‘কোভিড-১৯ টিকার তথ্য হ্যাকিংয়ের অভিযোগ ভিত্তিহীন’

25

রাশিয়া প্রাণঘাতী কোভিড-১৯ এর টিকা নিয়ে চলা গবেষণার তথ্য হ্যাকিংয়ের চেষ্টা করছে বলে যুক্তরাজ্য যে অভিযোগ করেছে তা উড়িয়ে দিয়েছেন ক্রেমলিনের এক মুখপাত্র। দিমিত্রি পেসকভ বলেছেন, “কেউ যুক্তরাজ্যের ওষুধ কোম্পানি ও গবেষণা কেন্দ্রগুলোর তথ্য হ্যাক করার চেষ্টা করেছিল বলে আমাদের কাছে তথ্য নেই।”
তিনি যুক্তরাজ্যের নির্বাচনে মস্কোর হস্তক্ষেপের অভিযোগকেও ‘ভিত্তিহীন’ বলে অভিহিত করেছেন। বৃহস্পতিবার যুক্তরাজ্যের জাতীয় সাইবার নিরাপত্তা কেন্দ্র (এনসিএসসি) রাশিয়ার বিরুদ্ধে কোভিড-১৯ টিকার গবেষণার তথ্য হ্যাকিংয়ের অভিযোগ আনার কয়েক ঘণ্টার মধ্যেই পেসকভ ওই অভিযোগকে ‘ভিত্তিহীন’ অ্যাখ্যা দেন বলে জানিয়েছে রুশ বার্তা সংস্থা তাস। এনসিএসসি বলছে, যে হ্যাকাররা কোভিড-১৯ টিকার গবেষণার তথ্য চুরির চেষ্টা করছে তারা যে রুশ গুপ্তচর সংস্থার হয়ে কাজ করছে, তা ‘অনেকটাই নিশ্চিত’। অভিযোগ করলেও এর সপক্ষে কোনো প্রমাণ হাজির করেনি যুক্তরাজ্যের এ সাইবার নিরাপত্তা কেন্দ্র। কোন কোন প্রতিষ্ঠানে হ্যাকিংয়ের চেষ্টা হয়েছে এবং কোনো তথ্য আদৌ চুরি হয়েছে কিনা, তাও স্পষ্ট করেনি তারা।
রুশ হ্যাকারদের নিশানায় যুক্তরাজ্যের পাশাপাশি যুক্তরাষ্ট্র ও কানাডার বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানও আছে বলে ভাষ্য এনসিএসসি’র। “এ ধরনের অভিযোগ মেনে নিতে পারিনা আমরা। একই কথা প্রযোজ্য ২০১৯ এর যুক্তরাজ্যের নির্বাচনে মস্কোর হস্তক্ষেপ বিষয়ক ভিত্তিহীন অভিযোগের ব্যাপারেও,” বলেছেন পেসকভ। লন্ডন ও ওয়াশিংটনের মধ্যে বাণিজ্য সংক্রান্ত বিভিন্ন নথি ফাঁস করে দিয়ে ‘রাশিয়ার ক্রীড়নকরা’ যুক্তরাজ্যের গত বছরের সাধারণ নির্বাচন বিঘ্নিত করার চেষ্টা করেছিল বলে অভিযোগ যুক্তরাজ্য সরকারের। “একদিকে এ অভিযোগের কোনো ভিত্তি নেই। অন্যদিকে তারা বলছে, পাল্টা ব্যবস্থা নেয়া হবে। এসব বিষয় আসলে একটা আরেকটার পরিপূরক,” যুক্তরাজ্যের অভিযোগের প্রতিক্রিয়ায় বলেছিলেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা।