খাস জমিতে বিনিয়োগ নিরাপত্তায় জোর দিলেন ভূমিমন্ত্রী

34

নিজস্ব প্রতিবেদক

হাট ও বাজারের পেরিফেরি বহির্ভূত সরকারি খাস জমিতে স্থানীয় সরকার প্রতিষ্ঠান কর্তৃক বহুতলবিশিষ্ট মার্কেট নির্মাণ বিষয়ক একটি নীতিমালা তৈরি করতে যাচ্ছে ভূমি মন্ত্রণালয়। আশা করা যাচ্ছে এতে স্থানীয় পর্যায়ে অর্থনৈতিক কার্যক্রম বাড়বে, ব্যবসা-বাণিজ্যের প্রসার হবে এবং কর্মসংস্থান সৃষ্টি হবে।
গতকাল মঙ্গলবার ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘হাট ও বাজারের পেরিফেরি বহির্ভূত সরকারি খাস জমিতে স্থানীয় সরকার প্রতিষ্ঠান কর্তৃক বহুতলবিশিষ্ট মার্কেট নির্মাণ’ নির্দেশাবলী/নীতিমালা প্রস্তুত বিষয়ক এক আন্তঃমন্ত্রণালয় সভায় এই অভিমত জানান ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাভেদ।
সভায় সভাপতির বক্তব্যে ভূমিমন্ত্রী বলেন, এই ধরণের বহুতল মার্কেট নির্মাণ হলে তাতে স্থানীয় প্রকৃত ব্যবসায়ীদের অগ্রাধিকার প্রদানের ব্যবস্থা করতে হবে। ব্যবসায়ীদের বিনিয়োগ নিরাপত্তার নিশ্চিত করতে হবে।
ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমানসহ অর্থ বিভাগ, বাণিজ্য মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় এবং ভূমি মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।
সভাসূত্রে জানা গেছে, ভূমি মন্ত্রণালয়ের মালিকানাধীন বিদ্যমান হাট-বাজারের পেরিফেরির মধ্যে অবস্থিত খাস জমিতে বহুতল মার্কেট নির্মাণের জন্য পৃথক নীতিমালা রয়েছে। এই নীতিমালায় হাট-বাজারের বাহিরের খাস জমিতে মার্কেট নির্মাণের কোনো বিধান নেই।
স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহ স্ব স্ব এলাকায় ব্যবসা-বাণিজ্যের প্রসার, স্থানীয় জনগণকে পণ্য ক্রয়-বিক্রয়ে অধিকতর সেবা প্রদান এবং স্ব স্ব প্রতিষ্ঠানের আয়বৃদ্ধির স্বার্থে বিদ্যমান হাট-বাজারের পেরিফেরির বাহিরে সুবিধাজনক খাস জমিতে বহুতল মার্কেট নির্মাণকল্পে ভ‚মি মন্ত্রণালয়ের কাছে খাস জমি বরাদ্দের আবেদন জানিয়ে থাকেন। এক্ষেত্রে যে সকল স্থানীয় সরকার প্রতিষ্ঠান বিদ্যমান অকৃষি খাস জমি বন্দোবস্ত নীতিমালার আওতায় বাজার মূল্য দিয়ে বন্দোবস্ত নিতে সক্ষম নয় বা প্রত্যাশিত খাস জমি তাদের অনুকূলে দীর্ঘমেয়াদি বন্দোবস্ত দেওয়া সম্ভব নয়, সেসব স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে খাস জমিতে মার্কেট নির্মাণের সুযোগ দেওয়ার লক্ষ্যে এই নির্দেশাবলী তৈরি করা হচ্ছে।
অংশীজনের মতামত ও প্রয়োজনীয় যাচাইয়ের পর এই নির্দেশাবলী অনুমোদিত হয়ে জারি হলে তিন পার্বত্যজেলা ব্যতীত সমগ্র বাংলাদেশে কার্যকর হবে। তবে তা কেবল মাত্র সংশ্লিষ্ট স্থানীয় সরকার প্রতিষ্ঠান (ইউনিয়ন পরিষদ, পৌরসভা, উপজেলা পরিষদ, জেলা পরিষদ ও সিটি কর্পোরেশন) কর্তৃক স্ব স্ব এলাকায় বিদ্যমান হাট ও বাজারের পেরিফেরির বাহিরে অবস্থিত সরকারি খাস জমির ক্ষেত্রে প্রযোজ্য হবে।
এক্ষেত্রে, ভূমি মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে দেশের যেকোনো স্থানে অবস্থিত হাট- বাজারের পেরিফেরির বাহিরের সরকারি খাস জমিতে কেবল মাত্র জনস্বার্থে ও সরকারি/বেসরকারি অর্থায়নে অথবা বৈদেশিক সাহায্যে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে স্থানীয় সরকার প্রতিষ্ঠান কর্তৃক আধুনিক বহুতলবিশিষ্ট মার্কেট নির্মাণ করা যাবে। তবে এক্ষেত্রে বহুতল মার্কেট নির্মাণের অর্থায়নের উৎসসহ প্রকল্প প্রস্তাব স্থানীয় সরকার বিভাগ কর্তৃক অনুমোদিত হতে হবে এবং ভূমি মন্ত্রণালয়ে আবেদনের সাথে তার অনুলিপি দাখিল করতে হবে।