কিছু আফগানকে আশ্রয় দিতে মার্কিন প্রস্তাব নাকচ ঢাকার

8

পূর্বদেশ ডেস্ক

আফগানিস্তানের কিছু নাগরিককে বাংলাদেশে সাময়িক সময়ের জন্য আশ্রয় দিতে ওয়াশিংটনের অনুরোধ ঢাকা নাকচ করে দিয়েছে। গতকাল সোমবার রাতে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেছেন।
আব্দুল মোমেন বলেন, প্রথমে ওয়াশিংটনে আমাদের রাষ্ট্রদূতের কাছে এবং পরে ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত কিছু আফগান নাগরিককে সাময়িকভাবে বাংলাদেশে আশ্রয় দেওয়ার অনুরোধ জানায়। যুক্তরাষ্ট্র এ সময় জানায় তারা বাংলাদেশসহ কিছু বন্ধু দেশকে এ অনুরোধ জানিয়েছে। এরপর আমরা জানতে চেয়েছিলাম কোন কোন দেশকে তারা এ অনুরোধ জানিয়েছে। কত আফগান নাগরিককে কত দিনের জন্য রাখতে হবে। এ বিষয়ে তারা কোনো সদুত্তর দিতে পারেনি।
পররাষ্ট্রমন্ত্রী ষবলেন, এমনিতেই ১১ লাখ রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ সমস্যায় আছে। নতুন করে কোনো দেশের লোকজনকে আশ্রয় দেওয়ার কোনো সুযোগ বাংলাদেশের নেই। তাই আমরা যুক্তরাষ্ট্রের প্রস্তাবটি নাকচ করে দিয়েছি।
তিনি বলেন, আফগানিস্তানের শরণার্থীদের বাংলাদেশ আশ্রয় দেওয়া সম্ভব নয়।
গতকাল সোমবার আফগানিস্তান পরিস্থিতি নিয়ে বিবৃতি দিয়ে অবস্থান পরিষ্কার করে বাংলাদেশ। এতে বলা হয়, আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করা হচ্ছে। বিবৃতিতে আরও উল্লেখ করা হয়, বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যে ঐতিহাসিক-সাংস্কৃতিক সম্পর্ক রয়েছে। দেশটি সার্কের সদস্য এবং দক্ষিণ এশিয়ার অবিচ্ছেদ্য অংশ। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় আফগানিস্তানের সরকার ও জনগণ সহায়তা দিয়েছে।
বাংলাদেশ দৃঢ়ভাবে বিশ্বাস করে আফগানিস্তানের জনগণ নিজেরাই তাদের দেশ পুনঃনির্মাণ এবং ভবিষ্যত নির্ধারণ করবে। বাংলাদেশ খুশি মনে আফগানিস্তানের জনগণের আর্থ-সামাজিক উন্নয়ন ও আন্তর্জাতিক স¤প্রদায়ের সঙ্গে কার্যক্রম চালিয়ে যাবে।
এছাড়া বিবৃতিতে আফগানিস্তানের সব অংশীজনের প্রতি বিদেশি নাগরিকসহ সবার নিরাপত্তা নিশ্চিত ও শান্তি বজায় রাখার আহব্বান জানানো হয়। বিবৃতিতে উল্লেখ করা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নীতি হলো- এই অঞ্চলের টেকসই উন্নয়ন ও সমৃদ্ধি। সে অনুযায়ী আফগানিস্তানের সঙ্গে কাজ করতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ।
অন্যদিকে মার্কিন সেনাদের জন্য কাজ করা আফগান নাগরিকসহ কয়েক হাজার মানুষকে সরিয়ে নিতে বিমান বাংলাদেশ এয়ারলাইনসকে প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র।
বিমান বাংলাদেশ এয়ারলাইনসের পরিকল্পনা বিভাগ সূত্রে জানা গেছে, আফগানিস্তান থেকে প্রায় ৪৫ হাজার মানুষকে সরিয়ে নিতে তৃতীয় পক্ষের মাধ্যমে যুক্তরাষ্ট্র বিমানকে প্রস্তাব দিয়েছে। তবে এ বিষয়ে বাংলাদেশ সরকার এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেয়নি।