ঘুরে দাঁড়ানোর বছরেও চাপে বিএনপি

11

পূর্বদেশ ডেস্ক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে চলতি বছরের শুরু থেকেই ‘নিষ্ক্রিয়’ দলকে চাঙা করার মিশনে নামে বিএনপি। উঠোনবৈঠক, মানববন্ধন, বিক্ষোভ, সংবাদ সম্মেলন, টকশো এবং সোশ্যাল মিডিয়ার ব্যাপক প্রচারণা চালায় দলটি। এসব কর্মসূচির মধ্যে খালেদা জিয়ার মুক্তি, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনসহ বেশ কিছু দাবি থাকলেও মূলত সরকার পতনের লক্ষ্যেই ভেতরে ভেতরে কাজ করে বিএনপি।
এদিকে দলটির এসব তৎপরতার মধ্যে বিশেষ করে বিদেশে লবিং-তদবিরে ক্ষমতায় যাওয়ার জন্য বিএনপি ব্যর্থ চেষ্টা করছে বলে অভিযোগ ক্ষমতাসীনদের। তবে বছরের শেষদিকে এসে বিভাগীয় গণসমাবেশ করে নেতাকর্মীদের চাঙা করে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে দলটি।

নেতাকর্মীদের চাঙা করার ‘মিশন’ :
২০১৪ সালের পর ২০১৮ সালের নির্বাচনে হেরে যাওয়ায় বিএনপি নেতাকর্মীদের মনোবল ভেঙে যায়। মাঠেও তেমন একটা দেখা যায়নি দলটিকে। তখন অনেকের ধারণা, বিএনপির মধ্যে ভাঙনের সৃষ্টি হয়েছে। কারণ, দলটির চেয়ারপারসন খালেদা জিয়া দন্ডিত এবং তারেক রহমান দেশে না থাকায় নেতাকর্মীরা ‘নিষ্ক্রিয়’ হয়ে পড়েছে! নেতৃত্ব দেওয়ার কেউ না থাকায় যুগপৎ আন্দোলনেও ব্যর্থ দলটি। তবে, ছোটখাট নানা কর্মসূচি দিলেও কোনোটাই হালে পানি পায়নি। বরং বিএনপি নেতাদের ‘ঈদের পর’, ‘রোজার পর’ কর্মসূচি’ সংক্রান্ত বক্তব্য নিয়ে ক্ষমতাসীন দলের নেতারা প্রায়ই কটাক্ষ করেন। তবে আগামী নির্বাচনকে সামনে রেখে চলতি বছরের শুরু থেকে তৃণমূল নেতাকর্মীদের চাঙা করতে বিভিন্ন কৌশল বাস্তবায়নের চেষ্টা করেন দলটির কেন্দ্রীয় নেতারা। এতে কিছুটা সুফলও পেয়েছেন নেতারা।
বিবিসি বাংলা’র এক প্রতিবেদন থেকে জানা যায়, নেতাকর্মীদের চাঙা করার পেছনে দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের ভূমিকা বেশি সাঁড়া জাগিয়েছে।
বিএনপির আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক নাসির উদ্দিন আহমেদ অসীম বিবিসিকে জানান, কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত বিএনপির প্রতিটি স্তরের নেতাকর্মীদের সঙ্গে সরাসরি যোগাযোগ তৈরি করেছেন তারেক রহমান, যা বিএনপিকে এই দুঃসময়েও চাঙা করে তুলেছে।

চিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিদেশ পাঠানো ও মুক্তির দাবি :
দুর্নীতি মামলায় দীর্ঘদিন করাগারে থাকার পর ২০২০ সালে করোনা বেড়ে গেলে মানবিক বিবেচনায় শর্ত সাপেক্ষে সরকার নির্বাহী আদেশে খালেদার সাজা স্থগিত করে মুক্তি দেয়। কিন্তু মুক্তি পেলেও শর্ত থাকায় দলীয় কোনো কর্মকাণ্ডে বেগম জিয়া অংশগ্রহণ করতে পারছেন না। এমন অবস্থায় খালেদা জিয়ার স্থায়ী মুক্তি ও বিদেশে সুচিকিৎসার দাবি জানায় বিএনপি। এই দাবিতে বারবার রাজপথে নামার ঘোষণা দিলেও কার্যকর কোনো আন্দোলন গড়ে তুলতে পারেনি দলটি।
চলতি বছরেও পরিবারের পক্ষ থেকে খালেদা জিয়ার সুচিকিৎসার জন্য তাকে বিদেশে পাঠাতে সরকারের কাছে বাবরবার আবেদন করা হয়। তাতে ফলও আসেনি।

জোট গঠনে তৎপরতা :
জাতীয় সরকার গঠনের আশা দেখিয়ে সরকারের বিরুদ্ধে যারা যুগপৎ আন্দোলন করতে ইচ্ছুক রাজনৈতিক দলগুলোর সঙ্গে চলতি বছরের ২৪ মে সংলাপ শুরু করে বিএনপি। আন্দোলনের চূড়ান্ত রূপরেখা ঠিক করতেই দলটির এই সংলাপ।
সংলাপ শেষে বিএনপি বলেছেন, বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে যুগপৎ আন্দোলনে একমত হতে পেরেছেন তারা। তবে, ছোট কিছু দল বিএনপির সঙ্গে একাত্মতা প্রকাশ করলেও স¤প্রতি জামায়াতে ইসলামীর আমির শফিকুর রহমান জানান, তারা বিএনপির সঙ্গে জোটে আর নেই। বিএনপি পক্ষ থেকে প্রথমে এ বিষয়ে কেউ মুখ না খুললেও ঢাকায় বিএনপির গণসমাবেশের আগে গত ৮ ডিসেম্বর মির্জা ফখরুল বলেন, আমাদের কোনো জোট নেই। আমরা বলেছি, অন্য দলগুলো গণতন্ত্রের জন্য তাদের নিজস্ব কর্মসূচি পালন করবে। এসব কর্মসূচি পালিত হবে একই সঙ্গে, যাকে আমরা যুগপৎ বলে থাকি। তবে, রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, নির্বাচনের আগে বিএনপি বিভিন্ন কৌশলে চলছে। জামায়াতের সঙ্গে জোটে না থাকার কথাও কৌশল হতে পারে। নির্বাচনের আগে এমন অনেক কিছুই হয়। এখনই নিশ্চিত হয়ে কিছু বলা যাচ্ছে না।

আলোচিত ১০ ডিসেম্বর :
নেতাকর্মীদের চাঙা করে গত ১২ অক্টোবর চট্টগ্রাম থেকে বিভাগীয় সমাবেশে শুরু করে বিএনপি। দলটির বিগত রাজনৈতিক কর্মসূচিগুলোর তুলনায় যা ব্যতিক্রম ছিল। এরপর যথাক্রমে গত ২২ অক্টোবর খুলনা, ২৯ অক্টোবর রংপুর, ৫ নভেম্বর বরিশাল, ১২ নভেম্বর ফরিদপুর, ১৯ নভেম্বর সিলেট, ২৬ নভেম্বর কুমিল­ায় ও ৩ ডিসেম্বর রাজশাহীতে গণসমাবেশ করে বিএনপি। তবে, ১০ ডিসেম্বর ঢাকার মহাসমাবেশ ঘিরে ব্যাপক উত্তেজনা সৃষ্টি হয়। বিশেষ করে ঢাকায় সমাবেশের প্রায় দেড় মাস আগে দলটির নেতা আমানউল­াহ আমানের এক বক্তব্যে রাজনৈতিক অঙ্গনে উত্তাপ ছড়িয়ে পড়ে।
আমান বলেন, ১০ ডিসেম্বর থেকে দেশ চলবে খালেদা জিয়া ও তারেক রহমানের নির্দেশে। এরপর থেকে ১০ ডিসেম্বর যত ঘনিয়ে আসছিল রাজনৈতিক অঙ্গনে ততই উত্তেজনা বাড়ছিল। কেউ বুঝতে পারছিল না ১০ ডিসেম্বর আসলে কী হতে যাচ্ছে। বিএনপি কী ঢাকায় সমাবেশ করতে পারবে, ক্ষমতাসীন দলের ভূমিকা কী থাকবে, রাজধানীতে দুই দলের মধ্যে সংঘর্ষ বাধে কী না, সরকার কী ক্ষমতা ছেড়ে দেবে, ইত্যাদি। এমন নানান প্রশ্ন সাধারণ মানুষের মধ্যে ঘুরপাক খাচ্ছিল।
এ সবের মধ্যেই ঢাকায় বিএনপির সমাবেশের ভেন্যু নিয়ে সরকার ও বিএনপির মধ্যে উত্তেজনা তৈরি হয়। বিএনপি নয়াপল্টনে সমাবেশ করতে চাইলেও সরকারের পক্ষ থেকে সোহরাওয়ার্দী উদ্যান বা যেকোনো মাঠে করার কথা বলা হয়। তবে নয়াপল্টনেই সমাবেশ করতে অনড় অবস্থানে থাকে বিএনপি। এ নিয়ে বিতর্ক ও আলোচনার মধ্যেই গত ৭ ডিসেম্বর বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে একজনের মৃত্যু এবং অনেকেই আহত হন। এরপর বিএনপি কার্যালয়ে অভিযান চালিয়ে বিএনপির বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতাসহ বহু নেতাকর্মীকে গ্রেপ্তার করে পুলিশ। এ নিয়ে কয়েকদিন টানটান উত্তেজনা চলে। সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে রাজধানীর গোলাপবাগ মাঠে সমাবেশের অনুমতি পায় বিএনপি। শেষপর্যন্ত সমাবেশ থেকে সংসদ ভেঙে দেওয়াসহ ১০ দফা দাবি জানিয়ে শান্তিপূর্ণভাবে সমাবেশ শেষে করে দলটি।

বিএনপির সংসদ সদস্যদের পদত্যাগ :
২০১৮ সালের নির্বাচনে বিএনপি জাতীয় ঐক্যফ্রন্ট গড়ে ভোটে অংশ নিয়েছিল। সেই নির্বাচনে বিএনপির ৬ জন বিজয়ী হন। পরে সংরক্ষিত নারী আসনের একটি পায় দলটি। নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ তুলে শুরুতে বিএনপি জানিয়েছিল, তারা সংসদে যাবে না। পরে সিদ্ধান্ত বদলে শপথ নেন দলটির সংসদ সদস্যরা। কিন্তু দ্বাদশ সংসদ নির্বাচন ঘনিয়ে আসায় গত ১০ ডিসেম্বর ঢাকায় বিএনপির সমাবেশ থেকে পদত্যাগের ঘোষণা দেন বিএনপির সংসদ সদস্যরা। এরপর দিন (১১ ডিসেম্বর) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে সশরীরে পদত্যাগপত্র জমা দেন বিএনপির সংসদ সদস্য মো. আমিনুল ইসলাম, মো. মোশাররফ হোসেন, গোলাম মোহাম্মদ সিরাজ, জাহিদুর রহমান, রুমিন ফারহানা এবং আবদুস সাত্তার। তবে, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য হারুন অর রশিদ দেশের বাহিরে থাকায় সশরীরে আসতে না পারায় তার পদত্যাগপত্র গ্রহণ হয়নি। তবে, দেশে ফিরেই ২২ ডিসেম্বর স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি। এর মধ্য দিয়ে বিএনপির সব সংসদ সদস্য পদত্যাগ করেছেন। পদত্যাগ করা বিএনপির এমপিরা জানান, বর্তমান সংসদ মহাজোট সরকারের দলীয় কার্যালয়ে পরিণত হয়েছে। এ সংসদকে অবিলম্বে বিলুপ্ত করতে হবে। নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে হবে। এ দিকে পদত্যাগের দিনই বিএনপির ৬ সংসদ সদস্যের আসন শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করে সংসদ সচিবালয়। এসব আসনে আগামী ১ ফেব্রুয়ারি উপনির্বাচনের ঘোষণা দিয়েছে নির্বাচন কমিশন।

রাষ্ট্রকাঠামো মেরামতে বিএনপির ২৭ দফার রূপরেখা-
‘রাষ্ট্রকাঠামো মেরামতে গত ১৯ ডিসেম্বর ২৭ রূপরেখা ঘোষণা করে বিএনপি। দ্বাদশ নির্বাচনকে সামনে রেখে বিএনপির এই রূপরেখা আলোচনার জন্ম দেয়। আওয়ামী লীগ নেতা ওবায়দুল কাদের বলেন, রাষ্ট্রকে মেরামতে বিএনপির রূপরেখা হাস্যকর স্ট্যান্টবাজি। তারা ক্ষমতায় এলে রূপরেখা বাস্তবায়ন হবে না। তারা এলে এই রূপরেখা নদীতে ভেসে যাবে।
বিএনপি নেতারা বলছেন, স¤প্রতি দলটির কর্মসূচি থেকে সাংগঠনিক শক্তি বৃদ্ধি, ঐক্য দৃঢ় হওয়া, তৃণমূলের আনুগত্য প্রদর্শন ও আত্মবিশ্বাস বহুগুণ বেড়েছে। শুধু তাই নয়, এসব কর্মসূচি আগামীতে যুগপৎ আন্দোলনের রসদ জোগাবে।
বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবেদিন ফারুক বলেন, আমরা প্রমাণ করেছি বিএনপির মধ্যে ঐক্যের ঘাটতি নেই। সরকারকেও বার্তা দিতে পেরেছি- কোনো বাধা এখন আর আমাদের জন্য বাধা নয়। সবচেয়ে বড় হলো আমাদের কর্মীরা এখন নেতৃত্ব দেওয়ার শক্তি ও সক্ষমতা অর্জন করেছে।
বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও ঢাকা মহানগর উত্তর বিএনপির আহŸায়ক আমান উল­াহ আমান বলেন, এই সরকারের দুঃশাসন ও অপশাসনের বিরুদ্ধে আমরা যুদ্ধ শুরু করেছি। এই যুদ্ধে শেখ হাসিনা সরকারের পতন ঘটিয়ে আমরা রাজপথ ছাড়ব, ইনশাআল্লাহ।
তিনি বলেন, সারাদেশকে আন্দোলনের পাদপীঠে নিয়ে যেতে হবে। আর কোনো উত্তর-দক্ষিণ নয়, সকলকে ঐক্যবদ্ধভাবে রাজপথের আন্দোলনে নামতে হবে। বিজয় অতি সন্নিকটে।
রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, দীর্ঘ ১৪ বছর ক্ষমতায় না থাকা দলটি (বিএনপি) আগামী নির্বাচনকে সামনে রেখে তৎপর হয়ে উঠেছে। প্রায় তিন মাস ধরে সাংগঠনিক বিভাগগুলোতে সমাবেশের মধ্যদিয়ে বড় ধরনের জমায়েত করে।