কোহলির সেঞ্চুরিতে সমতা ফেরাল ভারত

28

দারুণ সেঞ্চুরিতে দ্বিতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে লড়াইয়ের পুঁজি এনে দিলেন শন মার্শ। তবে বিরাট কোহলির আরেকটি মাস্টারক্লাস সেঞ্চুরিতে জয় তুলে নিলো ভারত। বাঁচিয়ে রাখলো ওয়ানডে সিরিজও জয়ের আশা। রোমাঞ্চকর উত্তেজনার ম্যাচে ৬ উইকেটে জিতেছে ভারত। ২৯৯ রানের লক্ষ্য ৪ বল বাকি থাকতে ছুঁয়ে ফেলে সফরকারীরা। এই জয়ে তিন ম্যাচের সিরিজে ১-১ সমতা এনেছে কোহলির দল। অ্যাডিলেইড ওভালে মঙ্গলবার টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি অস্ট্রেলিয়ার। অ্যারন ফিঞ্চ ও অ্যালেক্স কেয়ারি ফিরে যান ২৬ রানের মধ্যে। এক প্রান্ত আগলে রেখে দলকে এগিয়ে নেন মার্শ। থিতু হয়েও উসমান খাওয়াজা, পিটার হ্যান্ডসকম ও মার্কাস স্টয়নিস ফিরেন বিশের ঘরে। গেøন ম্যাক্সওয়েল’র সঙ্গে ৯৪ রানের জুটিতে দলকে তিনশ রানের কাছে নিয়ে যান মার্শ। দ্রæত এগোনো দুই ব্যাটসম্যানকে দারুণ দুই সেøায়ারে ফিরিয়ে দেন ভুবনেশ্বর কুমার। ৩৭ বলে ৪৮ রান করে ফিরেন ম্যাক্সওয়েল। ১১ চার আর ৩ ছক্কায় ১২৩ বলে মার্শ করেন ১৩১ রান। শেষ ওভারে ভুবনেশ্বরকে একটি করে চার-ছক্কা হাঁকিয়ে দলকে ২৯৮ রানে নিয়ে যান ন্যাথান লায়ন। ভুবনেশ্বর ৪৫ রানে নেন ৪ উইকেট। মোহাম্মদ শামি ৩ উইকেট নেন ৫৮ রানে। চ্যালেঞ্জিং রান তাড়ায় রোহিত শর্মার সঙ্গে ৪৭ রানের উদ্বোধনী জুটিতে দলকে ভালো শুরু এনে দেন শিখর ধাওয়ান, ৫ চারে ফিরেন ৩২ রান করে। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান রোহিত ফিরেন দুটি করে ছক্কা-চারে ৪৩ রান করে।
টানা তিন উইকেটে পঞ্চাশ ছোঁয়া জুটি গড়েন কোহলি। রোহিতের সঙ্গে ৫৪, অম্বাতি রায়ডুর সঙ্গে ৫৯ আর মহেন্দ্র সিং ধোনির সঙ্গে ৮২ রানের জুটিতে দলকে লড়াইয়ের পথে রাখেন তিনি। ক্যারিয়ারের ৩৯তম সেঞ্চুরি পাওয়া কোহলিকে থামান জাই রিচার্ডসন। লেগ স্টাম্পে থাকা হাফ ভলি ফ্লিক করতে গিয়ে ডিপ মিডউইকেটে ম্যাক্সওয়েলের হাতে ধরা পড়েন ভারত অধিনায়ক। ১১২ বলে খেলা তার ১০৪ রানের ইনিংস গড়া ৫ চার ও দুই ছক্কায়। ধোনি রানের গতি বাড়ান কোহলির বিদায়ের পর।
দিনেশ কার্তিকের সাথে ষষ্ঠ উইকেটে ৩৪ বলে তাদের ৫৭ রানের জুটি দলকে নিয়ে যায় জয়ের বন্দরে। ৫৪ বলে দুই ছক্কায় ৫৫ রানে অপরাজিত থাকেন ধোনি। কার্তিক দুই চারে করেন অপরাজিত ২৫ রান। আগামী শুক্রবার মেলবোর্নে হবে সিরিজ নির্ধারণী তৃতীয় ওয়ানডে। কোহলি জেতেন ম্যাচ সেরার পুরস্কার।