কোরবানির পশুর হাট জমে উঠছে

19

নিজস্ব প্রতিবেদক

পবিত্র ঈদুল আজহাকে ঘিরে চট্টগ্রামে জমে উঠতে শুরু করেছে পশুর হাট। নগরীতে স্থায়ী ও অস্থায়ী মিলে ৬টি এবং উপজেলায় ২০০টি পশুর হাট বসেছে এবার। ইতিমধ্যে পশুর হাটগুলোতে লোকজনের উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে। শুরু হয়ে গেছে বেচাকেনাও। করোনার ভয়ে অনেকে হাটে যাওয়ার বদলে অনলাইনেও কিনছেন কোরবানির পশু। আবার পশুর দাম জানার জন্য বিভিন্ন মাধ্যমে খোঁজ নিচ্ছেন কেউ কেউ।
জেলা প্রাণি সম্পদ অধিদপ্তরের তথ্য অনুসারে এবার চট্টগ্রামে মোট ২০৬টি পশুর হাট বসেছে। এসব হাটের জন্য অন্তত ৩০টি ভেটেরিনারি চিকিৎসক টিম তৈরি রয়েছে।
চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় বসছে ৬টি হাট। এসব পশুর হাটে শুরু হয়েছে পশুর কেনাবেচা। স্বাস্থ্যবিধি মেনে বাজার বসানোর কথা বলা হলেও পশুর বাজারে তা কতটুকু নিশ্চিত করা যাবে এ নিয়ে সংশয় প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা। এরমধ্যেও অবৈধ পশুর হাট বসছে অনেক জায়গায়।
গতকাল নগরের পতেঙ্গা থানাধীন স্টিল মিল বাজার ও কাঠগড় এলাকায় অবৈধভাবে কোরবানির পশু বিক্রির বিরুদ্ধে অভিযান চালিয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। এ সময় অবৈধ ‘খাইন’ বানিয়ে পশু বিক্রির দায়ে তিনটি ‘খাইন’ মালিককে ২৫ হাজার টাকা জরিমানা এবং দ্রুত সময়ের মধ্যে চসিক নির্ধারিত হাটে পশুগুলো নিয়ে যাওয়ার নির্দেশনা দেওয়া হয়। চসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী ও স্পেশাল ম্যাজিস্ট্রেট জাহানারা ফেরদৌস এ অভিযানে নেতৃত্ব দেন। এর আগের দিন মঙ্গলবার (১৩ জুলাই) বহদ্দারহাট সংলগ্ন এশিয়ান হাইওয়ের পাশে দ্ইুটি ‘খাইনে’ অবৈধভাবে কোরবানির পশু বিক্রির দায়ে ‘খাইন’ মালিকদের ৪১ হাজার টাকা জরিমানা করা হয়।