কিউইদের বিরুদ্ধে ব্রিটিশদের সেমিতে ওঠার যুদ্ধ আজ

35

অস্ট্রেলিয়া ও ভারত নিরাপদ অবস্থানে। সেমিফাইনালে ওঠা নিয়ে যতো চিন্তা নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের। ভারতের বিরুদ্ধে অদৃশ্য শক্তির কল্যাণে ইংল্যান্ড জয় পাওয়ার পরও স্বস্তিতে নেই। ১০ পয়েন্ট নিয়ে ঝিমাচ্ছে ইংলিশ শিবির। কেননা তাদের পরের ম্যাচ অর্থাৎ শেষ ম্যাচ নিউজিল্যান্ডের বিরুদ্ধে। নিউজিল্যান্ডেরও এদিন শেষ ম্যাচ। তবে ১১ পয়েন্ট নিয়ে তারাও যে খুব একটা স্বস্তিতে আছে, তাও ঠিক নয়। বুধবার যে দলই জিতবে তারাই যাবে টুর্নামেন্টের সেমিফাইনালে। আবহাওয়াজনিত কারণে খেলা পরিত্যক্ত হলে সেমিতে উঠে যাবে নিউজিল্যান্ড।
সেমির টিকিট পাওয়া নিয়েই স্নায়ুযুদ্ধ চলছে দুই শিবিরে। বুধবার ব্যাটে বলের লড়াইয়ে মুখোমুখি হবে স্বাগতিক ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় ডারহামে গুরুত্বপূর্ণ এ ম্যাচটি অনুষ্ঠিত হবে।
ওয়ানডে ক্রিকেটে এই দল দুটি কেউ কাউকে ছেড়ে কথা বলেনি। কিন্তু বিশ্বকাপে পিছিয়ে ইংল্যান্ড। ১৯৭৩ থেকে শুরু করে ২০১৮ সাল পর্যন্ত দুই দল ৮১ বার ওয়ানডে ক্রিকেটে মুখোমুখি হয়েছে। নিউজিল্যান্ড ৩৮ ও ইংল্যান্ড ৩৭ বার জয়ী হয়েছে। দুই দলের চারটি ম্যাচ পরিত্যাক্ত ও দুটি টাই হয়েছে। তবে বিশ্বকাপে ৮ বারের লড়াইয়েও কেউ কারো চেয়ে কম নয়। মুখোমুখি লড়াইয়ে পাঁচবার জিতেছে নিউজিল্যান্ড আর তিনবার জিতেছে ইংল্যান্ড।
ইংলিশ দলপতি ইয়ান মর্গান আত্মবিশ্বাসের সুরেই বললেন, কিউইদের কোনো স্পেস দেয়া হবে না। তাদের বিরুদ্ধে জিততে আমরা মরিয়া। গেম প্লান নিয়েই আমরা মাঠে নামছি। আশাকরি রেজাল্ট পাবো।
ওদিকে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন ইংল্যান্ডকে শক্ত প্রতিপক্ষ মানলেও তাদের বিরুদ্ধে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী। তিনি বললেন, দুর্দান্ত লড়াই হবে। এর মধ্য দিয়েই আমরা বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে আধিপত্য বজায় রাখবো।