গাজা যুদ্ধ আরও সম্প্রসারণের হুমকি ইসরায়েলের

6

আন্তর্জাতিক ডেস্ক

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছেন, হিজবুল্লাহর বিরুদ্ধে অভিযান প্রসারিত করবে তাদের সামরিক বাহিনী। শুক্রবার (২৯ মার্চ) টুইটারে দেওয়া এক পোস্টে তিনি আরও জানান, বৈরুত, দামেস্ক বা যত দূরেই তারা অভিযান চালাবে, সেখানেই তাদের ওপর হামলা চালবো আমরা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এ খবর জানিয়েছে। তবে গ্যালান্টের নতুন এই হুমকি হিজবুল্লাহর বিরুদ্ধে ইসরায়েলের সশস্ত্র গোষ্ঠী হামাসের বিরুদ্ধে নয়। গত সপ্তাহে যুক্তরাষ্ট্র সফরে গিয়ে ইসরায়েলে অস্ত্র সরবরাহের গতি বাড়াতে এক চুক্তির পরপরই এমন মন্তব্য করলেন গ্যালান্ট।
কয়েক মাস আগে দক্ষিণ বৈরুতে ইসরায়েলি সেনাবাহিনীর হামলায় হামাসের এক জ্যেষ্ঠ নেতা নিহত হয়েছে। গাজা যুদ্ধের ক্রমবর্ধমান সমালোচনা এবং রাফাহ শহরে হামলা নিয়ে মার্কিন উদ্বেগ সত্তে¡ও, যুক্তরাষ্ট্র ইসরায়েলে বিলিয়ন ডলার মূল্যের বোমা এবং যুদ্ধবিমান পাঠাবে বলে জানিয়েছে সংবাদমাধ্যমগুলো। রাফাহ শহরে আশ্রয় নিয়েছে যুদ্ধে বাস্তুচ্যুত অন্তত ১০ লাখ ফিলিস্তিনি। শুক্রবার গাজাজুড়ে অবিরাম ইসরায়েলি হামলায় অন্তত ১৭ জন ফিলিস্তিনি নিহত হয়েছে।
এদের মধ্যে ১৫ জনই সেখানকার একটি ক্রীড়া কেন্দ্রে হামলায় নিহত হয়েছে। যুদ্ধে ঘরবাড়ি হারানো শতাধিক শরণার্থী ওই কেন্দ্রে আশ্রয় নিয়েছে। প্যালেস্টাইন রেড ক্রিসেন্ট সোসাইটি জানিয়েছে, গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েলি সামরিক বাহিনী তাদের ২৬ জন কর্মীকে হত্যা করেছে। এদের মধ্যে ১৫ জনকে চিকিৎসাসেবায় দায়িত্ব পালন করার সময় হত্যা করা হয়েছে।
গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় কমপক্ষে ৩২ হাজার ৬২৩ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে অন্তত ৭৫ হাজার ৯২ জন। আর হামাসের হামলায় নিহত হয়েছে এক হাজার ১৩৯ ইসরায়েলি।