গ্রেপ্তার নাজমুল দুই দিনের রিমান্ডে

4

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামে জন্মনিবন্ধন সনদ জালিয়াতির মামলায় গ্রেপ্তার দোকানদার নাজমুল হক ওরফে আরিফকে জিজ্ঞাসাবাদ করতে দু’দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল রবিবার চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শুনানি শেষে এ আদেশ দেন।
এর আগে গত ২২ জানুয়ারি গাজীপুরের কাপাসিয়া থেকে নাজমুলকে গ্রেপ্তার করে পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট চট্টগ্রাম। গাজীপুর সদর ইউনিয়ন পরিষদের (ইউপি) কার্যালয়ের সামনে তার কম্পিউটারের দোকান রয়েছে; যেখানে জন্মনিবন্ধনের আবেদনের কাজ করা হয়।
পুলিশ বলেছে, ২০২১ সালের ১৪ ফেব্রুয়ারি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের জন্মনিবন্ধন আইডি প্রথম বেহাত হয়। ওই দিন দেশের জন্ম ও মৃত্যু নিবন্ধনের অফিশিয়াল সার্ভারের আপগ্রেডেশনের কাজ চলছিল। এ সময় দুর্বৃত্তরা উত্তর পতেঙ্গা, চকবাজার ও দক্ষিণ পতেঙ্গা ওয়ার্ড কার্যালয়ের নাম ব্যবহার করে ১৮টি জন্মনিবন্ধন সনদ ইস্যু করে। এগুলোর মধ্যে ১২টি ছিল রোহিঙ্গাদের নামে। ওই ঘটনায় পতেঙ্গা ও চকবাজার থানায় তিনটি মামলা করেন সংশ্লিষ্ট জন্ম নিবন্ধন সহকারীরা।
তিনটি মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের চট্টগ্রামের উপ-পরিদর্শক (এসআই) স্বপন কুমার সরকার বলেন, তিন মামলায় নাজমুলকে জিজ্ঞাসাবাদ করতে আদালতে রিমান্ডের আবেদন করা হয়। রবিবার শুনানি শেষে আদালত পতেঙ্গা থানার দু’টি মামলায় এক দিন করে রিমান্ড মঞ্জুর করেন।
তিনি আরও বলেন, চকবাজার থানার মামলায় শুনানি হবে আগামি মঙ্গলবার। এরপর নাজমুলকে জিজ্ঞাসাবাদ করতে আনা হবে। এর আগে এ মামলায় গ্রেপ্তার আরেক দোকানদারের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে নাজমুলকে গ্রেপ্তার করা হয়।