’ক্যারিয়ারে এটাই সেরা বছর : রোমান

22

অভাবনীয় সাফল্য পেয়েছেন রোমান সানা। প্রথমবারের মতো জায়গা করে নিয়েছেন টোকিও অলিম্পিকে। পাশাপাশি এশিয়ান আর্চারিতেও জিতেছেন সোনা। চলমান নেপালের এসএ গেমসে তো বাংলাদেশের ইতিহাসই হয়েছে আর্চারিতে। আর্চারির ১০টি ইভেন্টের সবকটিতে এসেছে সোনার পদক। এরমধ্যে রিকার্ভ একক, দ্বৈত ও মিশ্রতে সোনা জিতে রোমান নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। তাই তো এই বছরটি রোমানের ক্যারিয়ারে বিশেষ কিছু।
নেদারল্যান্ডসে বিশ্বআর্চারি চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্চ জিতে টোকিও অলিম্পিকে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছেন। এসএ গেমসে সাফল্যে রাঙানো রোমান তাই প্রতিক্রিয়ায় বলেছেন, ‘আমার ১০ বছরের ক্যারিয়ারে এটাই সেরা বছর। এই বছরে আমি অনেক সাফল্য পেয়েছি। শুধু আমার একার নয়, আর্চারি ফেডারেশনসহ অন্য আর্চারদেরও সেরা বছর এটি।’
পোখারার আর্চারিতে ভারত না থাকায় বাংলাদেশের জন্য পদক জেতাটা কিছুটা সহজ হয়ে যায়। রোমান-ইতি-সোহেলরা সবকটি ইভেন্টেই নিজেদের শ্রেষ্ঠত্ব দেখিয়ে একের পর এক সোনা জিতেছেন। রোমান উচ্ছ¡াস প্রকাশ করে বলেছেন, ‘আল্লাহ সোনার পদক জেতার সামর্থ্য দিয়েছে।
এছাড়া ফেডারেশন, তীর ও আনসারের কারণে অনেক প্রতিযোগিতায় অংশ নিতে পেরেছি। সবার প্রচেষ্টায় আজ এই পর্যন্ত এসেছি। আগে ফাইনালে উঠে অনেক চাপ মনে হতো। এখন তা হয় না। আত্মবিশ্বাসী হয়েই খেলতে পারি।