ক্ষতিকর উপকরণে তৈরি আইসক্রিম ধ্বংস

71

ললি লেমন, চকবার, কুলফি আইসক্রিম তৈরিতে মানবদেহের জন্য ক্ষতিকর স্যাকারিন, বার্লি, অ্যারারুট, ফ্লেভার ও বাহারি রঙের সাথে চকলেট পাউডার। এসব উপাদান দিয়ে তৈরি আইসক্রিমসহ এর নানান ক্ষতিকর উপাদান ধংস করেছে ভ্রাম্যমাণ আদালত।
গতকাল বুধবার দুপুরে হাটহাজারী পৌর সদরের ১নং ওয়ার্ডের স›দ্বীপ পাড়া এলাকার আইসক্রিম কারখানায় অভিযান চালিয়ে এসব আইসক্রিম ধংস করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ রুহুল আমিন। ভ্রাম্যমাণ আদালতকে সহযোগিতা করেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোর্শেদ।
ইউএনও ও ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট রুহুল আমিন জানান, এক শ্রেণির অসাধু ব্যবসায়ী আইসক্রিমে মানবদেহের জন্য ক্ষতিকর উপাদান ব্যবহার করছে- এমন সংবাদের ভিত্তিতে স›দ্বীপ পাড়া এলাকার আইসক্রিম তৈরির কারখানায় অভিযান পরিচালনা করা হয়। এ সময় সেখানে ঘনচিনি, স্যাকারিন, অ্যারারুট, বার্লি, বাহারি রং এবং নানান রকমের ফ্লেভার মিশিয়ে আইসক্রিম তৈরির প্রমাণ মেলে।
স্যাকারিন, বার্লি, অ্যারারুট, ফ্লেভার ও বাহারি রঙ এবং চকলেট পাউডার মানবদেহে কিডনি জটিলতা, উচ্চ রক্তচাপ, আলসার, ক্যান্সারসহ নানা জটিলরোগের কারণ হতে পারে বলে জানান হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা আবু সৈয়দ মো. ইমতিয়াজ হোসাইন।