কিউইদের অল্পতে বেঁধেও লড়াই করছে শ্রীলঙ্কা

35

আগের টেস্ট নি®প্রাণ ড্র হওয়ায় দ্বিতীয় টেস্ট জন্ম দিচ্ছে রোমাঞ্চের। শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের দ্বিতীয় টেস্টের প্রথম দিনে পতন ঘটেছে ১৪ উইকেটের। টস হেরে ব্যাট করে নিউজিল্যান্ড প্রথম ইনিংসে ১৭৮ রানে গুটিয়ে যাওয়ার পর শ্রীলঙ্কার ব্যাটিংয়েও পাল্টা আঘাত হেনেছে কিউইরা। প্রথম ইনিংসে তারা ৮৮ রানে হারিয়েছে ৪ উইকেট। তবে লিড নেওয়ার আশা বাঁচিয়ে রাখতে লড়াই করছেন অ্যাঞ্জেলো ম্যাথুজ।
ক্রাইস্টচার্চে মেঘাচ্ছন্ন দিন আর সুবজ উইকেটে পুরো ফায়দা নিয়েছেন পেসাররা। লঙ্কান পেসার সুরঙ্গ লাকমল ৫ উইকেট নিয়ে ধসিয়ে দিয়েছেন নিউজিল্যান্ডকে। ১৭৮ রানের মধ্যে ১০৮ রান আসে সপ্তম উইকেট জুটিতে। অথচ ৬৪ রানে ৬ ব্যাটসম্যান বিদায় নিলে এক পর্যায়ে আরও কম রানে গুটিয়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিলো। সেই সম্ভাবনায় লড়াকু ব্যাটিং করে প্রতিপক্ষকে হতাশ করে টিম সাউদি ও বিজে ওয়াটলিং জুটি। দলীয় ১৭২ রানে সাউদি ফিরলে আর ৬ রান যোগ হয় তাদের প্রথম ইনিংসে।
দ্রুত লেজ ছেঁটে দিলে তারা গুটিয়ে যায় ১৭৮ রানে! সাউদি ফেরেন ৬৮ রানে, ওয়াটলিংয়ের ব্যাট থেকে আসে দ্বিতীয় সর্বোচ্চ ৪৬ রান। ৫৪ রানে ৫ উইকেট নেন লাকমল, তিনটি নেন লাহিরু কুমারা।
এত অল্পতে প্রথম ইনিংস শেষ হওয়ায় নিউজিল্যান্ডও খানিকটা অস্বস্তিতে ছিলো। তাদের এমন অস্বস্তিকর পরিস্থিতি থেকে উদ্ধার করেন টিম সাউদি। ব্যাটিংয়ের পর বল হাতেও প্রতিপক্ষকে ভোগাচ্ছেন তিনি। তার সুইংয়ে ঘায়েল হয়ে লঙ্কানরা ৫১ রানে হারিয়েছে ৪ উইকেট। ম্যাথুজ ২৭ রান আর সিলভা ১৫ রানে ব্যাটিংয়ে আছেন। তাদের ওপর ভর করে সফরকারীরা লিড নেওয়ার আশা বাঁচিয়ে রাখলেও সেই সম্ভাবনা ক্ষীণ হয়ে যেতে পারে পরের দিন। কারণ এমন পেস বান্ধব উইকেটে আরও ৯০ তুলতে হবে লঙ্কানদের। ২৯ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন সাউদি আর একটি নিয়েছেন গ্র্যান্ডহোম।