ক্রিকেটের উপর পিএইচডি করবেন মুশফিক

35

ক্রিকেট চালিয়ে যাওয়ার পাশাপাশি পিএইচডি (ডক্টর অব ফিলোসফি) করার সিদ্ধান্ত নিয়েছেন ‘মিস্টার ডিপেন্ডেবল’ মুশফিকুর রহিম।
‘দক্ষিণ এশিয়ান ক্রিকেট’ নিয়ে পিএইচডি করার দিকে চোখ রাখছেন মুশফিক। তার জন্য আবেদনও করেছেন। এরইমধ্যে এমফিল (মাস্টার অব ফিলোসফি) কোর্স চালিযে যাচ্ছেন তিনি।
কোনো সফর হোক বা অনুশীলন, সবসময় বই সঙ্গে রাখেন ৩২ বছর বয়সী এই তারকা। সতীর্থরা যখন নানাকাজে নিজেদের অবসর সময় ব্যয় করেন তখন মুশফিক হোটেলে ফিরে সিলেবাসের টেক্সট বুক সামনে নিয়ে বসে পড়েন।
বিশ্বকাপ শেষে বিরতি পাওয়া সত্তে¡ও এর ব্যত্যয় হয়নি। এমফিল কোর্স সম্পন্ন করার জন্য প্রতিদিন চার ঘন্টা পড়ালেখা চালিয়ে যান মুশফিক। অবশ্য ক্রিকেট ও পড়ালেখা এক সঙ্গে চালিয়ে নিয়ে যেতে কষ্ট যে করতে হচ্ছে না তা নয়। ক্রিকবাজ’কে সেই কথায় জানালেন মুশফিক, ‘স্পষ্টভাবে ক্রিকেট ও পড়ালেখার মধ্যে ভারসাম্য রাখা অত্যন্ত কঠিন।’
শ্রীলঙ্কা সফরে যাওয়ার আগে পরীক্ষায় বসতে হবে মুশফিককে। মিস্টার ডিপেন্ডবল এই ব্যাপারে বলেন, ‘এই মাসের ১৮ তারিখ আমাকে ফাইনাল পরীক্ষায় বসতে হবে। পরের পরীক্ষা ৪ আগস্ট। আমার লক্ষ্য এমফিল শেষ করে যত দ্রæত সম্ভব পিএইচডি শুরু করা। কোনো বিষয়ে পিএইচডি করবো তা ঠিক করেছি। একজন ক্রিকেটার হিসেবে দক্ষিণ এশিয়ার ক্রিকেট নিয়ে গবেষণা করবো। ক্রিকেটার হিসেবে আমার এই বিষয়ে ব্যবহারিক জ্ঞান আছে। আশা করি, তা আমাকে প্রচুর সাহায্য করবে। যার কারণে আমি এই বিষয় বেছে নিয়েছি। সাধারণত, দুই বা আড়াই বছর সময় লাগে পিএইচডি শেষ করতে। একটি গবেষণাপত্র সাবমিট করতে।’
মুশফিকুর রহিম ইতিহাসের ওপর স্নাতক ও স্নাতোকোত্তর পাশ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যাল থেকে। বিকেএসপি’তে থাকাকালীন তিনি পড়ালেখা ও ক্রিকেট একসঙ্গে চালিয়ে গেছেন।