গাজায় মৃত্যুর প্রহর গুনছে ক্ষুধার্ত শিশুরা

7

আন্তর্জাতিক ডেস্ক

গাজায় যুদ্ধরত উভয়পক্ষকে এখনই যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন ইউনিসেফের প্রধান ক্যাথরিন রাসেল। ভয়াবহ অপুষ্টিতে ভোগা গাজার প্রতিটি শিশু যেন এক একটি মিনিট গণনা করছে বলেও উল্লেখ করেছেন তিনি। রবিবার (৩ মার্চ) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এ খবর জানিয়েছে।
এদিকে গাজার রাফাহ, দেইর এল-বালাহ ও খান ইউনিসে রাতভর হামলা চালিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। ইসরায়েলি বাহিনী দক্ষিণ গাজার রাফাহ শহরের একটি আবাসিক ভবনে ইসরায়েলি বাহিনীর বোমা হামলায় অন্তত ১৪ ফিলিস্তিনি নিহত হয়েছে। ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছে অনেকে। রাফাহ শহরে বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের তাঁবুতে ইসরায়েলি ড্রোন হামলায় অন্তত ১১ জন নিহত হওয়ার কয়েক ঘণ্টা পর শনিবার সন্ধ্যায় এই হামলা হয়। প্রত্যক্ষদর্শীদের মতে, রাফাহ-তে সর্বশেষ হামলার ফলে আল সালাম আশেপাশের একটি চারতলা ভবন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ওয়াফা নিউজ এজেন্সি জানিয়েছে, অন্তত ছয় শিশু নিহত ও আরও কয়েকজন আহত হয়েছে। আরো অনেক বেসামরিক নাগরিক – নারী ও শিশু এখনও ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে রয়েছে। ধ্বংসস্তূপের নিচে চাপা পড়াদের উদ্ধারে ভারী যন্ত্রপাতি ও উদ্ধার সরঞ্জাম দরকার, কিন্তু তা নেই। এমনকি সেখানে জ্বালানিরও অভাব রয়েছে।
গত ছয় মাসের যুদ্ধ যেন মৃত্যুপুরীতে পরিণত হয়েছে গাজা। এমন পরিস্থিতিতে আজ রবিবার কায়রোতে আবারও যুদ্ধবিরতি আলোচনা শুরু হওয়ার কথা।
এদিকে, হামাসের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, ইসরায়েল যদি হামাসের দাবিগুলো মেনে নেয়, তাহলে আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে গাজায় যুদ্ধবিরতি নিশ্চিত করা সম্ভব।