কোয়ালিটি খেলছেনা : বঙ্গবন্ধু চট্টগ্রাম প্রিমিয়ার ফুটবল লিগ আজ শুরু

87

দেবাশীষ বড়ুয়া দেবুর প্রশিক্ষণে ২০০৮ সালে সিজেকেএস প্রথম বিভাগ ফুটবল লিগে চ্যাম্পিয়ন হয়ে প্রিমিয়ার ডিভিশনে উঠার পর চ্যাম্পিয়ন বা রানার্স আপ হতে না পারলেও প্রতি মওসুমেই শক্তিশালী দল গঠন করতো কোয়ালিটি। চট্টগ্রাম লিগের সেরা দলগুলোকে হিমশিম খাইয়ে দলটি ‘জায়ান্ট কিলার’ খ্যাতিও অর্জন করেছিল। কিন্তু চট্টগ্রাম আবাহনীর সাবেক সভাপতি, প্রাক্তন মন্ত্রী নূরুল ইসলাম বিএসসির কোয়ালিটি এবার চট্টগ্রাম লিগে থাকছেনা। না, তারা রেলিগেটেড বা শাস্তির কবলে পড়েনি। গত মওসুমে লিগ না হওয়ার পর এবারও লিগ শুরুর সময়ের সাথে একমত হতে না পেরে কোয়ালিটি স্পোর্টস ক্লাব কতৃপক্ষ এবার লিগে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ কোয়ালিটিকে ছাড়াই ৯টি দলকে নিয়ে আজ এম এ আজিজ স্টেডিয়ামে শুরু হচ্ছে প্রিমিয়ার ফুটবল লিগ। গুঞ্জন আছে, কোয়ালিটি যেহেতু স্বেচ্ছায় খেলছেনা, তারা অটোম্যাটিক রেলিগেটেড হয়ে যাবে। সুতরাং এবারের লিগে অংশগ্রহণকারী ৯ দলের কোনটিই আর নামবে না। রেলিগেশনের ভয় না থাকায় যেন তেন টিম নামানোর কারণে বোঝাপড়ার খেলা বেড়ে গিয়ে লিগের সৌন্দর্যহানি ঘটতে পারে। ব্যাপারটি তেমন নয় বলে জানিয়েছেন চট্টগ্রাম জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আ ন ম ওয়াহিদ দুলাল। লিগের বাই-ল’জের ধারা অনুযায়ী তাঁর মতে, লিগে সর্বনিম্ন পয়েন্ট অর্জনকারী দল রেলিগেটেড হবে-এটাই উপবিধিতে আছে। সে ক্ষেত্রে প্রিমিয়ার ডিভিশনে দু’টি দল কমে গেলে প্রথম বিভাগ থেকে দু’টি দল তোলা হবে। ২য় বিভাগ থেকেও দু’টি দল উঠে আসবে প্রথম বিভাগে। একইভাবে চলবে ৩য় বিভাগও। তবে দলগুলোর সমঝোতায় কোন সমস্যা হবে না বলা হলেও বাই ল’জের ধারা পরিবতর্নের কারণে এ সময়ে ঝামেলা পাকানোর পথও খোলা থাকছে বলে ফুটবল চিন্তকদের আশংকা। তার উপর খেলার মাঠে বাহ্যিক কর্মকান্ড অস্বাভাবিক বেড়ে যাওয়ায় নির্ধারিত সময়ে যে খেলা শেষ করা যাবে না সে কথা বলাই বাহুল্য। অবশ্য এবার কিছু ম্যাচ বন্দর স্টেডিয়াম বা শারীরিক শিক্ষা কলেজের খোলা মাঠেও গড়ানোর সম্ভাবনা রয়েছে। আপাতত: টিকিট ছাড়াই খেলা দেখার সুযোগ থাকছে দর্শকদের।
চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থা ও চট্টগ্রাম জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের ব্যবস্থাপনায় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু প্রিমিয়ার ফুটবল লিগ আজ সন্ধ্যা সাড়ে ৬ টায় এম.এ.আজিজ স্টেডিয়ামে উদ্বোধন করবেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র, সিজেকেএস সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন স্পন্সর প্রতিষ্ঠান জিপিএস ইস্পাত লিঃ এর অতিরিক্ত ব্যাবস্থাপনা পরিচালক আলমাস শিমুল। উদ্বোধনী খেলায় কাস্টমস এস.সি ও চট্টগ্রাম জেলা পুলিশ প্রতিদ্ব›িদ্বতা করবে। এবারের লিগে অংশগ্রহণকারী দলসমূহ হলো- কাস্টমস এস.সি, চট্টগ্রাম সিটি কর্পোরেশন একাদশ, চট্টগ্রাম মোহামেডান স্পোর্টিং ক্লাব বøুজ, চট্টগ্রাম ব্রাদার্স ইউনিয়ন, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র, মাদারবাড়ী উদয়ন সংঘ, চ.ব.ক ক্রীড়া সমিতি, বি.সি.আই.সি ক্রীড়া সংসদ, চট্টগ্রাম জেলা পুলিশ। সরাসরি লিগ পদ্ধতিতে খেলাসমূহ অনুষ্ঠিত হবে। সর্বমোট ৩৬টি খেলা হবে। এ লিগের বাজেট নির্ধারণ করা হয়েছে ৮ লক্ষ টাকা মাত্র। স্পন্সর প্রতিষ্ঠান জিপিএইচ ইস্পাত লি: ৩ লক্ষ টাকা প্রদান করবে। অবশিষ্ট টাকা নিজস্ব তহবিল থেকে ব্যয় করা হবে।
বঙ্গবন্ধু প্রিমিয়ার ফুটবল লিগ শুরুর প্রাক্কালে গতকাল সিজেকেএস কন্ফারেন্স হলে আয়োজিত সংবাদ সম্মেলনে বিভিন্ন তথ্য সম্বলিত লিখিত বক্তব্য পাঠ করেন সিডিএফএ সাধারণ সম্পাদক আ ন ম ওয়াহিদ দুলাল।
সিডিএফএ সহ-সভাপতি এস.এম শহিদুল ইসলাম এর সভাপতিত্বে প্রেস ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন সিজেকেএস সহ-সভাপতি দিদারুল আলম চৌধুরী, যুগ্ম-সম্পাদক আমিনুল ইসলাম ও মোঃ মশিউর রহমান চৌধুরী, কোষাধ্যক্ষ শাহাবুদ্দীন মোহাম্মদ জাহাঙ্গীর, সিজেকেএস ফুটবল কমিটির ভাইস চেয়ারম্যান নজরুল ইসলাম লেদু, সিডিএফএ কোষাধ্যক্ষ মো: শাহজাহান, সিজেকেএস নির্বাহী সদস্য আলহাজ্ব আবুল হাসেম, সিডিএফএ নির্বাহী সদস্য মাহমুদুর রহমান মাহাবুব, সিজেকেএস কাউন্সিলর ডেরিক রেন্ডলফ, সুলতান মাহমুদ শাহীন এবং সিডিএফ নির্বাহী কমিটির নব-নির্বাচিত সদস্য মাস্টার শাহাদাত হোসেন ও আব্দুল হান্নান মিরন।