গণবিজ্ঞপ্তি জারি সিএমপির

14

নিজস্ব প্রতিবেদক

আগামী ২৬ ডিসেম্বর নগরীর কর্ণফুলী থানাধীন চরলক্ষ্যা, জুলধা, বড় উঠান ও শিকলবাহা ইউনিয়ন পরিষদের নির্বাচনকে সামনে রেখে নির্বাচনী এলাকায় যান চলাচল নিয়ন্ত্রণ এবং আগ্নেয়াস্ত্রের লাইসেন্সধারীগণের অবগতির জন্য গণবিজ্ঞপ্তি জারি করেছে সিএমপি। নির্বাচন কমিশন সচিবালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রেরিত নির্দেশনার ভিত্তিতে গতকাল বৃহস্পতিবার নগর পুলিশ কমিশনারের কার্যালয় থেকে এ গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে।
এতে সর্বসাধারণের অবগতির জন্য বলা হয়েছে, আগামী ২৬ ডিসেম্বর মহানগরীর কর্ণফুলী থানাধীন চরলক্ষ্যা ইউনিয়নের নয়টি, জুলধা ইউনিয়নের নয়টি, বড় উঠান ইউনিয়নের দশটি এবং শিকলবাহা ইউনিয়নের ১১টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন সচিবালয়ের পত্রের আলোকে নির্বাচনী এলাকার শান্তি-শৃঙ্খলা রক্ষা, ভোটকেন্দ্রের নিরাপত্তা ও সাধারণ জনগণের নির্বিঘেœ চলাচল নিশ্চিত করতে আগামীকাল শনিবার দিবাগত মধ্যরাত ১২টা থেকে পরদিন মধ্যরাত ১২টা পর্যন্ত সংশ্লিষ্ট এলাকাগুলোতে ট্রাক ও পিকআপ চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এছাড়া আজ শুক্রবার দিবাগত মধ্যরাত ১২টা থেকে আগামী ২৭ ডিসেম্বর সকাল ছয়টা পর্যন্ত ওই নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচলের উপরও নিষেধাজ্ঞা কার্যকর হবে। একইভাবে আগামীকাল শনিবার দিবাগত মধ্যরাত ১২টা থেকে পরদিন মধ্যরাত ১২টা পর্যন্ত সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার জলপথে লঞ্চ, ইঞ্জিনচালিত সকল ধরনের নৌ-যান ও স্পিড বোট (ভোটারদের চলাচলে ব্যবহৃত ক্ষুদ্র নৌ-যান ব্যতিত) চলাচলও নিষেধাজ্ঞার আওতায় থাকবে।
তবে, সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্ব›দ্বী প্রার্থী ও তাদের নির্বাচনী এজেন্ট এবং পরিচয়পত্রধারী দেশি-বিদেশি পর্যবেক্ষকদের জন্য এ নিষেধাজ্ঞা শিথিলযোগ্য। এছাড়া নির্বাচনের সংবাদ সংগ্রহের দায়িত্বে নিয়োজিত যথাযথ কর্তৃপক্ষের পরিচয়পত্রধারী দেশি-বিদেশি সাংবাদিক, নির্বাচনী দায়িত্বে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং জরুরি সেবার আওতাভুক্ত এ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগের কাজে ব্যবহারের জন্য নিয়োজিত যানবাহন চলাচলের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। এর বাইরে জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহে নিয়োজিত যানবাহনের চলাচলও নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে। সংশ্লিষ্ট এলাকার জনসাধারণের চলাচলের একমাত্র মাধ্যম হিসেবে ব্যবহৃত নৌ-যান ও দূরপাল্লার নৌ-যান চলাচলের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।
পৃথক গণবিজ্ঞপ্তিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরিপত্রের আলোকে আগ্নেয়াস্ত্রের লাইসেন্সধারীগণের অবগতির জন্য জানানো হয়েছে, আগামী ২৬ ডিসেম্বর অনুষ্ঠিতব্য চরলক্ষ্যা, জুলধা, বড় উঠান ও শিকলবাহা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সংরক্ষিত আসনের সদস্য এবং ওয়ার্ড সদস্যপদে নির্বাচন উপলক্ষে উক্ত নির্বাচনী এলাকায় ভোটগ্রহণের আগের সাতদিন, ভোটগ্রহণের দিন ও পরবর্তী পাঁচ দিন মিলিয়ে টানা ১২ দিন আগ্নেয়াস্ত্রের লাইসেন্সধারীগণের অস্ত্রসহ চলাচল, বহন ও প্রদর্শন করার উপর নিষেধাজ্ঞা কার্যকর করা হয়েছে। আদেশ লঙ্ঘনকারীদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনের বিধান মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে উল্লেখ করা হয়েছে।