি চেয়ারম্যানের মাধ্যমে তার বাড়িতে খাদ্য সামগ্রী পৌঁছে দেওয়া হয়েছে। আজ পুনরায় পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হবে।