গাড়িতে করে গরু চুরি!

44

চট্টগ্রামের সীতাকুন্ডে আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে গরু চোরের উৎপাত বেড়েছে। গত রবিবার রাতে উপজেলার বারৈয়াঢালা পশ্চিম ধর্মপুর ও গতকাল সোমবার সকালে মিরসরাই ওয়াহেদপুর এলাকায় পৃথক গরু চুরির ঘটনা এই আশঙ্কাকে আরো বাড়িয়েছে। ফৌজদারহাট পুলিশ ফাঁড়ির সদস্যরা চুরিকৃত ৬ টি গরুর মধ্যে একটি উদ্ধার করতে সক্ষম হলেও পালিয়ে গেছে চোরের দল। জানা গেছে, সংঘবদ্ধ চোরের দল উপজেলার বারৈয়াঢালা ইউনিয়নের ৪নং ওয়ার্ডের পশ্চিম ধর্মপুর এলাকার মুন্সি হাজির বাড়ির ডা. আনোয়ার হোসেনের পাঁচটি গরু চুরি করে নিয়ে যায়। চুরি হওয়া গরুগুলোর মধ্যে ৩টি গাভী, ১টি ষাড় ও ১টি বাছুর ছিল। এই ঘটনায় ডা. আনোয়ার হোসেন সীতাকুন্ড থানায় অজ্ঞাননামা ব্যক্তিদের আসামি করে একটি অভিযোগ দায়ের করেন। চুরি হওয়া গরুর আনুমানিক মূল্য প্রায় পাঁচ লক্ষ টাকা।
অপর দিকে মিরসরাই উপজেলার ওয়াহেদপুর এলাকার কেরামত আলী সওদাগর বাড়ির মো. মাসুদ সকালে মহাসড়কের পাশে গরু বেঁধে চায়ের দোকানে চা খেতে যায়। এ সুযোগে চোরের দল গরুটি দ্রæত সেইফলাইন মিনি বাসে তুলে নিয়ে যায়। পরে বিভিন্ন দিকে ফোন করে এবং ফৌজদারহাট পুলিশ ফাঁড়িকে অবহিত করলে তারা চেক পোস্ট বসিয়ে তল্লাশি শুরু করেন। এসময় চুরি করা গরুবোঝাই সেইফলাইন মিনিবাসটি তল্লাশি টীমকে ফাঁকি দিয়ে পালানের চেষ্টা করে। পুলিশও পেছন পেছন ধাওয়া করে নগরীর উত্তর পাহাড়তলী ওয়ার্ডস্থ শাপলা আবাসিক এলাকা থেকে গাড়িসহ গরুটি উদ্ধার করে। তবে চোরের দল গাড়ি রেখে পালিয়ে যাওয়ায় পুলিশ কাউকে গ্রেপ্তার করতে পারেনি। পরে গরুর মালিককে গরুটি হস্তান্তর করে পুলিশ।
বারৈয়াঢালা ধর্মপর এলাকার চুরি হওয়া গরুর মালিকের ভাই মো. শাহজাহান বলেন, ‘রবিবার রাতে আনুমানিক দেড়টার দিকে আমার ভাইয়ের গরুগুলো চুরি হয়। চোররা এমন কায়দায় গরু চুরি করে যা বুঝার কোন উপায় ছিল না। চুরি হওয়া গরুর মূল্য পাঁচ লক্ষ টাকা। এ বিষয়ে আমরা থানায় অভিযোগ করেছি’।
এসব বিষয়ে জানতে চাইলে ফৌজদারহাট পুলিশ ফাঁড়ির ইনচার্জ রফিক আহাম্মেদ মজুমদার বলেন, ‘সোমবার সকালে আমরা গরু চুরির বিষয়ে জানতে পেরে চেক পোস্ট বসিয়ে প্রতিটি সেইফলাইন মিনিবাস তল্লাশি করতে থাকি। এমন অবস্থায় গরু ভর্তি গাড়িটি পালানোর চেষ্টা করে। পরে পুলিশ পিছু নিয়ে নগরীর ৯ নম্বর ওয়ার্ডের শাপলা আবাসিক এলাকা থেকে গরুসহ সেইফলাইনের গাড়িটি আটক করি। এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে’।