চকরিয়ায় শিক্ষার মানোন্নয়নে সনাকের মতবিনিময় সভা

60

চকরিয়ায় প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে সনাক’র মতবিনিময় সভা মঙ্গলবার (৯ জুলাই) বিকাল ৪টায় উপজেলা শিক্ষা অফিসারের কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সচেতন নাগরিক কমিটি (সনাক) এ মতবিনিময় সভার আয়োজন করে। উপজেলা শিক্ষা অফিসার গুলশান আকতার এর সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন সনাক চকরিয়ার সভাপতি অধ্যাপক একেএম শাহাবুদ্দিন, সহকারী উপজেলা শিক্ষা অফিসার যথাক্রমে মো. আনোয়ারুল কাদের, বিকাশ ধর, মো. আবু জাফর, শাহরিয়ার সুলতানা, সনাক সহ-সভাপতি রুনেন্দু বিকাশ দে ও পশ্চিম কৈয়ারবিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মসুদা বেগম প্রমুখ।
মতবিনিময় সভার শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন টিআইবির এরিয়া ম্যানেজার এজিএম জাহাঙ্গীর আলম। এ সময় তিনি শিক্ষা ক্ষেত্রে পশ্চিম কৈয়াবিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অর্জিত সাফল্য তুলে ধরেন। পাশাপাশি এই সাফল্যকে ধরে রেখে পিছিয়ে পড়া অন্যান্য প্রাথমিক বিদ্যালয়েও ছড়িয়ে দিয়ে শিক্ষার সার্বিক মানোন্নয়নে কর্তৃপক্ষের উদ্যোগ প্রত্যাশা করেন। এছাড়া চকরিয়ার সকল প্রাথমিক বিদ্যালয়ে জেন্ডার সংবেদনশীলতা বিবেচনায় উদ্বুদ্ধকরণ কর্মসূচি বাস্তবায়ন, সকল বিদ্যালয়ের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে সমস্ত আয়-ব্যয়ের হিসাব রেজিস্টারভুক্তি নিশ্চত করা, হোম ভিজিট বৃদ্ধি, বিদ্যালয়ের উন্নয়নে এসএমসির সক্রিয়তা বৃদ্ধি ও মাল্টিমিডিয়া ক্লাস নিশ্চিত করাসহ বিভিন্ন সুপারিশমালা উপস্থাপন করেন।
সভাপতির বক্তব্যে উপজেলা শিক্ষা কর্মকর্তা গুলশান আকতার বলেন, বর্তমানে চকরিয়ায় ১৪১ টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৭১ টিতে মাল্ডিমিডিয়া সরবরাহ করা হয়েছে। অধিকাংশ প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার সব ধরনের উপকরণ বিদ্যমান রয়েছে। ক্ষুদ্র মেরামতসহ অন্যান্য সমস্যা সমাধানে পর্যাপ্ত বরাদ্দ দেয়া হয়েছে। এ ব্যাপারে শিক্ষক-অভিভাবকরাও আন্তরিক। এখন প্রয়োজন সকল স্টেকহোল্ডারদের সম্মিলিত উদ্যোগ ও প্রচেষ্টা। আশা করি অল্প সময়ের মধ্যেই চকরিয়ার প্রাথমিক শিক্ষায় গুণগত পরিবর্তন সকলের কাছে দৃশ্যমান হবে। তিনি আরও বলেন,মানসম্পন্ন শিক্ষাই আমাদের প্রধান উদ্দেশ্য। সকলের সম্মিলিত প্রচেষ্টা ও আন্তরিক সহযোগিতা ছাড়া এই লক্ষ্য অর্জন কখনো সম্ভব নয়। সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সনাক সদস্য যথাক্রমে মোহাব্বত চৌধুরী ও জিয়া উদ্দিন, টিআইবির এসিস্টেন্ট ম্যানেজার মিটন বনিক বাবু, ইয়েস দলনেতা মো. ইশফাতুল হোসাইন ও ইয়েস সদস্য নাসরিন জান্নাত তোহফা প্রমুখ।