চকরিয়ায় ৬ মৃত্যু : ক্ষতি আর ক্ষতিপূরণ কতটা

2

পূর্বদেশ ডেস্ক

কক্সবাজারের চকরিয়ায় বাবার শ্রাদ্ধ উপলক্ষে শ্মশানে পূজা দিয়ে বাড়ি ফেরার পথে পিকআপভ্যানের ধাক্কায় ছয় ভাই নিহতের ঘটনায় পরিবার কী পরিমাণ ক্ষতির সম্মুখীন হয়েছে এবং এ পর্যন্ত কোনো আর্থিক ক্ষতিপূরণ পেয়েছে কিনা তা জানতে চেয়েছে হাইকোর্ট। কক্সবাজার মুখ্য বিচারিক হাকিম এবং অতিরিক্ত জেলা প্রশাসককে এ বিষয়ে তদন্ত করে আগামি তিন মাসের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছে আদালত।
এ সংক্রান্ত এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাই কোর্ট বেঞ্চ গতকাল মঙ্গলবার এ আদেশ দেয়। সেইসঙ্গে সড়ক-মহাসড়কের নিরাপত্তা নিশ্চিতে নিবন্ধনহীন এবং সব ধরনের অবৈধ যানবাহন চলাচল প্রতিরোধে ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছে আদালত।
ছয় ভাই নিহত হওয়ার ঘটনায় পরিবারকে কেন পর্যাপ্ত ক্ষতিপূরণ দেওয়া হবে না- তাও জানতে চাওয়া হয়েছে রুলে।
স্বরাষ্ট্র সচিব, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ সচিব, পুলিশের মহাপরিদর্শক, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ), বিআরটিএ ট্রাস্টি বোর্ড, বিআরটিএ কক্সবাজার অঞ্চলের প্রধান, কক্সবাজার জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট ১১ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।
আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দা নাসরীন ও আইনজীবী শাহীনুজ্জামান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দু কুমার রায়।
আইন ও সালিশ কেন্দ্র (আসক), বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) এবং সুপ্রিম কোর্টের দুই আইনজীবী উজ্জ্বল পাল ও জাহিদ হোসেন দোলন দুর্ঘটনার পর গত ফেব্রুয়ারিতে হাই কোর্টে এ রিট আবেদন করেন।
গত ৮ ফেব্রুয়ারি ভোরে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে চকরিয়ার ডুলাহাজারা ইউনিয়নের মালুমঘাট রিংভং এলাকায় প্রয়াত বাবার শ্রাদ্ধ উপলক্ষে ৯ ভাই-বোন মিলে শ্মশানে পূজা দিতে যান। সেখান থেকে বাড়ি ফেরার পথে পিকআপের ধাক্কায় পাঁচ ভাই নিহত হন; আহত হয়েছিলেন রক্তিম সুশীল ও তাদের বোন হীরা রানী সুশীল। খবর বিডিনিউজের
ওইদিন মারা যান পাঁচ ভাই অনুপম সুশীল (৪৭), নিরুপম সুশীল (৪৫), দীপক সুশীল (৪০), চম্পক সুশীল (৩০) ও স্মরণ সুশীল (২৯)। এ দুর্ঘটনার ১৫ দিন পর চিকিৎসাধীন অবস্থায় মারা যান আরেক ভাই রক্তিম সুশীল (৩১)।
এ ঘটনায় নিহতদের ভাই পল্লব সুশীলের করা মামলায় ১২ মার্চ পিকআপ চালক সাইদুল ইসলাম সিফাতকে রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে গ্রেপ্তার করে র‌্যাব। পরে ১ মার্চ চকরিয়ার পূর্ব বড়-ভেওলা এলাকা থেকে পিকআপ মালিক মাহমুদুল করিমকে (৪০) গ্রেপ্তার করে পিবিআই।