গয়ালের ঘরে নতুন অতিথি

38

বন্যগরু প্রজাতির গয়ালের পরিবারে নতুন অতিথি এসেছে চট্টগ্রাম চিড়িয়াখানায়। গতকাল সোমবার ভোর ছয়টার দিকে সুস্থ-সবল শাবকটির জন্ম হয়। চট্টগ্রাম চিড়িয়াখানার কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ জানান, ২০১৬ সালে পটিয়ার মইজ্জারটেক এলাকা থেকে একটি পুরুষ গয়াল জব্দ করে চট্টগ্রাম চিড়িয়াখানায় হস্তান্তর করে প্রশাসন। এরপর ২০১৮ সালে রাঙ্গুনিয়া থেকে ১ লাখ ২০ হাজার টাকায় একটি স্ত্রী গয়াল কেনা হয়। ১০ মাস গর্ভবতী থাকার পর গতকাল সোমবার সকালে শাবক প্রসব করেছে স্ত্রী গয়ালটি।
এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, গয়াল চট্টগ্রামের বিভিন্ন মাজারের ওরসে দেখা যায়। এটি নিয়ে ব্যাপক কৌতূহল রয়েছে এ জনপদের মানুষের। অনেকে গয়ালের খাঁচার সামনে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে দেখা যায়। শাবকটির এখনো লিঙ্গ জানা যায়নি উল্লেখ করে এ কর্মকর্তা বলেন, শাবকটি সুস্থ আছে, মায়ের দুধ পান করছে, খেলাধুলা করছে। আমরা কাছে যাচ্ছি না, এতে স্ত্রী গয়ালটি রেগে যেতে পারে। তবে যতেœর কমতি নেই। খবর বাংলানিউজের
১৯৮৯ সালের ২৮ ফেব্রæয়ারি ফয়’স লেকে যাত্রা শুরু করা চট্টগ্রাম চিড়িয়াখানায় অর্ধশতাধিক প্রজাতির পশুপাখি রয়েছে। এর মধ্যে দেশের একমাত্র সাদা বাঘ, সিংহ, ভালুক, বানর, চিত্রা, মায়া হরিণ, অজগর, কুমির, জেব্রা, উটপাখি, ইমু, ময়ূর, ঘোড়া, শিয়াল, কচ্ছপ, সজারু, ধনেশ ইত্যাদি রয়েছে। রয়েছে শিশুদের জন্য আলাদা কর্নার আর পাখির অভয়ারণ্যও।