খাশোগি হত্যা : ভুল ব্যক্তিকে গ্রেফতারের পর ছেড়ে দিলো ফ্রান্স

7

সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাÐে সন্দেহভাজন হিসেবে ভুল ব্যক্তিকে গ্রেফতারের পর মুক্তি দিয়েছে ফরাসি কর্তৃপক্ষ। বুধবার কর্তৃপক্ষ জানায়, তুরস্কের পক্ষ থেকে জারি করা গ্রেফতারি পরোয়ানায় থাকা ব্যক্তি ও গ্রেফতারকৃত ব্যক্তি যে এক না, তা জানতে পারার পরই তাকে ছেড়ে দেওয়া হয়েছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি এখবর জানিয়েছে।
মঙ্গলবার খালিদ আল-ওতাইবি নামের পাসপোর্টধারী ওই ব্যক্তিকে প্যারিসের প্রধান বিমানবন্দরে গ্রেফতার করে ফরাসি বর্ডার পুলিশ। তিনি রিয়াদ যাওয়ার জন্য বোর্ডিংয়ের প্রস্তুতি নিছিলেন। একই নামের এক ব্যক্তির অনুপস্থিতিতে তুরস্কে দÐাদেশ দেওয়া হয়েছে। খাশোগি হত্যায় ইস্তানবুলে সৌদি কনস্যুলেটে হিট স্কোয়াডের অংশ ছিলেন এই ব্যক্তি। হত্যাকাÐে জড়িত থাকার অভিযোগে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা জারি রয়েছে।
প্যারিসের প্রধান প্রসিকিউটর এক বিবৃতিতে বলেন, গভীরভাবে পরিচয় যাচাইয়ের পর নিশ্চিত হওয়া গেছে যে গ্রেফতারি পরোয়ানা গ্রেফতারকৃত ব্যক্তির বিরুদ্ধে কার্যকর নয়। তাকে মুক্তি দেওয়া হয়েছে। মঙ্গলবার শেষ রাতের দিকে ফরাসি কর্তৃপক্ষ যখন তার পরিচয় নিশ্চিত হওয়ার চেষ্টা করে তখন প্যারিসের সৌদি দূতাবাস এক বিবৃতিতেও দাবি করেছিল, গ্রেফতারকৃত ব্যক্তির সঙ্গে খাশোগি হত্যামামলার কোনও যোগসূত্র নেই। খাশোগি হত্যায় তুরস্কে কোনও সৌদি নাগরিককে বিচারের মুখোমুখি হয়নি। তাদের অনুপস্থিতিতেই রায় ঘোষণা করা হয়।