‘গরু নিয়ে যাচ্ছে কারা’ বলার সাথে সাথে কৃষককে গুলি

35

রাঙ্গুনিয়া প্রতিনিধি

রাঙ্গুনিয়ায় গরু চুরি করে পালানোর সময় দেখে ফেলায় এক কৃষককে গুলি করা হয়েছে। গত শুক্রবার দিবাগত রাত ৩টার দিকে পোমরা ইউনিয়নের বুড়ির দোকানের ভূমিহীন পল্লীতে এ ঘটনা ঘটে। গুলিবিদ্ধ কৃষকের নাম মাহবুবুল আলম (৪৫)। তিনি ওই এলাকার কবির আহমদের ছেলে। এসময় তার প্রতিবেশী সুলতান আহমদের পরিবারের দুটি গরু চুরি করে নিয়ে যায় চোরের দল।
জানা যায়, গত ১ মাসে রাঙ্গুনিয়ার বিভিন্ন এলাকা থেকে কমপক্ষে ৩ শতাধিক গরু চুরি হয়েছে। এসব ঘটনায় থানায় অভিযোগ করলেও কোন প্রতিকার পায়নি বলে জানায় চন্দ্রঘোনার মো. সালাউদ্দিন।একরাতে তার ৪টি গরু গোয়াল ঘর থেকে চুরি হয়েছিল।
রাঙ্গুনিয়ায় এরকম প্রতিদিন কোন না কোন ইউনিয়ন থেকে চুরি করছে সংঘবদ্ধ গরু চোর সিন্ডিকেট। আবার চুরি ঠেকাতে অনেকে রাত জেগে পাহারা দিচ্ছে গোলালঘর। অনেকে গোয়াল ঘরে মশারি টাঙ্গিয়ে গরুর সাথে রাতযাপন করছে।
স্থানীয় ইউপি সদস্য আলমগীর তালুকদার রণি বলেন, রাত ২টার দিকে ভূমিহীন পল্লীর সুলতান আহমদের গরু নিয়ে পালাচ্ছিল সংঘবদ্ধ চোরের দল। যাওয়ার সময় চোরের দলকে দেখে ফেলেন কৃষক মাহবুবুল আলম। তিনি ‘গরু নিয়ে যাচ্ছো কারা’ জিজ্ঞেস করার সাথে সাথে গুলি ছুড়ে চোরের দল। এতে মাহবুব ঊরু, পেট ও দুই হাতে গুলিবিদ্ধ হন। স্থানীয়রা তাকে উদ্ধার করে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে অবস্থা গুরুতর হওয়ায় চিকিৎসক তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে প্রেরণ করেন। বর্তমানে তিনি চমেক হাসপাতালের ৫ম তলার ২৭নং ওয়ার্ডের ২৯নং বেডে চিকিৎসাধীন।
ভূমিহীন পল্লীর সভাপতি মো. জসিম জানান, চোরের দল সুলতান আহমদের ২টি গরু নিয়ে যায়। তারা ভূমিহীন পল্লীর ভেতরের দিকে পাহাড়ি পথে রাউজান কদলপুর দিয়ে পালিয়ে যায়। গরু দুটির বাজার মূল্য আনুমানিক ৭০ হাজার টাকা।
রাঙ্গুনিয়া থানার ওসি মো. মাহবুব মিলকী জানান, ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। এই ঘটনাটি খতিয়ে দেখা হচ্ছে। বাদীপক্ষের লিখিত অভিযোগের প্রেক্ষিতে প্রয়োজনীয় আইনগত পদক্ষেপ নেওয়া হবে।