ঘরে থাকুন, নিরাপদ দুরত্ব বজায় রাখুন

93

হাটহাজারী : করোনা প্রাদুর্ভাবে দিনে দিনে স্থবির হয়ে পড়ছে জনজীবন। এ পরিস্থিতে অসহায় দিন পার করছেন খেটে খাওয়া দিন মজুরেরা। এই অসহায় গরিব ও শ্রমজীবী মানুষদের জন্য খাদ্য সামগ্রী নিয়ে হাটহাজারীতে হাজির হল চট্টগ্রাম জেলা পুলিশের একটি দল। গত ৩০ মার্চ জেলা পুলিশের পক্ষ থেকে হাটহাজারী উপজেলার বিভিন্ন স্থানে গরিব ও শ্রমজীবী মানুষদের নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী করতে দেখা গেছে। জানা যায়, চট্টগ্রাম জেলা পুলিশ সুপার এস এম রশিদুল হক পিপিএমর নির্দেশনায় অতিরিক্ত পুলিশ সুপার (উত্তর) মো. মশিউদ্দৌলা রেজা পিপিএম (বার) হাটহাজারী পৌর এলাকায় পাহাড়ে বসবাসরত আদর্শ গ্রাম, গুচ্ছ গ্রাম, রঙ্গীপাড়া ও ফতেয়াবাদসহ বিভিন্ন এলাকায় গরীব ও শ্রমজীবী অসহায়দের মাঝে এসব খাদ্য সামগ্রী পৌঁছে দেন। খাদ্য সামগ্রী বিতরণকালে উপস্থিত ছিলেন হাটহাজারী সার্কেল এর অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল্লাহ আল মাসুম, জেলা পুলিশ কার্যালয়ের সহকারী পুলিশ সুপার সৌমেন ও হাটহাজারী থানার অফিসার ইনচার্জ মো. মাসুদ আলম। এ সময় অতিরিক্ত পুলিশ সুপার (উত্তর) মো. মশিউদ্দৌলা রেজা পিপিএম (বার) সাংবাদিকদের জানান, করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত চট্টগ্রাম জেলা পুলিশের পক্ষ থেকে এ ধরনের সহায়তা অব্যাহত থাকবে।
বোয়ালখালী : বোয়ালখালীতে চট্টগ্রাম জেলা পুলিশ সুপার এসএম রশিদুল হক বিপিএম এর পক্ষে অসহায় ও নিন্ম আয়ের মানুষের ঘরে ঘরে ত্রাণসামগ্রী বিতরণ করেছেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর) মুহাম্মদ জাহাঙ্গীর। গত ৩০ মার্চ বোয়ালখালী পৌর সদর, পোপাদিয়া ও সারোয়াতলী এলাকায় এ ত্রাণসামগ্রী বিতরণ করা হয়। বোয়ালখালী ছাড়াও চট্টগ্রামের বিভিন্ন উপজেলার ২ হাজার পরিবারের মাঝে পুলিশের পক্ষ থেকে খাবার বিতরণ করা হবে। নিম্ন আয়ের মানুষের সাহায্যার্থে চট্টগ্রাম জেলা পুলিশের পক্ষ হতে নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী বিতরণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। প্রাথমিকভাবে ২ হাজার পরিবারে মাঝে ৫ কেজি চাল, ২ কেজি আটা, ১ কেজি ডাল ও ২ কেজি লবণ বিতরণ করা হচ্ছে। জেলার ১৬টি থানায় এ কার্যক্রম অব্যাহত থাকবে। এসময় উপস্থিত ছিলেন বোয়ালখালী থানার আফিসার ইনচার্জ মো. আবদুল করিম, পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. হেলাল উদ্দিন ফারুকী ও সেকেন্ড অফিসার মো. তাজ উদ্দিন প্রমুখ।
রাঙ্গুনিয়া : আয়েশা বেগম (৫০) দূর্গম পাহাড়ী এলাকায় গুচ্ছগ্রামে থাকেন। কয়েকদিন ধরে তাঁর স্বামীর কাজ নেই। ৪ সদস্যের পরিবার নিয়ে কষ্টে আছেন তিনি। আয়েশার মতো এ গ্রামের ৫০ পরিবারের চিত্র একই। গত ৯ মার্চ চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার ইসলামপুর ইউনিয়নের গুচ্ছগ্রামে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাসুদুর রহমান নিজের গাড়িতে করে চাল-ডাল নিয়ে যান। তিনি হেঁটে গিয়ে সামাজিক দুরত্ব বজায় রেখে ৫০ পরিবারের প্রত্যেক পরিবারকে ৫ কেজি করে চাল ও আধা কেজি ডাল দেন। ইউএনও মো. মাসুদুর রহমান বলেন, উপজেলার ১৫ ইউনিয়ন ও একটি পৌরসভায় জমায়েত না করে স্বেছাসেবকদের মাধ্যমে ইউপি চেয়ারম্যান ও সদস্যরা চাল-ডাল দিচ্ছেন। করোনাভাইরাসের প্রভাবে কর্মহীন দুস্থ মানুষের বাড়ি বাড়ি গিয়ে এসব ত্রাণ দেয়া হচ্ছে। এই সময় দু:স্থদের পাশে দাঁড়ানো সবার উচিত। ইসলামপুর ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান ইকবাল হোসেন চৌধুরী বলেন, ইউএনও মহোদয় নিজে দূর্গম এলাকায় এসে ৫০ পরিবারকে ত্রাণ দিয়েছেন।
রাঙ্গুনিয়া উপজেলা প্রশাসন : রাঙ্গুনিয়ায় করোনাভাইরাসের সংক্রমনরোধে জীবানুনাশক ছিটানো শুরু করা হয়েছে। গত ২৯ মার্চ উপজেলা প্রশাসনের উদ্যোগে চট্টগ্রাম-রাঙ্গামাটি সড়কের রাঙ্গুনিয়ার রাজানগর ইউনিয়নের রানীরহাট এলাকায় ইউএনও (উপজেলা নির্বাহী কর্মকর্তা) মো. মাসুদুুর রহমান নিজে জীবানুনাশক ছিটিয়ে কার্যক্রম শুরু করেন। এ সময় সেনাবাহিনী, পুলিশ, জনপ্রতিনিধি ও ফায়ার সার্ভিসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ইউএনও মো. মাসুদুর রহমান বলেন, করোনাভাইরাসের সংক্রমনরোধে উপজেলার সব এলাকায় জীবানুনাশক ছিটানোর কার্যক্রম শুরু হয়েছে। ফায়ার সার্ভিসের কর্মীরা কাজটি বাস্তবায়ন করছেন। খবর পেয়েছি এর আগে বিভিন্ন এলাকায় স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা নিজ নিজ এলাকায় জীবানুনাশক ছিটিয়েছেন। এটি ভালো উদ্যোগ।
সবাইকে এই কাজে সহযোগিতার অনুরোধ করেন তিনি। স্বেচ্ছাসেবী সংগঠন রাঙ্গুনিয়া ব্লাড ব্যাংকের এডমিন (প্রশাসক) হাবীবুর রহমান বলেন, কয়েকদিন ধরে বিভিন্ন দলে ভাগ হয়ে সংগঠনের ২০ জন সদস্য জীবানুনাশক ছিটানোর কার্যক্রম চলছে। ছোট পরিসরে কার্যক্রমটি করা হচ্ছে। উপজেলা প্রশাসন জীবানুনাশক ছিটানোর কার্যক্রম শুরু করায় সাধুবাদ জানাচ্ছি। আশা করছি পুরো রাঙ্গুনিয়ায় জীবানুনাশক ছিটানোর সম্ভব হবে।
আব্দুল সামাদ ফাউন্ডেশন : করোনাভাইরাসের কারণে রাঙ্গুনিয়ায় কর্মহীন হয়ে পড়া শ্রমজীবি অসহায় পরিবারের মাঝে ত্রাণ সহায়তা দিয়েছে মরহুম আব্দুল সামাদ স্মৃতি ফাউন্ডেশন। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও উপজেলার পোমরা ইউনিয়ন যুবলীগের সাংগঠনিক সম্পাদক এ.এম.বাবুলের সহায়তায় এদিন ১২০ পরিবারকে একটি মুরগী, চাল, ডাল, আলু, পিঁয়াজ, তেল, লবণ সহ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় সামগ্রী দেওয়া হয়। গত ৩০ মার্চ প্রত্যেক পরিবারে গিয়ে এসব সামগ্রী পৌঁছে দেন তিনি। এসময় তার সাথে ছিলেন পোমরা ইউনিয়নের যুবলীগ নেতা শফিউল আলম, জসিম উদ্দীন, ফজল করিম, জমির উদ্দীন, আবু তৈয়ব, মো. রুবেল, মো. শাহেদ, আবদুল শুক্কুর, এ.কে.মামুন, আল আমিন রাজু, জয় রাজ, মো. নয়ন, আতিক হাছান ইমন, মো. কাদের, মো. কাশেম, রোশাই পাড়া জামে মসজিদ পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক আশরাফুল হক হারুন প্রমুখ। এএম বাবুল বলেন, করোনার প্রভাবে কর্মহীন হয়ে পড়েছে সাধারণ মানুষ। তাদের সাহায্য করা আমাদের সকলের নৈতিক দায়িত্ব।
সীতাকুন্ড : আপনারা ঘরে থাকুন, নিরাপদ দুরত্ব বজায় রাখুন, সরকারের নির্দেশনা মেনে চলুন, নিজে বাঁচুন,পরিবারের প্রিয়জনসহ সবাইকে বাঁচান। গত সোমবার উপজেলার বাঁশবাড়িয়া ও সোনাইছড়ি ইউনিয়নের ঘরে থাকা অসহায় মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণকালে উপরোক্ত কথাগুলো বলেন চট্টগ্রাম-৪ আংশিক আকবরশাহ,পাহাড়তলী ও সীতাকুন্ডের সংসদ সদস্য আলহাজ দিদারুল আলম এমপি। তিনি আরো বলেন, ইতোমধ্যে সরকার করোনা ভাইরাস সংক্রমন নিয়ন্ত্রণে করতে সারাদেশে লকডাউনসহ নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছেন,তার মধ্যে অন্যতম দেশের বিভিন্ন ইউপি চেয়ারমানের মাধ্যমে ঘরে থাকা অসহায়দের মাঝে চাল বিতরণ, একইভাবে সমাজের বিত্তশালীরা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ডাকে সাড়া দিয়ে স্ব স্ব উদ্দ্যোগে অথবা উপজেলা প্রশাসনের মাধ্যমে খাদ্যসামগ্রী বিতরণ করছেন। এর আগে আমার পারিবারিক প্রতিষ্ঠান মোস্তফা হাকিম ফাউন্ডেশন থেকে উপজেলা প্রশাসনকে ঘরে থাকা মানুষদের দেওয়ার জন্য ৫শত প্যাকেট খাদ্য সামগ্রী দিয়েছি। আমি আজ দুই ইউনিয়নে দিয়েছি, ধারাবাহিকভাবে আমার সংসদীয় আসনের সকল ইউনিয়ন ও ওয়ার্ডে দেওয়া হবে।” খাদ্য সামগ্রী বিতরণকালে উপস্থিত ছিলেন বাঁশবাড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান শওকত আলী জাহাঙ্গীর ও সোনাইছড়ি ইউপি চেয়ারম্যান মো. মনির আহাম্মেদসহ নেতৃবৃন্দ।
রাউজান : রাউজান পৌরসভার কুন্ডেশ্বরী এলাকার সমাজসেবী সংগঠন তারুণ্যের ছায়ার উদ্যোগে অসহায় ও গরীব মানুষদেরকে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে। গত সোমবার বিকেলে এসব সামগ্রী প্রদান করা হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আনোয়ারুল ইসলাম, পৌরসভার ২য় প্যানেল মেয়র, উপজেলা আওয়ামী যুবলীগের সভাপতি জমির উদ্দীন পারভেজ, ৭নং রাউজান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিএম জসিম উদ্দিন হিরু, পৌরসভার যুবলীগের সাধারণ সম্পাদক জিয়াউল হক রোকন, আব্দুল মোমেন শরীফ, সেন্ট্রাল বয়েজ অব রাউজানের সভাপতি সাইদুল ইসলাম, সাইফুল ইসলাম, নুরুল আলম, বোরহান উদ্দিন, মাহফুজ ইসলাম, বসু চৌধুরী, শীমুল সিংহা প্রমুখ।
রাউজান গহিরা ইউনিয়ন : করোনা ভাইরাসে আর্থিক সমস্যায় পড়া রাউজান গহিরা ইউনিয়নের কয়েক হাজার দরিদ্র মানুষের মাঝে বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র বিতরণ করা হচ্ছে। গত সোমবারও ইউনিয়নের বিভিন্ন গ্রামে হত দরিদ্র মানুষের মাঝে চাল, ডাল, পেয়াজ, তেল, আটাসহ বিভিন্ন প্রয়োজনীয় জিনিসপত্র প্রদান করেছেন ইউপি চেয়ারম্যান নুরুল আবছার বাশি। এসময় উপস্থিত ছিলেন ইউনিয়ন আওয়ামী লীগের সাধারন সম্পাদক বাবর উদ্দিন, যুগ্ম সম্পাদক জামাল উদ্দিন, সাংগঠনিক সম্পাদক উত্তর চৌধুরী, সহ সভাপতি ফিরোজ হোসাইন, ইউপি সচিব মো. মহিউদ্দিন, মো. লোকমান, সাইমন তাহেরসহ অনেকে। ইউপি চেয়ারম্যান নুরুল আবছার বাশি বলেন, এলাকার বিত্তশালীরা সাধারন মানুষকে সাহায্যে করতে এগিয়ে এসেছেন। অনেকে ইউনিয়ন পরিষদের মাধ্যমে সহযোগিতা করার জন্য হাত বাড়িয়ে দিয়েছেন।
মিরসরাই : করোনা ভাইরাসের প্রভাবে দুর্বিসহ দিনাতিপাত করছে এমন অসহায় ও হতদরিদ্র পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেছেন মকবুল আহম্মদ কল্যাণ পরিষদের চেয়ারম্যান ও ৩ নম্বর জোরারগঞ্জ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম মাস্টার। গত তিনদিন যাবত জোরারগঞ্জ ইউনিয়নের হতদরিদ্র পরিবারের মাঝে তিনি এই খাদ্যসামগ্রী বিতরণ করে আসছেন।
রাতের আঁধারে হতদরিদ্রদের বাড়ি বাড়ি গিয়ে নিজ হাতে নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী তুলে দেন। রেজাউল করিম মাস্টার বলেন, মিরসরাইয়ের সাংসদ প্রিয় নেতা ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের নির্দেশে আমি এই সেবামূলক কর্মকান্ড চালিয়ে যাচ্ছি।