গাছের চারাগুলোর কী অপরাধ?

22

পূর্ব শত্রুতার জের ধরে চট্টগ্রামের হাটহাজারীতে রাতের আঁধারে একটি বাগানের আম, লিচু ও লেবু গাছসহ অন্তত ৬০০টি ফলজ কেটে ফেলা হয়েছে। গত রবিবার মধ্যরাতে উপজেলার ৩ নম্বর মির্জাপুর ইউনিয়নের চারিয়ার পাহাড়ি এলাকায় এ ঘটনা ঘটে।
বাগানের মালিক উক্ত এলাকার মধ্যপ্রাচ্য আরব আমিরাত প্রবাসী মো. ইয়াছিন। এ ঘটনায় বাগান মালিকের ভাই সাবেক মেম্বার মো. সিরাজদ্দৌলা বাবুল একই এলাকার খয়রাতি মিয়া ও তার ছেলে রহিম বাদশাকে অভিযুক্ত করছেন। তবে অভিযুক্তরা এ ঘটনার সাথে জড়িত থাকার বিষয়টি সম্পূর্ণ অস্বীকার করেছেন। বাগান মালিকের ভাই সাবেক ইউপি সদস্য মো. সিরাজদ্দৌলা বাবুল জানান, গত ২ বছর পূর্বে আমার ভাই প্রবাসী মো. ইয়াছিন তার মালিকানাধীন ৪ একর আয়তনের টিলার উপর ২ হাজারের অধিক আম, লিচু ও লেবু গাছের কলম করা গাছ লাগান। রবিবার রাতের আঁধারে এলাকার খয়রাতি ও তার ছেলে রহিম বাদশা ওই বাগানের প্রায় দেড় একর জায়গার উপর লাগানো ৬০০টি ফলজ গাছ কেটে ফেলে। এর আগেও বাগানের একাংশের মালিকানা দাবি করে একাধিকবার তারা একই বাগানের কিছু গাছ কেটে ফেলেছিলেন।
এ ব্যাপারে জানতে চাইলে অভিযুক্ত খয়রাতি মিয়া তাদের অভিযোগ অস্বীকার করে বলেন, এ বিষয়টি আমি জানি না। তাদের গাছ কারা কেটেছে তা আমি কিছুই জানিনা। এটা মিথ্যা ও ভীত্তিহীন একটা অভিযোগ এবং আমাদের বিরুদ্ধে ষড়যন্ত্র।
হাটহাজারী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বেলাল উদ্দীন জাহাংগীর বলেন, বিষয়টি আমাদের কেউ অবহিত করেনি। আমরা বিষয়টি খতিয়ে দেখছি। লিখিত অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।