গ্যাসের দাম বাড়ানোয় ফখরুলের প্রতিবাদ

11

পূর্বদেশ ডেস্ক

গ্যাসের দাম বাড়ানোয় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি অবিলম্বে গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত প্রত্যাহারের জোর দাবি জানান।
গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বিএনপির মহাসচিব বলেন, বর্তমান স্বৈরাচারী সরকার ক্ষমতাসীন হওয়ার পর থেকে জনগণের স্বার্থকে ত্যাজ্য করে গ্যাসের মূল্য বারবার বৃদ্ধি করে আসছে। রবিবার (৫ জুন) আবারও প্রাকৃতিক গ্যাসের দাম গ্রাহক পর্যায়ে বাড়ানো হয়েছে শতকরা ২২ দশমিক ৭৮ শতাংশ। তিনি আরও বলেন, প্রতি ঘনমিটার ১১ টাকা ৯১ পয়সা করা হয়েছে যার বর্তমান মূল্য ছিল ৯ টাকা ৭০ পয়সা। আবাসিক এক চুলার বর্তমান দাম ৯৫০ টাকা থেকে বাড়িয়ে ৯৯০ টাকা এবং দুই চুলার দাম ৯৭৫ টাকা থেকে বাড়িয়ে ১০৮০ টাকা করা হয়েছে। প্রতি প্রিপেইড মিটার ব্যবহারকারী গ্রাহকদের বর্তমান দাম ১২ টাকা ৬০ পয়সা থেকে বাড়িয়ে ১৮ টাকা করা হয়েছে। বিদ্যুৎ কেন্দ্রের জন্য প্রতি ঘণমিটার গ্যাসের দাম ৪ টাকা ৪৫ পয়সা থেকে বাড়িয়ে ৫ টাকা ২ পয়সা করা হয়েছে। বৃহৎ শিল্পে ১১ দশমিক ৯৬ শতাংশ। ক্যাপটিভে ১৫ দশমিক ৫ শতাংশ বাড়ানো হয়েছে। সার কারখানার জন্য ৪ টাকা ৪৫ পয়সা থেকে বাড়িয়ে ১৬ টাকা করা হয়েছে।
এই মূল্য বৃদ্ধি দেশের অর্থনীতিতে বিরূপ প্রভাব ফেলবে দাবি করে মির্জা ফখরুল বলেন, গ্যাসের মূল্য বৃদ্ধি জনজীবনে মূল্যস্ফীতির চাপ বৃদ্ধির পাশাপাশি সামগ্রিক ব্যয় অসহনীয়ভাবে বেড়ে যাবে। জনজীবনে দুর্গতির মাত্রা চরম পর্যায়ে উপনীত হবে। এই দাম বৃদ্ধিতে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম হু-হু করে বাড়তে থাকবে। মধ্যম ও নি¤œ আয়ের মানুষ ভয়ানক দুর্ভোগের মধ্যে পড়বে।
তিনি বলেন, গণবিরোধী আওয়ামী সরকার জনগণের সঙ্গে চরম শত্রæতা শুরু করেছে। যেখানে জনগণের স্বার্থ নিহিত সেখানেই সরকার অনাচার চালাচ্ছে। চট্টগ্রামের সীতাকুÐের অগ্নিকাÐে নিহতদের জন্য গোটা জাতি যখন শোকে ম্রিয়মান ঠিক এই মুহূর্তে গ্যাসের দাম বৃদ্ধি চরম অরাজকতার শামিল।
তিনি বলেন, এই দাম বৃদ্ধির দুর্বিষহ প্রভাব অর্থনীতির সব খাতে পড়বে। ভোটারবিহীন সরকারের জনগণের কাছে দায়বদ্ধতা নেই বলেই জনস্বার্থকে উপেক্ষা করে গ্যাসের মূল্য অস্বাভাবিক হারে বৃদ্ধি করা হয়েছে। এমনিতেই বর্তমানে চাল, ডাল, আটা, চিনি, ভোজ্যতেলের দাম কয়েকগুন বৃদ্ধিতে স্বল্প আয়ের মানুষের জীবন ত্রাহি-ত্রাহি অবস্থা। তারা সংসার চালাতে হিমশিম খাচ্ছে। গ্যাসের দাম বৃদ্ধি, কৃষি, শিল্পে ও বিদ্যুৎসহ নানা সেক্টরে নেতিবাচক প্রভাব পড়বে এবং প্রয়োজনীয় জিনিসের দাম লাগামহীনভাবে বাড়বে। খবর বাংলানিউজের
বিএনপির মহাসচিব আরও বলেন, আওয়ামী সরকার ঐতিহ্যগতভাবে হিংসা ও মিথ্যার চর্চা করে। এরা আইনের শাসনকে কবরে পাঠিয়েছে। মানুষের ভোটাধিকার কেড়ে নিয়ে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের গ্যারান্টি তথা নির্দলীয় ও নিরপেক্ষ সরকার ব্যবস্থা বাতিল করেছে। সেই কারণেই গণবিরোধী সিদ্ধান্ত নিতে তারা পিছপা হয় না। যার চরম বহি:প্রকাশ দেখা গেলো আজকে গ্যাসের মূল্য বৃদ্ধিতে।
গ্যাসের অস্বাভাবিক হারে মূল্য বৃদ্ধিতে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে গ্যাসের দাম বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহারের জোর দাবি জানান তিনি।