খেলা শেষ না করে বার্সাকে চ্যাম্পিয়ন ঘোষণা নয়

9

ভিডিও কনফারেন্সে উয়েফার ৫৫ সদস্য দেশ বসেছিল জরুরি বৈঠকে। ইউরো চ্যাম্পিয়নশিপ এক বছর পিছিয়ে দেওয়ার সঙ্গে সব ঘরোয়া লিগ ৩০ জুনের মধ্যে শেষ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সময় বাড়লেও করোনাভাইরাসের প্রভাবে লিগ এই সময়েও শেষ করা সম্ভব হবে কিনা, সংশয় স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি লুইস রুবিয়ালেসের। যদি খেলা শেষ করা সম্ভব না হয়? সেক্ষেত্রেও পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা বার্সেলোনাকে চ্যাম্পিয়ন না করার ইঙ্গিত তার।
আতঙ্ক তো বটেই, একই সঙ্গে ঘরোয়া লিগ ও চ্যাম্পিয়নস লিগের খেলা শেষ করার জন্য ইউরো এক বছর পর আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে উয়েফা। এরপরও ঘরোয়া লিগ শেষ করার ব্যাপারে সন্দিহান প্রায় সব দেশের ফুটবল অ্যাসোসিয়েশন। ইংল্যান্ডে যেমন শোনা যাচ্ছে, প্রিমিয়ার লিগ শেষ করা সম্ভব না হলে চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে ২১ পয়েন্টে এগিয়ে শীর্ষে থাকা লিভারপুলকে।
স্প্যানিশ লিগেও কি একই পদ্ধতি অনুসরণ করা হবে? বাকি এখনও ১১ ম্যাচ। ২৭ রাউন্ড শেষে চিরপ্রতিদ্ব›দ্বী রিয়াল মাদ্রিদের চেয়ে ২ পয়েন্টে এগিয়ে থেকে শীর্ষে বার্সেলোনা।
স্প্যানিশ সংবাদমাধ্যমগুলোর খবর, লিগ আর শুরু করা সম্ভব না হলে বতর্মান চ্যাম্পিয়ন বার্সেলোনাকেই শিরোপা দেওয়া হবে। যদিও স্প্যানিশ ফুটবলের প্রধান রুবিয়ালেস জানালেন অন্য কথা।
লিগ টেবিলের বর্তমান পরিস্থিতিতে মৌসুম শেষ করতে বাধ্য হলে কোনও সিদ্ধান্তে আসাটা ‘অন্যায়’ হবে বলে মন্তব্য তার।
রুবিয়ালেসের কথায় পরিষ্কার ইঙ্গিত, যদি খেলা আর না হয়, তাহলে ২৭ ম্যাচ শেষে টেবিলের শীর্ষে বার্সেলোনা থাকলেও তাদের চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে না।