চট্টগ্রামে ইতালিফেরত সাতজনকে বাসায় থাকার পরামর্শ

16

ইতালি থেকে চট্টগ্রামে ফেরা সাতজনকে যার যার বাসায় স্বেচ্ছা কোয়ারেন্টিনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে জেলা সিভিল সার্জন কার্যালয়ের পক্ষ থেকে। চট্টগ্রামের সিভিল সার্জন শেখ ফজলে রাব্বী মিয়া গতকাল বৃহস্পতিবার বলেন, ইতালি থেকে ফেরা ওই প্রবাসীরা নিজে থেকেই হাসপাতালে যোগাযোগ করেছিলেন। তাদের মধ্যে কোনো লক্ষণ না থাকলেও আমরা বাসায় কোয়ারেন্টাইনে থাকতে পরামর্শ দিয়েছি। তাদের সাথে আমরা নিয়মিত যোগাযোগও রাখছি। ইতালিতে করোনাভাইরাসের প্রাদুর্ভাব মারাত্মক আকার ধারণ করার পর গত ৮ মার্চ ওই সাতজন দেশে ফেরেন। সিভিল সার্জন বলেন, ‘সতর্কতার অংশ হিসেবে বিদেশ থেকে আসা, বিশেষ করে করোনাভাইরাস উপদ্রুত দেশ থেকে আসা যাত্রীদের আমরা বাসায় থাকার পরামর্শ দিচ্ছি’।
গত সপ্তাহে বাংলাদেশে প্রথমবারের মত তিনজনের দেহে এ ভাইরাসের সংক্রমণ ধরা পড়ার কথা জানায় সরকারের রোগতত্ত্ব ও রোগ নিয়ন্ত্রণ গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। ওই তিনজনের মধ্যে দু’জন সম্প্রতি ইতালি থেকে দেশে ফেরেন, তাদের একজনের সংস্পর্শে আসায় পরিবারের এক নারী সদস্য আক্রান্ত হন। ওই তিনজনের মধ্যে দু’জন সুস্থ হয়ে উঠেছেন এবং তাদের শিগগিরই ছেড়ে দেওয়া সম্ভব হবে বলে আশা করছেন চিকিৎসকরা।
গতবছরের শেষে চীন থেকে নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর ইতোমধ্যে তা ১১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। এ ভাইরাসের সংক্রমণে ফ্লুর মতো উপসর্গ নিয়ে যে রোগ হচ্ছে, তাকে বলা হচ্ছে কভিড-১৯।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, গতকাল বৃহস্পতিবার পর্যন্ত বিশ্বে এ রোগে আক্রান্ত হয়েছে ১ লাখ ২৪ হাজার ৫১৯ জন। আর ৪ হাজার ৬০৭ জনের প্রাণ গেছে এ ভাইরাসের কারণে। আক্রান্ত ও মৃত্যুর অধিকাংশ ঘটনা ঘটেছে চীনে, তারপর সবচেয়ে বেশি নাজুক অবস্থায় পড়েছে ইউরোপের দেশ ইতালি। সখানে ১২ হাজার ৪৬২ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে, মৃত্যু হয়েছে ৮২৭ জনের। খবর বিডিনিউজের