কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ শিগগিরই

4

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত ও ভারতের সেরাম ইন্সটিটিউটে তৈরি কোভিশিল্ড টিকার দ্বিতীয় ডোজের জন্য যারা অপেক্ষায় রয়েছেন তারা খুব শিগগিরই টিকা পাবেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। গতকাল রবিবার অধিদফতর আয়োজিত অনলাইন বুলেটিনে এ তথ্য জানান অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম। তিনি বলেন, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিশিল্ডের দ্বিতীয় ডোজের টিকার অপেক্ষায় যারা রয়েছেন তাদের আমরা বলব, খুব দ্রুতই এটার অবসান ঘটবে। টিকার চালান পেয়ে গেলেই দ্বিতীয় ডোজের জন্য সুসংবাদটি আমরা দিতে পারব।
প্রসঙ্গত, দেশে গত ৭ ফেব্রæয়ারি জাতীয়ভাবে করোনা ভাইরাস প্রতিরোধী টিকাদান কার্যক্রম শুরু হয় এই কোভিশিল্ড টিকার মাধ্যমে। ভারতের সেরাম ইন্সটিটিউটের সঙ্গে সরকার তিন কোটি ডোজ টিকার জন্য চুক্তি করলেও ভারত টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞা দিলে সেরামের সঙ্গে চুক্তির মাত্র ৭০ লাখ ডোজ কোভিশিল্ড পায় বাংলাদেশ। খবর বাংলা ট্রিবিউনের।
তবে ভারত সরকার দুবারে বাংলাদেশকে এ টিকা উপহার দেয়। সব মিলিয়ে বাংলাদেশ কোভিশিল্ড পেয়েছে ১ কোটি দুই লাখ ডোজ। সে অনুযায়ী এখন মাত্র কোভিশিল্ডের ৮২ হাজার ৫৫৯ ডোজ টিকা অবশিষ্ট আছে বলে গত ১৭ জুলাই জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।
বর্তমানে প্রায় ১৪ লাখ মানুষ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের অপেক্ষায় রয়েছেন।