কেউ অশান্তি সৃষ্টি করলে একবিন্দুও ছাড় দেওয়া হবে না

32

পূর্বদেশ ডেস্ক

পার্বত্য চট্টগ্রামে শান্তি প্রতিষ্ঠার লক্ষে ১৯৯৭ সালে ২ ডিসেম্বর সরকারের সাথে তৎকালীন শান্তি বাহিনীর চুক্তি স্বাক্ষরিত হয়। তাই এ দিনটির স্মরণে পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে নানা আয়োজনের মধ্য দিয়ে শান্তিচুক্তির পূর্তি উদযাপন করা হয়। আমাদের প্রতিনিধিরা জানিয়েছেন, অন্যান্য বছরের মত এ বছরও দিবসটি আনন্দ র‌্যালি ও আলোচনা অনুষ্ঠান সহ নানা আয়োজনে উদযাপন করা হয়েছে তিন পার্বত্য চট্টগ্রামে।
কাপ্তাই: কাপ্তাই সেনাজোন এলাকায় কেউ অশান্তি সৃষ্টি করলে এক বিন্দুও ছাড় দেওয়া হবে না। সেনাবাহিনী সব সময় শান্তি, উন্নয়ন ও সর্বদা নিরাপত্তায় নিয়োাজিত রয়েছে। শুক্রবার (২ ডিসেম্বর) কাপ্তাই সেনাজোন অটল ছাপ্পান্নর আয়োজনে শান্তিচুক্তির ২৫ বছর পূর্তি উপলক্ষ্যে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে কাপ্তাই জোন অধিনায়ক লেঃ কর্নেল নূর উল্লাহ জুয়েল এসব কথা বলেন। তিনি আরও বলেন, র্বুমান সরকার পাহাড়ে একের পর এক উন্নয়ন করে যাচ্ছে। উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে আসুন আমরা সকলে বিভেদ ভুলে গিয়ে পার্বত্য এলাকায় ঐক্যবদ্ধভাবে কাজ করি। বি
পার্বত্য শান্তিচুক্তির ২৫ বছর পূর্তি উদযাপন উপলক্ষে এবারের মূল প্রতিপাদ্য বিষয় ছিল ‘ঐক্যের মাঝে শান্তি পাই পাহাড়ি-বাঙালি ভাই ভাই’।
চুক্তি স্বাক্ষরের ২৫ তম বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে কাপ্তাই সেনা জোন ৫৬ বেঙ্গলের কাপ্তাই জোনের আয়োজনে ওইদিন বাদ্যযন্ত্র সহকারে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
কাপ্তাই উচ্চ বিদ্যালয় চত্বরে জোন অধিনায়ক লেঃ কর্নেল মোঃ নূর উল্লাহ জুয়েল শান্তির প্রতীক পায়রা অবমুক্ত ও বেলুন উড়িয়ে র‌্যালির উদ্বোধন করেন। এরপর বর্ণিল সাজে সজ্জিত হয়ে নানা শ্রেণী পেশার মানুষের উপস্থিতিতে র‌্যালিটি কাপ্তাই সড়ক প্রদক্ষিণ করে নুুনবাজার হয়ে কাপ্তাই জোন সদর শহীদ আফজল হক হল রুমে এসে শেষ হয়। এতে জোন অধিনায়ক ছাড়াও বক্তব্য রাখেন জেলা পরিষদ সদস্য অংসুই ছাইন চৌধুরী, ৪নং ইউপি চেয়ারম্যান প্রকৌশলী আবদুল লতিফ ও ভাইজ্যাতলী হেডম্যান থোয়াই অং মারমা। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জোনের উপ অধিনায়ক মেজর শেখ নাজমুল আরেফিন, মুক্তিযোদ্ধা কমান্ডার শাহাদাৎ হোসেন চৌধুরী, পুলিশ পরিদর্শক শাহিনুর রহমানসহ স্কুল শিক্ষার্থী, শিক্ষক, মুক্তিযোদ্ধা, পাহাড়ি-বাঙালিসহ এলাকার সর্বস্তরের লোকজন।
এসময় জনপ্রতিনিধি, হেডম্যান, কারবারি, স্কুল শিক্ষক, শিক্ষার্থীসহ কাপ্তাই জোনের সকল পদবির সদস্যরা উপস্থিত ছিলেন।

দীঘিনালা: খাগড়াছড়ির দীঘিনালায় পার্বত্য শান্তিচুক্তির ২৫ বছর পূর্তি উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা, শীতবস্ত্র বিতরণ, মেডিকেল ক্যাম্পেইন এবং চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
শুক্রবার সকালে দীঘিনালা জোনের উদ্যোগে এ শোভাযাত্রার আয়োজন করা হয়। শোভাযাত্রায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠান উদ্বোধন করেন, দীঘিনালা জোনের ভারপ্রাপ্ত জোন অধিনায়ক, মেজর মুহিত ইবনে জামান খান।
এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এবং উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ কাশেম, ক্যাপ্টেন এমএ মোমেন শিহাব, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সীমা দেওয়ান, বোয়ালখালী বাজার পরিচালনা কমিটির সভাপতি ব্যবসায়ী মোহাম্মদ জসিম, দীঘিনালা প্রেসক্লাবের সভাপতি জাহাঙ্গীর আলম রাজু, ইউপি চেয়ারম্যান মাহামুদা বেগম লাকী, প্রজ্ঞান জ্যাতি চাকমা, চয়ন বিকাশ চাকমা, সন্তোষ জীবন চাকমা, বাজার চৌধুরী জেসমিন চাকমা, কবাখালী বাজার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক মফিজুর রহমান মফিজ প্রমুখ। শোভাযাত্রাটি কবাখালী বাজার থেকে শুরু হয়ে বোয়ালখালী বাজার প্রদক্ষিণ শেষে দীঘিনালা জোন সদরে গিয়ে শেষ হয়। একই সময়ে বাচা মেরুং সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়। এসময় ৩শতাধিক রোগীর চিকিৎসাসেবা সহ বিনামূল্যে ঔষধ সামগ্রী প্রদান করা হয়।
একই সময়ে জারুলছড়ি এলাকায় ২শতাধিক অসহায় গরিব দুঃস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ ও কবাখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ছবি আঁকা প্রতিযোগিতা এবং শিক্ষা সহায়ক সামগ্রী বিতরণ করা হয় । অনুষ্ঠানে সর্বমোট ৫০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার প্রদানসহ সকল শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সহায়ক সামগ্রী বিতরণ করা হয়।

বিলাইছড়ি: রাঙামাটির বিলাইছড়িতে পার্বত্য চুক্তির ২৫ বর্ষপূর্তি তথা রজত জয়ন্তী উদযাপন করা হয়েছে। শুক্রবার (২ডিসেম্বর) উপজেলা সেনা জোন, অবিনশ্বর বত্রিশ কর্তৃক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ উপলক্ষে সকালে একটি বর্ণাঢ্য র‌্যালি ও উপজেলা পরিষদ মিলনায়তন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এ সময় উপস্থিত ছিলেন, সেনা জোনের উপ- অধিনায়ক মেজর জালিস মাহমুদ খান, উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরোত্তম তঞ্চঙ্গ্যা, উপজেলা নারী ভাইস চেয়ারম্যান উৎপলা চাকমা, উপজেলা নির্বাহী অফিসার মোঃ মিজানুর রহমান।
এছাড়া উপস্থিত ছিলেন- থানা অফিসার ইনচার্জ মোহাম্মদ আলমগীর, বিলাইছড়ি ইউপি চেয়ারম্যান সুনীল কান্তি দেওয়ান, কেংড়াছড়ি ইউপি চেয়ারম্যান রামাচরণ মার্মা (রাসেল), ফারুয়া ইউপি চেয়ারম্যান বিদ্যালাল তঞ্চঙ্গ্যা, বীর মুক্তিযোদ্ধা শাক্য প্রিয় বড়ুয়া ও মোঃ ইসহাক মিয়া প্রমুখ।
এছাড়া সম্প্রীতির উন্নয়নে সেনা জোনের উদ্যোগে উপজেলা স্টেডিয়ামে (দীঘলছড়ি) সাধারণ জনগণের মাঝে চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে। এতে চিকিৎসা সেবা প্রদান করেন, জোনের মেডিকেল অফিসার ডা. ক্যাপ্টেন বিপুল কুমার পাল, উপজেলা স্বাস্থ্য বিভাগের মেডিকেল অফিসার ডা. মোঃ আরিফুল ইসলাম ও মেডিকেল অফিসার ডা. দেলোয়ার হোসেন।
বক্তারা বলেন, র্বুমান সরকারের প্রচেষ্টায় পার্বত্য শান্তি চুক্তির পর পাহাড়ের মানুষ শান্তিতে বসবাস করতে পারছে। এ ধারা অব্যাহত রাখার জন্য সকলকে ঐক্যবদ্ধ ও সোচ্চার থাকার আহবান জানান হয়।
আলীকদম :বান্দরবানে আলীকদম উপজেলায় সেনা জোনের আয়োজনে পার্বত্য শান্তি চুক্তির ২৫তম বর্ষপূর্তি পালনে বর্ণাঢ্য কর্মসূচী হাতে নেওয়া হয়। ‘সম্প্রীতির বন্ধন অটুট রাখি সমৃদ্ধ বান্দরবান গড়ি’ এ স্লোগানে ২ ডিসেম্বর (শুক্রবার) সকাল নয়টায় পায়রা উড়িয়ে কর্মসূচীর উদ্বোধন করা হয়। এরপর মুরুং, মার্মা, ত্রিপুরা, তঞ্চঙ্গ্যা ও বাঙালিদের সম্মিলনে একটি বর্ণাঢ্য আনন্দ র‌্যালি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ থেকে শুরু হয়। এতে নেতৃত্বদেন আলীকদম সেনা জোনের অধিনায়ক লেঃ কর্নেল সাব্বির হাসান, উপ-অধিনায়ক মেজর সাজ্জাদ শহিদ, উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আবুল কালাম, ইউএনও জাবের মোঃ সোয়াইব ও স্থানীয় জনপ্রতিনিধিবৃন্দ।
আনন্দ র‌্যালিটি সরকারি উচ্চ বিদ্যালয় থেকে উপজেলা পরিষদ পর্যন্ত প্রদক্ষিণ শেষে বিদ্যালয়ের মাঠে এসে আলোচনা সভায় যোগ দেয়। এতে প্রধান অতিথি ছিলেন সেনা জোনের অধিনায়ক লেঃ কর্নেল সাব্বির হাসান।
সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন আলীকদম উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আবুল কালাম, লামার উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা জামান, আলীকদম উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জাবের মোঃ সোয়াইব, পার্বত্য জেলা পরিষদ সদস্য দুংড়িমং মার্মা, মুরুং মো ইয়োংলক মুরুং ও ত্রিপুরা মো আগস্টিন ত্রিপুরা প্রমুখ। এছাড়া অনুষ্ঠানে মহিলা ভাইস চেয়ারম্যান শিরিন আক্তার, মিল্কি দাশ, ইউপি চেয়ারম্যান মোহাম্মদ নাছির উদ্দিন, বাথোয়াইচিং মার্মা, জয়নাল আবেদিন, কফিল উদ্দিন, ক্রাতপুং ¤্রাে প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়াও আলীকদম প্রেসক্লাবের সভাপতি মমতাজ উদ্দিন আহমদ, সাংবাদিক, বিভিন্ন রাজনৈতিক দলের মো কর্মী এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর লোকজন উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে আলীকদম সেনা জোনের উদ্যোগে অসহায়, দুঃস্থ ও গরিবদের জন্য ফ্রি মেডিকেল ক্যাম্প, শীতবস্ত্র বিতরণ করা হয়। বিকেলে স্থানীয় সুধীজন, সৈনিকদের সমন্বয়ে সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে প্রীতি ফুটবল ম্যাচ আয়োজন করা হয়।