কুকুরের কামড়ে নারী-শিশুসহ ১১ জন হাসপাতালে

11

হাটহাজারী প্রতিনিধি

চট্টগ্রামের হাটহাজারীতে বেওয়ারিশ কুকুরের কামড়ে নারী-শিশুসহ ১১ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল শুক্রবার সকালে উপজেলার নাঙ্গলমোড়া, মির্জাপুর ও গুমানমর্দ্দন এলাকার আশেপাশে এ ঘটনা ঘটে।
বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্তব্যরত মেডিকেল অফিসার ডা. আনোয়ার হোসেন। তিনি জানান, কুকুরের কামড়ে আহত ১১ জনকে স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।
আহতরা হলেন জান্নাতুল পুষ্পা (৫), নেপাল (৪৫), মাসুদ (১৩), আমানুল্লাহ (১৭), হাসানুল্লাহ (১৭), ফয়েজ (১৯), হাসান (৩৫), শিহাব (১০),ডেইজি আক্তার (৩৮), ওমর আলী (৫২) ও আবির (১১)। তাদের সবার বাড়ি নাঙ্গলমোড়া ইউনিয়নের চৌধুরী বাড়ি, গুমানমর্দ্দন ইউনিয়নের ওয়াসিল তালুকদার বাড়ি ও মির্জাপুর ইউনিয়নের চারিয়া গ্রামে।
এরমধ্যে চারজনের অবস্থা গুরুতর হওয়ায় তাদেরকে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে উন্নত চিকিৎসার জন্য প্রেরণ করা হয়েছে বলে জানান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগে কর্তব্যরত চিকিৎসক।
এ ঘটনায় এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে। বিভিন্ন মহল্লার লোকজনকে দল বেঁধে লাঠিসোঁটা নিয়ে রাস্তায় চলাচল করতে দেখা গেছে। এলাকাবাসীর ভাষ্য, বেওয়ারিশ কুকুরগুলো পথচারীসহ মহল্লার জনসাধারণকে কামড়ে ক্ষতবিক্ষত করেছে। দিবারাত্রি বেওয়ারিশ কুকুরগুলো আড়ালে থেকে অতর্কিতভাবে পথচারীদের ওপর হামলে পড়ছে।
ঘটনার সত্যতা নিশ্চিত করে হাটহাজারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রশ্মি চাকমা বলেন, উপজেলার তিনটি ইউনিয়নে সকাল ১০টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত কুকুরে কামড়ানো ১১ নারী-শিশুকে হাসপাতালে আনার পর প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। এদের মধ্যে চারজনের অবস্থা গুরুতর হওয়ায় তাদেরকে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে উন্নত চিকিৎসার জন্য প্রেরণ করা হয়েছে।
ইউপি চেয়ারম্যান মো. হারুনুর রশিদ জানান, প্রতিদিন চট্টগ্রাম শহর থেকে বেওয়ারিশ কুকুর এলাকায় এনে ফেলা দেয়া হচ্ছে। এসব বেওয়ারিশ কুকুরগুলো আড়ালে থেকে অতর্কিতভাবে পথচারীদের ওপর হামলে পড়ছে এবং পথচারীসহ মহল্লার জনসাধারণকে কামড়ে ক্ষতবিক্ষত করছে।
উপজেলা নির্বাহী অফিসার মো. শাহিদুল আলম মুঠোফোনে জানান, শহর থেকে বেওয়ারিশ কুকুর এনে এলাকায় ফেলার বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। ঘটনা সত্যতা পাওয়া গেলে বন বিভাগের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সহযোগিতা নেয়া হবে।