গোপনে পারমাণবিক পরীক্ষার সক্ষমতা শক্তিশালী করছে চীন

8

পরদেশ ডেস্ক

নতুন প্রকাশ পাওয়া স্যাটেলাইট ছবিতে দেখা গেছে, চীন তার জিনজিয়াং প্রদেশের উইঘুর স্বায়ত্তশাসিত অঞ্চলে গোপনে নতুন একটি পারমাণবিক পরীক্ষার সাইট তৈরি করছে। এর মাধ্যমে চীন মার্কিন যুক্তরাষ্ট্রের বিপরীতে সামরিক ক্ষেত্রে শক্তিশালী হওয়ার উচ্চাকাক্সক্ষা অর্জনের জন্য পারমাণবিক অস্ত্র প্রতিযোগিতাকে ত্বরান্বিত করছে। নিক্কেই এশিয়া’র বিশেষজ্ঞ স্যাটেলাইট ফটোগ্রাফ দেখেছে, যা নিশ্চিত করে যে চীন তার পারমাণবিক পরীক্ষার সক্ষমতা শক্তিশালী করছে।
সূত্র জানিয়েছে, পশ্চিম চীনের জিনজিয়াং উইঘুর অঞ্চলের দক্ষিণ-পূর্বে একটি শুকনো লবণের হ্রদ থেকে ৪৫০ কিলোমিটার উপরে একটি উপগ্রহ দ্বারা নতুন নির্মাণের প্রমাণ পাওয়া গেছে। অনেক বিশ্লেষক বিশ্বাস করেন যে গোপন পারমাণবিক পরীক্ষার এলাকাটি পিপলস লিবারেশন আর্মি দ্বারা সুরক্ষিত। চীন লোপ নুরে পাঁচটি ভূগর্ভস্থ পারমাণবিক পরীক্ষা পরিচালনা করেছে, সর্বশেষটি ১৯৯৬ সালে। মার্কিন বেসরকারী ভূ-স্থানিক কোম্পানি অলসোর্স অ্যানালাইসিসের একজন বিশেষজ্ঞ বলেছেন, ‘চীন যে কোনো সময় পারমাণবিক-সম্পর্কিত পরীক্ষা চালাতে পারে, বিশেষ করে যেহেতু ইলেকট্রিসিটি লাইন এবং রোড সিস্টেম এখন লোপ নুরের পশ্চিমী সামরিক পারমাণবিক পরীক্ষা কেন্দ্রগুলিকে পূর্বে নতুন সম্ভাব্য পরীক্ষা এলাকার সাথে সংযুক্ত করেছে।’
নিক্কেই এশিয়া তাদের এক রিপোর্টে বলছে, চীনের লক্ষ্য ২১ শতকের মাঝামাঝি নাগাদ মার্কিন যুক্তরাষ্ট্রের সমতুল্য একটি সামরিক শক্তি হয়ে ওঠা- এটি তার কিছু শক্তি এবং উপাদানের অনুন্নত রাষ্ট্রের কারণে একটি শক্তিশালী উচ্চাকাক্সক্ষা। চীনে ২.০৪ মিলিয়ন সামরিক কর্মী রয়েছে। যদিও এটি ইতিমধ্যে বিশ্বের বৃহত্তম স্থায়ী শক্তি – এবং মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়ে ১.৫ গুণ বড়।
স্যাটেলাইটগুলি ২০২০ সালের অক্টোবরে লোপ নুরে নতুন ভূখÐ সমতলকরণ কার্যকলাপ সনাক্ত করেছে। ২০২১ সালে বড় ট্রাকগুলি এসেছিল এবং গিয়েছিল এবং ২০২২ সালের প্রথমার্ধে ষষ্ঠ টানেলের জন্য বিদ্যুৎ পরিকাঠামো তৈরি করা হয়েছিল। এই উন্নয়নের পাশাপাশি আশেপাশে বর্ধিত বিকিরণ সনাক্ত করা হয়েছিল। একটি নতুন ভূগর্ভস্থ সুবিধা যা পারমাণবিক ক্ষেপণাস্ত্র চালু করতে ব্যবহার করা যেতে পারে এমন তথ্য পাওয়া গেছে।
প্রসঙ্গত, বিশ্বের এক-চতুর্থাংশেরও বেশি পারমাণবিক ওয়ারহেড ধারণ করে, মার্কিন যুক্তরাষ্ট্র পরমাণু অস্ত্র নিয়ে চীন এবং রাশিয়ার সাথে প্রতিযোগিতা চালিয়ে যাচ্ছে।