কৈশোরের পরিবর্তনকালে সবার সচেতনতা দরকার

16

 

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের অধীন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. শাহাদাত হোসাইন বলেছেন, সকল কিশোর-কিশোরী স্বাভাবিক পরিবর্তন মোকাবেলার পাশাপাশি যৌন-প্রজনন স্বাস্থ্য, সহিংসতা, পুষ্টি, মানসিক স্বাস্থ্য, বিভিন্ন ঝুঁকিপূর্ণ আচরণের সমস্যা ও চ্যালেঞ্জ মোকাবেলায় তৃণমূল পর্যায় থেকে শুরু করে সর্বত্র জনসচেতনতা সৃষ্টি করতে হবে। তাদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে পরিবারের অভিভাবকসহ সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে। পাশাপাশি ইভটিজিং ও বাল্যবিবাহ প্রতিরোধে সমন্বিত উদ্যোগ প্রয়োজন। ২৩ এপ্রিল দুপুর আড়াইটায় নগরীর জিইসি মোড় সংলগ্ন বিএমএ ভবন মিলনায়তনে অনুষ্ঠিত কৈশোর-বান্ধব স্বাস্থ্যসেবা বিষয়ক মাল্টিসেক্টরাল অবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। পরিবার পরিকল্পনা চট্টগ্রাম জেলা কার্যালয়ের বাস্তবায়নে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এমসিএইচ সার্ভিসেস ইউনিট সভার আয়োজন করেন।
পরিবার পরিকল্পনা চট্টগ্রাম জেলার উপ-পরিচালক সুব্রত কুমার চৌধুরীর সভাপতিত্বে ও কর্ণেল হাটস্থ মা-শিশু কল্যাণ কেন্দ্রের ইনচার্জ ডা. সোমা চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত অবহিতকরণ সভায় প্রধান বক্তা ছিলেন পরিবার পরিকল্পনা চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ও সরকারের যুগ্ম সচিব মো. হাবিবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল শামীম হাসান, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের উপ-সচিব মো. রফিকুল ইসলাম ও জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী। মূল আলোচনায় অংশ নেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মডারেটর পরিচালক (এমসিএইচ-সার্ভিসেস) ও লাইন ডাইরেক্টর (এমসিআরএএইচ) ডা. মো. মাহমুদুর রহমান। কৈশোর-বান্ধব স্বাস্থ্যসেবা বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এমসিএইচ-সার্ভিসেস ইউনিটের প্রোগ্রাম ম্যানেজার ডা. মো. মনজুর হোসেন। স্বাগত বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা চট্টগ্রাম জেলার সহকারী পরিচালক ডা. ছেহেলী নারগিস। শুভেচ্ছা বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক ডা. বেগম সাহান ওয়াজ। উন্মুক্ত আলোচনায় অংশ নেন কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা সাহিনা সুলতানা, ফটিকছড়ি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নাবিল চৌধুরী, ডা. খাস্তগীর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহেদা আখতার, সিইউজে সদস্য রনজিত কুমার শীল, প্যাথফাইন্ডারের আঞ্চলিক প্রোগ্রাম ম্যানেজার শেখ নজরুল ইসলাম প্রমুখ।
মাল্টিসেক্টরাল অবহিতকরণ সভায় চট্টগ্রামের বিভিন্ন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, চিকিৎসক, সমাজসেবা কর্মকর্তা, শিক্ষা অফিসার, তথ্য অফিসার, শিক্ষক, সাংবাদিক, কিশোর-কিশোরী, শিক্ষার্থী ও এনজিও প্রতিনিধিগণ অংশ নেন। বিজ্ঞপ্তি