খাবার দাবার সেরে হঠাৎ মাটিতে ঢলে পড়ল হাতিটা

21

চকরিয়া প্রতিনিধি

কক্সবাজারের চকরিয়া উপজেলার ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের হাতি ‘সৈকত বাহাদুর’ মারা গেছে। গত সোমবার বিকালে খাবার গ্রহণকালে পার্কের হাতির গোদা নামক জায়গায় ৩২ বছর বয়সী পুরুষ হাতিটি হঠাৎ মাটিতে লুটিয়ে পড়ে। পরে তার মৃত্যু হয়। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, হাতিটি হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছে।
সাফারি পার্ক কর্তৃপক্ষ জানায়, সোমবার বিকেলে পার্কের হাতির গোদায় খাবার (কলাগাছ) গ্রহণরত অবস্থায় হাতিটি হঠাৎ মাটিয়ে লুটিয়ে পড়ে। খবর পেয়ে উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা সমর রঞ্জন বড়ুয়া পার্কে আসেন। এরপর পার্কের ভেটেরিনারি সার্জন হাতেম সাজ্জাদ জুলকার নাইনকে সাথে নিয়ে তিনি হাতিটির পরীক্ষা-নিরীক্ষা করেন। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, হাতিটি হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছে।
উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা সমর রঞ্জন বড়ুয়া বলেন, হাতিটির হার্টে একটু সমস্যা (কার্ডিয়াক এরেস্ট) ছিল। যে কারণে হঠাৎ হাতিটি অসুস্থ হয়ে মারা যায়। তবে হাতিটির শরীরের অন্য কোথাও কোন ধরনের আঘাতের চিহ্ন দেখা যায়নি।
সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মাজহারুল ইসলাম বলেন, বর্তমানে সাফারি পার্কে ছোট-বড় পাঁচটি হাতি রয়েছে। তার মধ্যে টেকনাফের বনাঞ্চল থেকে উদ্ধার হওয়া হাতিশাবক যমুনা এবং বার্ধক্যের ভারে জর্জরিত হাতি রংমালাও রয়েছে। সৈকত বাহাদুর হঠাৎ মারা যাওয়ার ঘটনায় থানায় সাধারণ ডায়েরি করা হয়েছে। একই সাথে বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিতভাবে অবহিত করা হয়েছে। পরে সোমবার দিবাগত রাত ৯টার দিকে হাতিটিকে মাটিতে পুঁতে ফেলা হয়।