গাজায় যুদ্ধবিরতি চুক্তি ছাড়াই কায়রো ছাড়লো হামাস

9

আন্তর্জাতিক ডেস্ক

গাজা যুদ্ধবিরতি চুক্তি নিয়ে চলমান আলোচনার মধ্যেই কায়রো ছেড়েছেন হামাস প্রতিনিধি দল। তবে ইসরায়েলের সাথে আগামী সপ্তাহে পরোক্ষ আলোচনা চলতে পারে বলেও জানিয়েছেন তারা। বৃহস্পতিবার (৭ মার্চ) কায়রো ছাড়েন তারা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। এক বিবৃতিতে হামাস জানিয়েছে, বৃহস্পতিবার সকালে কায়রো ত্যাগ করেছে তাদের প্রতিনিধি দল। তবে মিসরের রাষ্ট্রীয় টিভি চ্যানেল আল-কাহেরা হামাসের এক জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে বলেছে, আগামী সপ্তাহে আলোচনা আবার শুরু হবে।
আগামী সপ্তাহে মুসলিমদের পবিত্র রমজান মাস শুরু উপলক্ষে ৪০ দিনের যুদ্ধবিরতি কার্যকর হতে পারে বলে আশাবাদী ছিলেন যুক্তরাষ্ট্র, মিসর ও কাতারের মধ্যস্থতাকারীরা। কায়রোতে প্রতিনিধি দল পাঠায়নি ইসরায়েল। হামাসের কাছে বেঁচে থাকা জিম্মিদের পূর্ণ তালিকা চায় তারা। তাদের দাবি, হামাসের কাছে এখনও ১৩০ জনের বেশি জিম্মি রয়েছে। তাদের মধ্যে ৩০ জন এরই মধ্যে নিহত হয়েছে বলেও জানিয়েছেন ইসরায়েলি কর্মকর্তারা।
এদিকে, হামাসের এক মুখপাত্র জিহাদ ত্বহা বলেছেন, ইসরায়েল যুদ্ধবিরতি, শরণার্থী প্রত্যাবর্তন ও ইসরায়েলি অভিযানে বিধ্বস্ত এলাকাসহ নিজেদের ভূমি থেকে পুরোপুরি সেনা প্রত্যাহার চায় তারা। এছাড়া তারা জিম্মি মুক্তি দেবে না। কিন্তু ইসরায়েল সে প্রতিশ্রুতি ও আবারো হামলা না চালানোর গ্যারান্টি দিতে অস্বীকার করেছে। বুধবার মার্কিন পররাষ্ট্র দপ্তর জানায়, উদ্ভূত সমস্যাগুলো সমাধানযোগ্য। এখনও একটি চুক্তি পৌঁছাতে জোর প্রচেষ্টা চালাচ্ছেন তারা। গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামলা চালিয়ে অন্তত ১২০০ ইসরায়েলিকে হত্যা ও ২৫৩ জনকে জিম্মি করে হামাস যোদ্ধারা। এদিকে, গাজায় ইসরায়েলি আগ্রাসনে এ পর্যন্ত ৩০ হাজার ৮০০ ফিলিস্তিনি নিহত হয়েছে বলে দাবি করেছে হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।