কেএনএফের সাথে ৫ জাতিকে জড়িত করার প্রতিবাদ

20

বান্দরবান প্রতিনিধি

কেএনএফ ও ইসলামী জঙ্গি কার্যকলাপের সাথে বান্দরবানের ম্রো, লুসাই, খুমী, খিয়াং এবং পাংখোয়া জাতিগোষ্ঠীর নাম জড়িত করার প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে এ ৫ জাতিগোষ্ঠীর প্রতিনিধিরা। গতকাল বুধবার দুপুরে বান্দরবান অরুণ সারকী টাউন হলে ‘১২ জাতির ঐকতান স¤প্রীতির বান্দরবান’ এ শ্লোগানে বান্দরবানের জনসাধারণ এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।
এতে বক্তারা বলেন, সাম্প্রতিক সময়ে কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) নামে একটি সশস্ত্র সংগঠন আবির্ভূত হয়েছে। এই সংগঠন থেকে তিন পার্বত্য জেলার বম, পাংখো, লুসাই, ম্রো, খুমী ও খিয়াং এ ছয়টি জাতির সমন্বয়ে অধিকার প্রতিষ্ঠার জন্য সশস্ত্র সংগঠনটি গঠিত হয়েছে দাবি করা হচ্ছে। বাস্তবে এই সংগঠনের কার্যকলাপের সাথে বম জাতির পাশাপাশি আমাদের ৫ জাতির নাম জড়িত করে প্রচার করা হচ্ছে।
এদিকে ৫ জাতিগোষ্ঠী নিজেদের সশস্ত্র এ গ্রুপের সাথে জড়িত নয় বলে দাবি করে। তারা বলেন, কেএনএফ আমাদের ৫টি জাতির নাম ব্যবহার করে কখনো ‘কুকি-চিন রাজ্য’ কখনো বা ‘খ্রিষ্টান রাজ্য’ প্রতিষ্ঠার কথা তুলে ধরে এবং পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির বিরোধিতা করে জনমতকে বিভ্রান্ত করে বান্দরবানে জাতিগত বিভাজন তৈরির অপচেষ্টা চালাচ্ছে এবং তাদের আস্তানায় ইসলামী জঙ্গিদের আশ্রয় দেয়ার মাধ্যমে দেশে-বিদেশে আমাদের সন্ত্রাসী জনগোষ্ঠী হিসেবে তুলে ধরার চেষ্ঠা চালাচ্ছে। এর ফলে আমাদের এ ৫ জাতির নিরাপত্তা, জীবন-জীবিকা ও অস্তিত্বকে হুমকির মধ্যে ফেলে দিয়েছে। এসময় তারা কেএনএফের এধরনের অপপ্রচারের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানান। এসময় প্রফেসর থানজামা লুসাই, সিং ইয়াং খুমী, খামলাই ম্রো, সিং ইয়াং ম্রো, খেয়াং, বাচা খেয়াং, লেলুং খুমী, জলরম থংসহ ৫ জাতিগোষ্টির জনসাধারণ উপস্থিত ছিলেন।