গীতিকার সমীরণ বড়ুয়া’র ‘হৃদয় জুড়ে রাউজান’ গানের সিডি উদ্বোধন

111

গীতিকার সুরকার ও শিশু সাহিত্যিক সমীরণ বড়ুয়ার সুললিত কণ্ঠে পরিবেশিত ‘হৃদয় জুড়ে রাউজান’ দেশাত্ববোধক গানের প্রথম সিডি গত ২৭ ডিসেম্বর, বৃহস্পতিবার সন্ধ্যায় চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক হল মিলনায়তনে উদ্বোধন করা হয়েছে।
মঈনুদ্দিন কাদের লাভলুর সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্সুরেন্স ডিপার্টমেন্ট এর ডিন ও চবি সিনেটর প্রফেসর ড. সুলতান আহমদ। এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞানের প্রফেসর ড. জামাল উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান ডক্টর রণজিৎ ধর, জেলা রেড ক্রিসেন্ট সোসাইটির সভাপতি ডা. শেখ শফিউল আজম, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি এম নাসিরুল হক, অধ্যক্ষ মো. কফিল উদ্দিন, কাজী শামছুর রহমান, মুক্তিযোদ্ধা মফিজ আহমেদ, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক প্রধান নির্বাহী কাজী শফিউল আলম, সাবেক পুলিশ কমিশনার মো. ফরিদ, নাছিরাবাদ হাউজিং সোসাইটির সাধারণ সম্পাদক মো. শাহজাহান, সাপ্তাহিক শ্লোগান সম্পাদক মোহাম্মদ জহির, কবি কামরুল হাসান বাদল, জেলা শিল্পকলা একাডেমির নির্বাহী সদস্য সাংবাদিক সাইদুল ইসলাম, সাংবাদিক আলমগীর সবুজ, সাংবাদিক আল রায়হান, সাংবাদিক খোরশেদুল আলম শামীম, অ্যাডভোকেট এম আর চৌধুরী, ডা. বিপ্লব বড়ুয়া, সাংবাদিক নোটন ঘোষ
একই দিনে রাউজান পৌরসভাস্থ উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে এই গানের সিডিটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। রাউজান পৌর সভার ২য় প্যানেল মেয়র জমির উদ্দিন পারভেজের সঞ্চালয়নায় এতে সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি কামাল উদ্দিন আহমেদ। হৃদয় জুড়ে রাউজান গানের অডিও সিডিটি উদ্বোধন করেন রাউজান থেকে সদ্য নির্বাচিত জাতীয় সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি জননেতা এ.বি.এম. ফজলে করিম চৌধুরী এম.পি। এতে প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান ও চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম.এ সালাম। এতে বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদের সদস্য এম. এ ওয়াব, রাউজান উপজেলা চেয়ারম্যান আলহাজ এহছানুল হায়দার চৌধুরী বাবুল, মহিলা ভাইস চেয়ারম্যান ফৌজিয়া খানম মিনা, পৌরসভার ১নং প্যানেল চেয়ারম্যান বশির উদ্দিন খান, চ্যানেল আই এর চট্টগ্রাম ব্যুরো প্রধান চৌধুরী ফরিদ, ইউপি চেয়ারম্যান জসিম উদ্দিন চৌধুরী হিরু, চেয়ারম্যান প্রিয়তোষ চৌধুরী, আওয়ামী লীগ নেতা আনোয়ারুল ইসলাম, অ্যাডভোকেট সমীর দাশ গুপ্ত ও সাইফুল ইসলাম চৌধুরী রানা প্রমুখ। এতে রাউজানের বিশিষ্ট সামাজিক, ক্রীড়া, সাহিত্য ও সাংস্কৃতিক ব্যক্তিবর্গসহ স্থানীয় সাংবাদিকগণ উপস্থিত ছিলেন। পরে শিল্পী সমীরণ বড়ুয়া উপস্থিত অতিথি ও দর্শক শ্রোতাদের মাঝে তার রচিত গান গেয়ে শোনান এবং কবিতা আবৃত্তি পাঠ করেন।
রাউজানের মাটি ও গণ মানুষের প্রিয় নেতা মডেল রাউজানের রূপকার চট্টগ্রাম-৬ রাউজান আসনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৪র্থ বার সংসদ নির্বাচিত জাতীয় সংসদ সদস্য জননেতা এ.বি.এম ফজলে করিম চৌধুরীর রাজনৈতিক জীবন দর্শন ও মুক্তিযুদ্ধের স্বপক্ষে আওয়ামীলীগ সরকারের বিগত ১০ বছর অভূতপূর্ব রাউজানের উন্নয়ন কর্মকান্ড সহ রাউজানের গৌরব গাথা ইতিহাস, ঐতিহ্য, শিল্প, সাহিত্য, সংস্কৃতি ও গণমানুষের আশা-আকাঙ্খা ও সরকারের অব্যাহত উন্নয়নের গতিধারা সাফল্য ও অর্জন বিষয়কে উপজীব্য করে মূলত এ গানের সিডি প্রকাশ করা হয়। সদ্য সমাপ্ত একাদশ জাতীয় সংসদ সদস্য নির্বাচনে জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ, একাত্তরের মুক্তিযোদ্ধা ও বীর শহীদদের স্বপ্ন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের নৌকা প্রতীকে ভোট বিজয়ের গল্প কাহিনী গানের কথায় ফুটে উঠেছে। বিপ্লবী মাস্টারদা সূর্যসেন সাহিত্য ও শিল্পকলা একাডেমি চট্টগ্রাম কর্তৃক প্রকাশিত শিল্পী সমীরণ বড়–য়ার প্রথম গানের এই সিডিতে উল্লেখযোগ্য গান সমূহ হচ্ছে- (এক) রাউজানেরই মাটির বুকে / দুর্নীতিকে দাঁড়াও রুখে। উন্নয়নের বইছে জোয়ার, দেখবি তোরা আয় / গোলাপী রঙ ছড়িয়ে দিল ফজলে করিম ভাই। দ্বিতীয় গান- হেমন্তে আজ শিশির ঝড়ে / ক্ষেতের ফজল উঠল ঘরে। বিজয় মাসে, শহীদ হাসে, নৌকাতে ভাই ভোটটি দিও। ফজলে করিম সবার প্রিয়, শেখ হাসিনার সালাম নিও। তৃতীয় গানটি হলো- “তোমরা শুনেছ কী, দেখছো কী? জেনেছো কী?/ রাউজানে উন্নয়নে বইছে জোয়ার চারিদিকি। জননেতা এ.বি.এম. ফজলে করিম/ কথায় তো নয়, কর্মগুণে সত্যিই অসীম। গাছের ছায়ায় গোলাপী রঙ হাসছে ঝিকিমিকি”। এ সিডিতে রাউজান পৌরসভাসহ ১৪টি ইউনিয়নের হাজার বছরের গ্রামীণ ইতিহাস ও ঐতিহ্যকে নিয়ে একটি দীর্ঘ গীতিকাব্য ‘গৌরবে গাঁথা এ রাউজানে’ শিরোনামে কবিতা আবৃত্তি স্থান পেয়েছে। উল্লেখ্য যে, এই গানগুলোর কথা লিখেছে ও সুর এবং কণ্ঠ দিয়েছেন শিল্পী সমীরণ বড়ুয়া। এ সিডির পরিবেশিত ৩টি গান ও একটি কবিতা একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে সম্প্রতি রাউজানের মুক্তিযুদ্ধের বিজয় মেলায় এবং ১৪টি ইউনিয়নের মহাজোটের নির্বাচনী অফিসে ও ভাম্যমান নির্বাচনী সাংস্কৃতিক অনুষ্ঠানে, পথ সভা ও জনসভায়। নির্বাচনী মাইকিং এ রাউজানে আনাচে কানাছে বেশ প্রচারিত হয়েছে। নির্বাচনী উৎসবের আমেজে এ গান গুলো ও কবিতা বেশ জনপ্রিয়তাও পেয়েছে। খ্যাতিমান শিল্পী ও সংগীত পরিচালক অসীম চন্দ্র বাপ্পীর সংগীত পরিচালনায় মুগ্ধ অডিও রেকর্ডিং সেন্টার থেকে ধারণকৃত এ অডিও, ভিডিও সিডি ক্যাসেটটি অনলাইনে ইউটিউব চ্যানেল থেকে দেখতে পাবেন।
সংগীত পিপাসু দর্শক শ্রোতা ইউটিউব চ্যানেলে দেখতে ও শুনতে এখনই ভিজিট করুন। যঃঃঢ়ং.//ুড়ঁঃঁনব/জঝইলঃক১াঊএ৪.
পরিশেষে বলা যায়- ছড়াকার, শিশু সাহিত্যিক ও সাংবাদিক সমীরণ বড়–য়া দীর্ঘদিন লেখালেখি করে আসলেও তাঁর রচিত সুরাপিত ও কণ্ঠের গানগুলো সত্যিই খুবই চমৎকার। আশা করি সকলের ভাল লাগবে। আমি এ গুণী গীতিকারের পরিবেশিত গানসমূহের বহুল প্রচার ও সাফল্য কামনা করি এবং তাঁর কাছ থেকে আগামীতে আরো নতুন নতুন গানের সিডির অ্যালবাম প্রত্যাশা করছি।