কিউইদের প্রথম হারের স্বাদ দিল পাকিস্তান

30

শাহিন আফ্রিদির দুর্দান্ত বোলিং, বাবর আজমের সেঞ্চুরি ও হারিস সোহেলের ব্যাক টু ব্যাট ফিফটিতে নিউজিল্যান্ডকে প্রথম হারের স্বাদ দিয়ে নিজেদের তৃতীয় জয় তুলে নিয়েছে পাকিস্তান। সাথে টিকে থাকল শেষ চারের আশাও। গতকাল বার্মিংহ্যামের এজবাস্টনে নির্ধারিত সময়ের এক ঘণ্টা পর শুরু হওয়া ম্যাচে টস জিতে আগে ব্যাট করে ছয় উইকেটে ২৩৭ রান তোলে নিউজিল্যান্ড। লক্ষ্য তাড়ায় চার উইকেট হারিয়ে জয় নিশ্চিত করে পাকিস্তান।
২৩৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১৯ রানের মাথায় ট্রেন্ট বোল্টের শিকার হয়ে প্যাভিলনের পথ ধরেন ফখর জামান। ১১তম ওভারের দ্বিতীয় বলে ইমাম উল হককে গাপটিলের ক্যাচ বানান লকি ফার্গুসন। যাওয়ার আগে ২৯ বলে ১৯ রান করেন ইমাম। চাপে পড়ে যায় পাকিস্তান। এর পর তৃতীয় উইকেট জুটিতে বাবর আজম ও মোহাম্মদ হাফিজ জুটির দৃঢ়তায় চাপ কাটিয়ে এগিয়ে যায় পাকিস্তান। দলীয় ইনিংস নিয়ে যান ১১০ রানে। কিন্তু ২৫তম ওভারে পঞ্চম বলে উইনিয়ামসনকে উড়িয়ে মারতে গিয়ে ফাগুসনের হাতে ধরে পড়ে মাঠ ছাড়তে বাধ্য মোহাম্মদ হাফিজ। ফেরার আগে হাফিজ ৫০ বলে ব্যক্তিগত ৩২ রান করেন। মোহাম্মদ হাফিজ ফিরে গেলে বাবর আজমকে যোগ্য সঙ্গ দিতে মাঠে নামে আগের ম্যাচে দুর্দান্ত খেলা হারিস সোহেল। দু’জনের দারুণ ব্যাটিংয়ে জয়ের দিকে ছুটছিল পাকিস্তান। বাঁহাতি হারিস সোহেল তুলে নেন ব্যাক টু ব্যাক ফিফটি। গতকাল বাবর আজম ওয়ানডে ক্যারিয়ারের ৩০০০ রান পূরণ করেন, খেলেছেন দশম সেঞ্চুরির ইনিংসও।


আর তাদের দুজনের ১২৬ রানের জুটিতেই মূলত সহজ জয় পেয়েছে পাকিস্তান। তবে জয়ের জন্য মাত্র ২ রান দূরে থাকতে দুভাগ্যজনকভাবে রানআউটে কাঁটা পড়ে মাঠ ছাড়েন ৭৬ বলে ৬৮ রান করা হারিস। অন্যদিকে অপরাজিত থেকে দলকে জিতিয়েই মাঠ ছেড়েছেন সেঞ্চুরিয়ার বাবর। তিনি অপরাজিত ছিলেন ১০১ রান করে।
নিউজিল্যান্ডের হয়ে ফার্গুসন, উইলিয়ামসন ও ট্রেন্ট বোল্ট প্রত্যেকে একটি করে উইকেট নেন।
এর আগে এজবাস্টনের টস হেরে কিউইদের বিপক্ষে ডু অর ডাই ম্যাচের শুরুতেই বোলিংয়ে ঝড় তোলে পাকিস্তান। শুরুটা করেছিলেন এবারের আসরে ফর্মের তুঙ্গে থাকা মোহাম্মদ আমির। এরপর শাহীন আফ্রিদি আরও ভয়ঙ্কর রূপে হাজির হলে মাত্র ৮৩ রানে টপ অর্ডারের পাঁচ ব্যাটসম্যান মার্টিন গাপটিল (৫) কলিন মুনরো (১২), রস টেলর (৩) ও টম ল্যাথাম (১)। কেন উইলিয়ামসন (৪১) কে হারায় কিউইরা।
এরপর ষষ্ঠ উইকেট জুটিতে গ্র্যান্ডহোম ও নিশানের গড়া ১৩২ রানের জুটিতে ছয় উইকেটে ২৩৭ রানের সংগ্রহ পায় নিউজিল্যান্ড। কলিন ডি গ্র্যান্ডহোম ৭১ বলে ৬ বাউন্ডারি ও এক ছক্কায় ৬৪ রানে আউট হলেও নিশাম থাকেন অপরাজিত। তার ১১২ বলে ৫ বাউন্ডারি ও ৩ ছক্কায় সাজানো হার নামা ৯৭ রানের ইনিংসটির গুরুত্ব নিঃসন্দেহে সেঞ্চুরির চেয়েও বেশি।
পাকিস্তানের পক্ষে শাহীন আফ্রিদি ১০ ওভারে মাত্র ২৮ রানে ৩টি এবং একটি করে উইকেট নেন আমির ও শাদাব।
আজকের খেলা-ভারত বনাম ওয়েস্ট ইন্ডিয়া (বিকাল সাড়ে তিনটা)।