খাগড়াছড়ি প্রাথমিকের বই এসেছে ৫০ শতাংশেরও কম

11

খাগড়াছড়ি প্রতিনিধি

খাগড়াছড়িতে ৫০ শতাংশেরও কম নতুন বই নিয়ে উৎসব করেছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো। গতকাল রবিবার দুপুরে খাগড়াছড়ি সদরের ঠাকুরছড়া গোলাবাড়ী উচ্চ বিদ্যালয়ের মাঠে এ বই উৎসব উদ্যাপন করা হয়।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু।
বছরের প্রথম দিনে বই পেয়ে খুশি শিশুরাও, তবে সব বই হাতে না পাওয়ায় অনেক শিশুকেই মন খারাপ করতে দেখা গেছে। অভিভাবকদের মধ্যে ছিল দীর্ঘ অপেক্ষার পরও সব বই না পাওয়ার ক্ষোভও।
জানা গেছে, খাগড়াছড়িতে প্রাথমিকে চাহিদার তুলনায় বই এসেছে ৫০ শতাংশের কম বই। তাই বছরের শুরুতে সব শিশুকে শতভাগ বই দেয়া যাচ্ছে না। ফলে বছরের প্রথম দিনে কোমলমতি শিশুদের সকলের হাতে বই পৌঁছানো সম্ভব হচ্ছে না। তবে দ্রæতই সকল বই পাওয়া গেলে তা বিতরণ করা হবে।
শিক্ষা অফিস সূত্রে জানা যায়, জেলায় ৫৯৩টি সরকারিসহ মোট প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ৬৭৯টি। প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত এসব বিদ্যালয়ের বইয়ের চাহিদা ৪ লাখ ৫৭ হাজার ৬৯২টি। তার মধ্যে বই এসেছে মাত্র ২ লাখের কিছু বেশি। তবে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মাতৃভাষার সকল বই এসেছে।
এদিকে খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের হাতে ফুলসহ নতুন বই বিতরণ করেন খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ জাহাঙ্গীর আলম। এছাড়া খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়সহ জেলার সকল প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হয়েছে।