গদি ছাড়ার আগে জমকালো পার্টির পরিকল্পনা বরিসের

10

পূর্বদেশ ডেস্ক

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন ক্ষমতা ছাড়ার আগে এ মাসের শেষের দিকে সরকারি বাসভবন চেকার্সে ক্যারি সিমন্ডসের সঙ্গে তার বিয়ের জমকালো পার্টি দেওয়ার পরিকল্পনা বদলেছেন। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দপ্তর ও বাসভবন ১০ নং ডাউনিং স্ট্রিটের এক কর্মকর্তা বিবিসিকে বলেছেন, এখনও কোনও কিছুই ১০০ ভাগ নিশ্চিত নয়। বিয়ের পার্টির জন্য অন্য কোনও বিকল্প স্থান বেছে নেওয়া হবে। খবর রয়টার্সের
‘দ্য ডেইলি মিরর’ ও অন্যান্য পত্রিকার খবরে বৃহস্পতিবার বলা হয়েছিল, কোভিড মহামারীর কারণে গত বছর ছোটখাটো আয়োজনের মধ্য দিয়ে অনেকটা গোপনে লন্ডনের ওয়েস্টমিনস্টার ক্যাথেড্রালে ক্যারিকে বিয়ে করেছিলেন জনসন। তাই এবার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন চেকারসে ৩০ জুলাইয়ে বিয়ের জমকালো পার্টি করার পরিকল্পনা করেন তিনি। আপাতত জনসনের প্রধানমন্ত্রী পদ না ছাড়ার এটিও একটি কারণ বলে জানানো হয় খবরে। পরে সমালোচনার মুখে জনসন পার্টির ভেন্যু বদলেছেন বলে খবর জানায় বিবিসিও। কিন্তু শুক্রবার প্রধানমন্ত্রীর এক মিত্র এসব কথাই অস্বীকার করেছেন।
বিয়ের পার্টি করার জন্য তত্ত¡াবধায়ক প্রধানমন্ত্রী হিসাবে জনসনের ক্ষমতায় থাকার অভিযোগ অস্বীকার করে তিনি বলেন, এই কারণে জনসনের প্রধানমন্ত্রী পদে থাকার বিষয়টি খুবই অদ্ভুত। ‘আর এই পার্টিও চেকার্সে হচ্ছে না’ বলে নাম প্রকাশ না করার শর্তে জানান জনসনের এই মিত্র।
সরকার ও দলে নজিরবিহীন চাপের মুখে জনসন বৃহস্পতিবার দলীয় প্রধানের পদ ছাড়ার ঘোষণা দেন। তবে কনজারভেটিভ পার্টির নতুন নেতা নির্বাচন না হওয়া পর্যন্ত তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন বলে জানান। এরপরই জনসনের বিয়ের পার্টি পরিকল্পনার খবর সামনে আসে।
বৃহস্পতিবারের এই খবর সম্পর্কে জিজ্ঞাসা করা হলে ডাউনিং স্ট্রিটের এক মুখপাত্র বলেন, প্রধানমন্ত্রীর দায়িত্ববোধ প্রবল। নতুন নেতা দায়িত্ব নেওয়ার আগ পর্যন্ত তিনি দেশের সেবা করে যাবেন। জনগণের জন্য একান্তভাবে নিজ দায়িত্ব-কর্তব্য পালন করবেন।
১০ ডাউনিং স্ট্রিটের বাসবভন ছাড়াও ঐতিহ্যগতভাবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীরা চেকারস বাসভবন ব্যবহার করেন। ১৬ শতাব্দীর এই চেকারস ভবন দেশের রাজধানীর উত্তরে অবস্থিত। সেখানে বিদেশি নেতাদেরকে আতিথেয়তা করা হয় এবং মাঝে মাঝে পার্টি আয়োজন করা হয়।