গুচ্ছ ভর্তি পরীক্ষা আজ, বসছেন পৌনে দুই লাখ শিক্ষার্থী

3

উচ্চশিক্ষার স্বপ্নপূরণে আজ শনিবার গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটের (বিজ্ঞান) পরীক্ষায় বসতে যাচ্ছেন প্রায় পৌনে দুই লাখ শিক্ষার্থী। দুপুর ১২টা থেকে এক ঘণ্টা পরীক্ষার মধ্য দিয়ে এ বছরের গুচ্ছ পরীক্ষা শুরু হতে যাচ্ছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে সমন্বিত ভর্তি কমিটি। এতে বলা হয়, একই দিন আর্কিটেকচার ব্যবহারিক (ড্রয়িং) পরীক্ষা হবে বিকাল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত। পরীক্ষা সংক্রান্ত অন্যান্য আনুষ্ঠানিকতার জন্য শিক্ষার্থীদের এক ঘণ্টা আগেই কেন্দ্রে পৌঁছানোর নির্দেশনা দেওয়া হয়েছে। খবর বিডিনিউজের
২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তির জন্য ‘এ’ ইউনিটে আবেদন করেছেন এক লাখ ৭০ হাজার ৫৯৯ শিক্ষার্থী। ‘বি’ ইউনিটে এই সংখ্যা ৯৪ হাজার ৬৩১ জন এবং ‘সি’ ইউনিটে ৪০ হাজার ১১৬ জন আবেদন করেছেন।
‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক শাহজাহান বলেন, এ ইউনিটে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধীনে মোট ৫৩ হাজার ৮১৫ জন শিক্ষার্থী পরীক্ষা দিবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ এর অধীনে আরো পাঁচটি উপ-কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। আমাদের সবধরনের প্রস্তুতি প্রায় শেষ। ভর্তিচ্ছু যেসব পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্র হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে নির্ধারণ করেছিল, তাদের আসন বিন্যাস ক্যাম্পাস ও এর আওতায় থাকা পাঁচটি উপ-কেন্দ্রে সাজানো হয়েছে।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাদেকা হালিম বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পক্ষ থেকে আমরা বাহাদুর শাহ পার্কে চেয়ার দিয়ে বসার ব্যবস্হা করছি, সুপেয় পানির ট্যাংক ও জরুরি চিকিৎসা দেয়ার জন্য চিকিৎসকের ব্যবস্থাও করেছি।
সমন্বিত ভর্তি কমিটি জানিয়েছে, পরীক্ষার সময় কোনো পরীক্ষার্থী বা দায়িত্বরত কেউই মোবাইল ফোন বা কোনো ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না। পরীক্ষার সময় বিশৃঙ্খলা এড়াতে ও সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে কেন্দ্রগুলোতে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পর্যাপ্ত সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিয়োজিত থাকবে। আগামী ৩ মে ‘বি’ ইউনিটে মানবিক ও ১০ মে ‘সি’ ইউনিটে বাণিজ্য বিভাগ থেকে আবেদন করা শিক্ষার্থীদের পরীক্ষা হবে বেলা ১১টা-১২টা পর্যন্ত।