গ্যাস সংযোগের জন্য নেওয়া টাকা ফেরত দেওয়ার দাবি

41

গ্রাহকদের কাছ থেকে কোটি কোটি টাকা নিয়ে গত ৫ বছর ধরে ২৫ হাজার গ্রাহকের আবাসিক সংযোগ দেয়নি কর্ণফুলী গ্যাস ডিস্টিবিউশন কোম্পানি লিমিটেড (কেজিডিসিএল)। গ্যাস সংযোগ দেওয়া না হলে গ্রাহকদের কাছ থেকে আদায়কৃত এসব টাকা ফেরত দেওয়ার দাবি জানিয়েছেন তারা।
আবাসিক সংযোগ প্রদানের দাবিতে গতকাল বুধবার সকাল ১১টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের আবদুল খালেক মিলনায়তনে কেজিডিসিএল ঠিকাদার-গ্রাহক ঐক্য পরিষদের উদ্যোগে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। সভায় এসব অভিযোগ করেন গ্রাহকরা।
মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক এবং কেজিডিসিএল ঠিকাদার-গ্রাহক ঐক্য পরিষদের আহব্বায়ক মুক্তিযোদ্ধা এম. রেজাউল করিম চৌধুরী।
তিনি বলেন, কেজিডিসিএল কর্তৃপক্ষ ১৮ কর্মদিবসের মধ্যে আবাসিক গ্যাস সংযোগ প্রদানের শর্তে গ্রাহকদের কাছ থেকে কোটি কোটি টাকা সংগ্রহ করে। রাস্তা খননের জন্যও গ্রাহকদের কাছ থেকে লাখ লাখ টাকা আদায় করে ঠিকাদারকে ওয়ার্ক অর্ডার দিয়ে কাজও সম্পন্ন করেছে। কিন্তু গ্যাস সংযোগ বন্ধ রাখে কেজিডিসিএল কর্তৃপক্ষ। তারা সরকারের দোহাই দিয়ে গ্রাহকদের চরম হয়রানি করছে। জামানতের টাকা ছাড়াও টেবিলে টেবিলে বকশিসের নামে গ্রাহক ও ঠিকাদারদের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে কেজিডিসিএল এর কর্মকর্তা কর্মচারীরা। কিছু সাবেক ও বর্তমান কর্মকর্তাদের ষড়যন্ত্রের কারণে প্রায় ২৫ হাজার গ্রহকের গ্যাস সংযোগ আটকে রয়েছে।
সভায় গ্রাহকরা বলেন, গ্যাস সংযোগ দিতে না পারলে গ্রাহকদের টাকা ফেরত দিতে হবে। নাহলে আমরা আদালতের মাধ্যমে ক্ষতিপূরণ আদায় করবো। এসময় কেজিডিসিএলের কিছু দুর্নীতিপরায়ণ কর্মকর্তা-কর্মচারীদের বিষয় তদন্ত করতে দুদককে গণশুনানি করার জন্য আহব্বান জানাচ্ছি।
কেজিডিসিএল ঠিকাদার-গ্রাহক ঐক্য পরিষদের সিনিয়র যুগ্ম আহব্বায়ক আলী নাওয়াজের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চট্টগ্রাম জেলা সিপিবি’র সাধারণ সম্পাদক অশোক সাহা, ন্যাপের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মিটুল দাশগুপ্ত, চট্টগ্রাম জেলা গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক তাজুল মুল্লুক, জাসদ চট্টগ্রাম মহানগরের যুগ্ম সাধারণ সম্পাদক সেলিম চৌধুরী, জাসদ চট্টগ্রাম মহানগরের সাংগঠনিক সম্পাদক মইনুল আলম খান।
সূচনা বক্তব্য রাখেন কেজিডিসিএল ঠিকাদার-গ্রাহক ঐক্য পরিষদের সদস্য সচিব এ.কে.এম অলিউল্লাহ হক। এছাড়া ঠিকাদার কল্যাণ সমিতির সভাপতি ইকরাম চৌধুরী, সাধারণ সম্পাদক নজমুল হোসেন চৌধুরী, সাবেক ভারপ্রাপ্ত সভাপতি শাহজাহান সুফী, ঐক্য পরিষদ নেতা মানিক হাওলাদার, প্রশান্ত বড়ুয়া, নবী চৌধুরী, আবদুল মালেক, শওকত হাওলাদার, খোরশেদ আলম প্রমুখ বক্তব্য রাখেন।