চট্টগ্রামের ২১ ইউনিয়নে ঈদকে ঘিরে নির্বাচনী উৎসবের আমেজ ইভিএমে ভোটগ্রহণ হবে নির্বাচনে

62

আবেদ আমিরী, পটিয়া
চট্টগ্রামের ২১ ইউনিয়ন পরিষদে (ইউপি) ঈদকে উপলক্ষ করে চলছে নির্বাচনী উৎসবের আমেজ। কর্ণফুলীর চরপাথরঘাটা ও বাঁশাখলীর ১৩ ইউনিয়ন, স›দ্বীপের দীর্ঘাপাড়, ফটিকছড়ির ভূজপুর, হাটহাজারীর ফরহাদাবাদ ইউনিয়নসহ বৃহত্তর চট্টগ্রামে মোট ২১ ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন হবে। সবগুলো ইউপি নির্বাচনে এবার ভোট গ্রহণ হবে ইভিএম মেশিনের মাধ্যমে। গত সোমবার নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ হুমায়ুন কবীর খোন্দকার এসব নির্বাচনের তফসিল ঘোষণা করেন। প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের প্রথম ভোট আয়োজন। নির্বাচনকে কেন্দ্র করে রমজান আর ঈদকে সামনে রেখে মানুষের দ্বারে দ্বারে যাচ্ছেন সম্ভাব্য প্রার্থীরা। বিভিন্ন প্রতিষ্ঠান আর গরীব মানুষের কাছে নানাভাবে অনুদান আর সাহায্য সহযোগিতা পাঠাচ্ছেন তারা। ঈদ আর রমজানকে উপলক্ষ করে বিভিন্ন বার্তা সম্বলিত ব্যানার ও পোস্টার প্রতিটি এলাকায় ছেয়ে যাচ্ছে। এ কারণে ষ পৃষ্ঠা ৭, কলাম ১.
ষ প্রথম পৃষ্ঠার পর
ব্যস্ততা বেড়েছে চট্টগ্রাম নগরীর ছাপাখানাগুলোতে। পাড়ায় পাড়ায় কিশোর যুবকরা ব্যস্ত নিজেদের সমর্থিত সম্ভাব্য প্রার্থীদের নানাভাবে সাধারণ মানুষের কাছে উপস্থাপন ও পরিচয় করিয়ে দিতে। পোস্টার আর ব্যানারে ইতোমধ্যে ছেয়ে গেছে নির্বাচনী এলাকাগুলোর অলিগলি। তফসিল ঘোষণার পর ব্যানার পোস্টার অপসারণের বাধ্যবাধকতা থাকলেও উল্টো চিত্র এলাকাগুলোতে।
নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, বাঁশখালীর ১৩টি ও কর্ণফুলী উপজেলার চরপাথরঘাটা ইউনিয়ন, সাতকানিয়ার এওচিয়া, স›দ্বীপের দীর্ঘাপাড়, ফটিকছড়ির ভূজপুর, হাটহাজারীর ফরহাদাবাদ ইউনিয়নসহ বৃহত্তর চট্টগ্রামের ২১ ইউপিতে ১৫ জুন নির্বাচন অনুষ্ঠিত হবে। বাঁশখালী উপজেলার ১৩ ইউপি হচ্ছে পুকুরিয়া, সাধনপুর, খানখানাবাদ, বাহারছড়া, কালীপুর, বৈলছড়ি, কাথরিয়া, সরল, শীলকুপ, চাম্বল, পুঁইছড়ি, শেখেরখীল ও ছনুয়া। এছাড়া একই দিন রাঙামাটির বাঘাইছড়ি পৌরসভা ও খাগড়াছড়ির গুইমারা উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। কক্সবাজারের মহেশখালী উপজেলার বড় মহেশখালী ও কালারমার ছড়া, কাপ্তাইয়ের চন্দ্রঘোনা ইউনিয়ন পরিষদ (ইউপির নির্বাচন হবে। একই সাথে রাঙামাটির বাঘাইছড়ি পৌরসভা ও খাগড়াছড়ির গুইমারা উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে।
স্থানীয় সূত্রে জানা যায়, নির্বাচনকে কেন্দ্র করে এখন ঘুম নেই সম্ভাব্য প্রার্থীদের। শত ব্যস্ততাকে দূরে ঠেলে সম্ভাব্য প্রার্থীরা এলাকায় আগাম পরিচয়, পরিচিতি, মাঠ দখল ও সাধারণ মানুষের কাছাকাছি যেতে চেষ্টা করছেন। পাশাপাশি দলীয় পর্যায়ে লবিং ও কেন্দ্রের সাথেও যোগাযোগ বাড়িয়েছে তারা। এবার দলীয় মনোনয়নে নির্বাচন হওয়ায় দলীয় মনোনয়ন পেতে দলের নীতি নির্ধারকদের কাছে ধর্ণা দিচ্ছেন প্রার্থীরা।
আগামি ১৫ জুন যেসব ইউনিয়ন এবং পৌরসভা ও উপজেলায় ভোট গ্রহণ হবে এসব নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৭ মে। বাছাই ১৯ মে, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৬ মে, প্রতীক বরাদ্দ ২৭ মে এবং ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামি ১৫ জুন।
গত ইউপি নির্বাচনে প্রত্যাশিত উৎসব না হলেও এবার গ্রামবাংলায় নির্বাচনী এলাকাগুলোতে উৎসব ফিরে এসেছে। বাড়ির বসার ঘর থেকে বাজারের হোটেল-রেস্তোরা পর্যন্ত সর্বত্রই এখন নির্বাচনী উৎসব। ইউনিয়নগুলোতে শুরু হয়েছে ‘উঠান বৈঠক’।