কুতুবদিয়ায় আনসার ও ভিডিপির কর্ম তৎপরতা

10

ইকবাল ফারুক, চকরিয়া

দ্বীপ উপজেলা কুতুবদিয়ায় নানা কর্মকান্ডে সফলতা দেখিয়ে এখন প্রশংসায় পঞ্চমুখ উপজেলা আনসার ও ভিডিপি বাহিনী। সাম্প্রতিক সময়ে বয়ে যাওয়া ঘূর্ণিঝড় সিত্রাংয়ের সময় উপকূলীয় জনপদে সম্মুখসারীর যোদ্ধা হিসেবে কাজ করেছে এ বাহিনী। ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে কক্সবাজারের উপকূলীয় এলাকায় ৬-৭ ফুট উচ্চতায় জোয়ারের পানিতে প্লাবিত হয়। এ সময় কুতুবদিয়া উপজেলার প্রায় সবগুলো গ্রাম পানিতে প্লাবিত হয়ে ওইসব গ্রামের ঘরে ঘরে জোয়ারের পানি ঢুকে পড়ে। এতে শত শত ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি উপক‚লীয় এলাকার চিংড়ি প্রজেক্টও ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে।
এসময় আনসার ভিডিপির জেলা কমান্ডেন্টের নির্দেশে এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে সমন্বয় করে কুতুবদিয়া উপজেলার ৬টি ইউনিয়নে শতাধিক আনসার ভিডিপি সদস্যরা নিরলসভাবে কাজ করে। দুর্যোগকালীন সময়ে এ বাহিনীর সদস্যরা উপজেলা ৪০টির বেশি আশ্রয়কেন্দ্রে জনগণকে নিয়ে আসার জন্য ব্যাপক প্রচার প্রচারণার পাশাপাশি বাড়ি বাড়ি গিয়ে জনগণকে আশ্রয়কেন্দ্রে চলে যাওয়ার জন্য উদ্ধুদ্ধ করে। পাশাপাশি আশ্রয় কেন্দ্রে আসা মানুষগুলো যাতে কোন সমস্যায় না পড়ে এবং আইন-শৃঙ্খলা স্বাভাবিক অবস্থা বজায় থাকে সেজন্য নিরলসভাবে কাজ করে আনসার ভিডিপি বাহিনীর সদস্যরা।
এছাড়া সাম্প্রতিক সময়ে সম্পন্ন হওয়া হিন্দু সম্প্রদায়ের শারদীয় দুর্গাপূজা ২০২২ উৎসবেও নিরলসভাবে দায়িত্ব পালন করেছে উপজেলা আনসার ভিডিপি বাহিনী। বাংলাদেশ ও আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল একেএম নাজমুল হাসান এনডিসি পিএসসি মহোদয়ের নির্দেশে এবং জেলা কমান্ডেন্ট অম্লান জ্যোতি নাগ এর সার্বিক তত্ত্বাবধানে উপজেলা আনসারও ভিডিপি বাহিনীর সদস্যদের সার্বক্ষণিক নিরাপত্তায় সুষ্ঠ ও সুন্দরভাবে সম্পন্ন হয়েছে সনাতন ধর্র্মাবলম্বীদের এ বৃহৎ ধর্মীয় উৎসব। কুতুবদিয়া উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. মোছলেহ উদ্দিন ফারুক বলেন, প্রাকৃতিক দূর্যোগসহ সরকারী বিভিন্ন গুরুত্বপূর্ণ কর্মকান্ডে সম্মুখ সারীর যুদ্ধা হিসেবে কাজ করছে উপজেলা আনসার ভিডিপি বাহিনী। সাম্প্রতিক সময়ে বয়ে যাওয়া ঘূর্ণিঝড় সিত্রাংয়ের সময় জেলা কমান্ডেন্ট এর নির্দেশে এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে সমন্বয় করে কুতুবদিয়া উপজেলার ৬টি ইউনিয়নে শতাধিক আনসার ভিডিপি সদস্যরা নিরলসভাবে তাদের দায়িত্ব পালন করে।