গ্রাম-গঞ্জের মেধাবীরা নিয়োগ পাচ্ছেন ব্র্যাক ব্যাংকে

15

 

সমাজের পিছিয়ে থাকা জনগোষ্ঠীর মেধাবী ছেলেমেয়েদের জন্য কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করছে ব্র্যাক ব্যাংক। সা¤প্রতিক কয়েকটি নিয়োগ পরীক্ষায় দেশের প্রত্যন্ত অঞ্চলের অনেক চাকরিপ্রার্থী অসাধারণ মেধার স্বাক্ষর রেখে এই ব্যাংকে চাকরীর সুযোগ পেয়েছেন। চাকরীপ্রার্থীদের অধিকাংশই পরিশ্রম করে লেখাপড়া করেছেন। মেধাবী এই ছেলেমেয়েরা ব্র্যাক ব্যাংক এর চাকরি পেয়ে এখন উজ্জ্বল আগামীর স্বপ্ন দেখছেন। মহামারির কারণে বেশিরভাগ সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান চাকরির বিজ্ঞাপন দেয়নি। কোন নিয়োগ হয়নি। ২০১৮-২০১৯ সালে যারা পাস করেছে তারা তাদের জীবন থেকে দুই বছর হারিয়েছেন। তাদের মতে, স¤প্রতি অনেক প্রতিষ্ঠান বিজ্ঞাপন দিচ্ছে ও নিয়োগ দিচ্ছে। তবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে যারা পাস করেছেন, তারা অনেক সময় ইন্টারভিউয়ের সুযোগ পান না।
সা¤প্রতিক সময়ে ব্র্যাক ব্যাংক এর চাকরির পরীক্ষায় জেলা ও বিভাগীয় শহরের কলেজ ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনের গ্র্যাজুয়েটরা প্রতিভার স্বাক্ষর রেখেছেন। তারা বাংলাদেশের কর্পোরেট সেক্টরে কাজের সুযোগ চান। সুযোগ পেলে তারা তাদের মেধা ও পরিশ্রম দিয়ে প্রতিষ্ঠানের অগ্রগতিতে অবদান রাখবেন।
জানা গেছে, আগামী চার বছরে ব্যবসা দ্বিগুণ করার পরিকল্পনা করেছে ব্র্যাক ব্যাংক। এ স¤প্রসারণ পরিকল্পনাকে এগিয়ে নিতে মানবসম্পদে বড় ধরনের বিনিয়োগ করছে ব্যাংকটি। দেশব্যাপী বিস্তৃতিও ব্যবসায়িক পরিধি বাড়াতে ব্র্যাক ব্যাংক ২০২২ সালে দুই হাজার নতুন কর্মকর্তা নিয়োগ করবে। ইয়ং লিডারস প্রোগ্রামের আওতায় একবারে রেকর্ড ৮০ জন সদ্য পাশ করা গ্র্যাজুয়েট নিয়োগসহ এবছর ইতোমধ্যেই ২০০ এর বেশি কর্মকর্তা নিয়োগ করা হয়েছে। বিজ্ঞপ্তি