চকরিয়ায় বিদ্যালয়ে শিশুতোষ গল্পের বই বিতরণ

12

চকরিয়া প্রতিনিধি

চকরিয়া উপজেলার ১৪৪টি প্রাথমিক বিদ্যালয়ে লাইব্রেরি প্রতিষ্ঠার জন্য ১ লাখ ৫০ হাজার শিশুতোষ বিভিন্ন গল্পের বই বিতরণ করা হয়েছে। একটি বিদ্যালয় একটি স্বপ্নের বাতিঘর এটি বাস্তবায়নের লক্ষ্যে রুম টু রিড বাংলাদেশের সার্বিক সহযোগিতায় চকরিয়া উপজেলা প্রশাসনের এসব বই বিতরণের আয়োজন করে।
গত ১১ অক্টোবর চকরিয়া উপজেলা পরিষদের হলরুম মোহনা মিলনায়তনে এ বই বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা শিক্ষা কর্মকর্তা অঞ্জন চক্রবর্তী। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চকরিয়া উপজেলার নির্বাহী কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ। অতিথি ছিলেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী, মহিলা ভাইস চেয়ারম্যান জেসমিন চৌধুরী। উপস্থিত ছিলেন রুম টু রিড বাংলাদেশের ব্যবস্থাপক মনজুর-ই-এলাহী, উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা মো. আবু জাফর, মোহাম্মদ মনিরুজ্জামান, পালাকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিক হুরে জন্নাত, উত্তর বরইতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহাদাৎ হোছাইন। প্রধান অতিথির বক্তব্যে উপজেলার নির্বাহী কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যেই আধুনিক বিজ্ঞানমনস্ক ও প্রযুক্তি জ্ঞান সম্পন্ন প্রাথমিক শিক্ষা কার্যক্রম হাতে নিয়েছেন। উন্নত বাংলাদেশ গড়ার প্রত্যয়ে কক্সবাজার জেলার চকরিয়া উপজেলা প্রশাসন প্রাথমিক শিক্ষা পরিবারকে হাতে নিয়ে অনন্য উদ্যোগ নিয়ে ‘একটি বিদ্যালয় একটি স্বপ্নের বাতিঘর’ নামে কার্যক্রম শুরু করেছে।
এসব বই পড়ে শিক্ষার্থীরা জীবন আদর্শ, দেশপ্রেম, মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও চেতনা, স্বাধীন বাংলার অভ্যুদয়ের ইতিহাসের সকলস্থর, ভাষা আন্দোলনের ত্যাগ ও তাৎপর্যসহ দেশ-বিদেশ তথা সারা বিশ্বের জ্ঞান-বিজ্ঞান, জানা-অজানা সবকিছু প্রাথমিক বিদ্যালয়ের এই শিশুদের মাঝে ছড়িয়ে দিতে গতানুগতিক ধারার শিক্ষা থেকে বের হয়ে জ্ঞানী এক প্রজন্ম গড়ে তোলাই সরকারের লক্ষ্য ও উদ্দেশ্য।
এরই ধারাবাহিকতায় প্রতিটি বিদ্যালয়ে এসব বই বিতরণ করা হচ্ছে। অনুষ্ঠান শেষে ১৪৪টি বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের হাতে বিদ্যালয়ের জন্য ১ হাজার ১শ করে বই বিতরণ করেন অনুষ্ঠানে আগত অতিথিরা।