ক্রিকেটারদের ধর্মঘটের পেছনে বিশেষ মহলের চক্রান্ত

34

১১ দফা দাবিতে ক্রিকেটারদের ধর্মঘটের পেছনে বিশেষ মহলের চক্রান্ত দেখছে বিসিবি। সেখানে ক্রিকেটারদের দু-একজন জড়িত আছে বলেও ধারণা বিসিবি সভাপতি নাজমুল হাসানের। ক্রিকেটারদের দাবি দাওয়া নিয়ে সরাসরি কিছু না জানালেও তিনি জানিয়েছেন, আলোচনার দুয়ার খোলা আছে। ভারত সফর সময়মতো হবে বলেই আশাবাদ তার। তবে ক্রিকেটাররা যদি বৃহস্পতিবার থেকে নির্ধারিত জাতীয় লিগের তৃতীয় রাউন্ডে না খেলে এবং ভারত সফরের ক্যাম্পে যোগ না দেয়, তাহলেও নিজেদের করণীয় কিছু দেখছেন না বিসিবি সভাপতি। সেক্ষেত্রে ভারত সফর নিয়ে বড় ধরনের অনিশ্চয়তা থেকেই গেল।
ক্রিকেটারদের ধর্মঘট নিয়ে মঙ্গলবার বিসিবিতে বোর্ড পরিচালকদের সঙ্গে এক জরুরি সভায় বসেছিলেন নাজমুল হাসান। সভার পর এক সুদীর্ঘ সংবাদ সম্মেলেনে এসব কথা বলেন তিনি।
ক্রিকেটারদের ১১ দফা দাবির অনেকগুলোই পূরণ করা হয়েছে বা হওয়ার প্রক্রিয়া চলছে বলে দাবি করেন বোর্ড প্রধান।
মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের সংবাদ সম্মেলন কক্ষে বিসিবি প্রধানের লম্বা বক্তব্য দিয়ে শুরু হয় সংবাদ সম্মেলন। শুরুতেই নাজমুল হাসান বলেন, ক্রিকেটারদের ধর্মঘট তার বিশ্বাসই হচ্ছে না।
দাবি ওরা জানাতেই পারে। খুবই ন্যাচারাল। কিন্তু সেটির জন্য তারা স্ট্রাইকে গেছে, এটা এক্সট্রিমলি শকিং। আমার বিশ্বাসই হচ্ছে না, আমাদের খেলোয়াড়দের কাছ থেকে এমন কিছু হতে পারে।
ওদের সঙ্গে আমার ব্যক্তিগত সম্পর্ক আছে। আমার চেয়ে বেশি মনে হয় না কেউ যোগাযোগ রাখে। ব্যক্তিগত সম্পর্ক থেকে শুরু করে সবকিছুতে কথা হয়। আমি তো বহুদূর, মাননীয় প্রধানমন্ত্রীর কাছেও ওদের অ্যাকসেস আছে। বলার কিছু থাকলে ওরা বলতে পারত।
বিসিবি সভাপতির নিজের বক্তব্য ও নানা প্রশ্নের উত্তরে বারবার ঘুরে ফিরে এসেছে বিশেষ মহলের ষড়যন্ত্র, চক্রান্তের কথা।
ওরা তো চাইলেই পাবে, আসেনি কেন? আমাদের কাছে চাচ্ছে না কেন? ফোন ধরছে না। সবকিছুর পেছনে কারণ আছে। আমাদের কাছে না গিয়ে মিডিয়ায় বলেছে, সেটির পেছনে বিশেষ কারণ আছে। আমাদের সুযোগ না দিয়ে মিডিয়ায় গিয়েছে। এটি বিশেষ একটি পরিকল্পনার অংশ।
পরিকল্পিতভাবে করা হচ্ছে। একজন লোকই আছেন, যিনি বারবার এসব করছেন। বাংলাদেশের ক্রিকেটকে অস্থিতিশীল করার চক্রান্ত চলছে। এই ষড়যন্ত্রের কথা সরকার থেকে শুরু করে সবাই জানে। সব ক্রিকেটার এটির সঙ্গে জেনে শুনে জড়িয়েছেন বলে মনে হয় না। ১-২ জন জানতে পারে। এই মুহূর্তে বের করা দরকার, কারা এই কাজ করছে। কিছুদিনের সময় চাচ্ছি আপনাদের কাছে। সব বের করে ফেলব। খবর বিডিনিউজ ও বাংলা ট্রিবিউনের
মাঠের ক্রিকেট নিয়ে মূল প্রশ্ন ছিল দোরগোড়ায় দাঁড়িয়ে থাকা জাতীয় লিগের তৃতীয় রাউন্ড ও ভারত সফরের প্রস্তুতি ক্যাম্পের নির্ধারিত সময় নিয়ে। বিসিবি সভাপতির কথায় আশা ও শঙ্কা, দুটির জায়গাই থাকল।
খেলোয়াড়রা না খেললে খেলবে না! আমাদের কিছু করার নেই। ওরা ক্যাম্পে গেলে ভালো, না গেলে যাবে না। ক্রিকেটারদের ব্যবহার করা হচ্ছে। তারা নিজেরাও জানে না। ২-১ জন জানতে পারে। আমার দুয়ার ওদের জন্য খোলা। ওরা যদি আমার কাছে আসে, অবশ্যই কথা হবে। আমি তো কথা বলতেই চাই। আমি আশা করি ক্যাম্প চলবে, ভারত সফর হবে।
ক্যাম্প চলবে, ভারতের সঙ্গে সিরিজও হবে : ১১ দফা দাবিতে ক্রিকেটাররা ধর্মঘট ডাকায় ভারত সফর অনিশ্চিত হয়ে পড়লেও জরুরি সভা শেষে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) প্রধান নাজমুল হাসান জানিয়েছেন, যথা সময়ে ক্যাম্প হবে, ভারতের সঙ্গে সিরিজও মাঠে গড়াবে।
ভারত সফর হবে কিনা এ প্রশ্নের জবাবে বিসিবি প্রধান বলেছেন, ভারত সিরিজ হবে, ক্যাম্পও চলবে।
তিনি আরও বলেন, আশা করি, জাতীয় দলের ক্যাম্প অবশ্যই হবে। আমাদের এখানে বেশিরভাগ খেলোয়ার খেলতে চায়, ক্রিকেটের উন্নতি চায়। দুই একজন ক্রিকেটার হয়তো ষড়যন্ত্রের মধ্যে আছে। খুব শিগগিরই তাদের তাদের বের করা হবে। আমি নিশ্চিত অনেকেই না জেনে এখানে যোগ দিয়েছে।
দাবি-দাওয়া নিয়ে বিসিবি আলোচনায় বসবে কিনা এমন প্রশ্নের জবাবে বিসিবি প্রধান জানান, ওদের জন্য দরজা খোলা। ওরা আসুক, দাবি জানাক। কিন্তু দাবিতো দিলোই না, ফোন দিলেও ধরছে না। এই অবস্থায় আমাদের কী করা, আমরা অপেক্ষা করছি।
তিনি অবশ্য বলেছেন, তাদের না জানিয়ে ধর্মঘটের কৌশলে সফল হয়েছেন ক্রিকেটাররা। তবে এতে বাংলাদেশের ক্রিকেটের ভাবমূর্তি ক্ষুণ্ণ হচ্ছে। এমনকি আরও জানিয়েছেন, খবর প্রকাশের পর থেকে আইসিসি, এসিসি বিভিন্ন বোর্ড থেকে ফোন আসছে বিসিবি প্রধানের কাছে। তিনি এসময় আরও বলেন, ভারত সফর বাতিল করার জন্যই এ ষড়যন্ত্র।