কোনো দোকানে নেই মূল্য তালিকা

60

নগরীর চৌমুহনীর চউক কর্ণফুলী মার্কেটের কোন দোকানে মূল্যতালিকা না থাকা এবং অতিরিক্ত মূল্যে পণ্য বিক্রির দায়ে দোকান মালিক সমিতি ও একটি দোকানকে ২২ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।
গতকাল শনিবার দুপুরে চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করেন। এতে সিএমপি পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।
জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, অভিযানের শুরুতেই মুদি বাজারে অভিযান পরিচালনা করা হয়। সে সময় বিভিন্ন ভোক্তাদের অভিযোগ ছিল, মোবাইল কোর্ট বাজারে ঢুকলেই কর্ণফুলী মার্কেটের বৃহত্তম মুদি দোকান মেসার্স সরকার এন্ড সন্স মূল্য তালিকা প্রদর্শন করে। কিন্তু অভিযান শেষ হলে মূল্য তালিকাবিহীন অতিরিক্ত দামে পণ্য বিক্রি করেন। ওই দোকানে নির্বাহী ম্যাজিস্ট্রেট সরেজমিনে গিয়ে অভিযোগের সত্যতা পান। এ অপরাধের দায়ে ভ্রাম্যমাণ আদালত উক্ত প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন মোতাবেক ১০ হাজার টাকা জরিমানা করেন।
এরপর কর্ণফুলী মার্কেটের কাঁচাবাজারে অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। সেখানে একটি দোকানেও মূল্য তালিকা নেই। মূল্য তালিকাবিহীন দোকানিরা পণ্য বিক্রি করছিলেন। বিশৃঙ্খলভাবে আইন অমান্য করে মূল্য তালিকাবিহীন কাঁচাবাজার পরিচালনার দায়ে ভ্রাম্যমাণ আদালতের নিকট কর্ণফুলী মার্কেটের দোকান মালিক সমিতি দোষ স্বীকার করেন। তাদের দোষ স্বীকারোক্তির ভিত্তিতে কর্ণফুলী দোকান মালিক সমিতিকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এর পাশাপাশি দোকান মালিক সমিতির উপস্থিতিতে কাঁচাবাজার এবং মুদি বাজারের সকল দোকান সমূহে নায্যদামে পণ্য বিক্রির মূল্যতালিকা লাগানো নিশ্চিত করা হয়।
কাঁচাবাজারে অভিযানে এক ক্রেতার কাছে অন দ্য স্পট অভিযোগের ভিত্তিতে এক সবজি ব্যবসায়ীকে চড়া দামে কাঁচা মরিচ বিক্রির দায়ে ২ হাজার টাকা জরিমানা করা হয়। উক্ত সবজি ব্যবসায়ী ৪০ টাকা কেজি দরে কিনে আনা কাঁচামরিচ ৮০ টাকা কেজি দরে বিক্রি করছিলেন। ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে অভিযানের পর সবজি ব্যবসায়ী নায্যদামে ৪৫ টাকা দরে কাঁচামরিচ বিক্রি করা শুরু করেন।
নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম পূর্বদেশকে জানান, আমাদের নিয়মিত অভিযানের অংশ হিসেবে অভিযান পরিচালনা করেছি। কর্ণফুলী মার্কেটে কিছু অসংগতির দায়ে মার্কেট সমিতিসহ দুইটি দোকানকে মোট ২২ হাজার টাকা জরিমানা করে সতর্ক করেছি। আর আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।