কাশ্মিরে পুলিশের গাড়িবহরে আত্মঘাতী হামলা ১৮ জওয়ান নিহত

54

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে দেশটির কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনীর (সিআরপিএফ) দুটি গাড়ি লক্ষ্য করে আত্মঘাতী হামলার ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার এই হামলায় অন্তত ১৮ পুলিশ সদস্য নিহত এবং আরও অনেকে আহত হয়েছেন। ভারতের সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, কাশ্মিরে সক্রিয় পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জয়েশ-এ মোহাম্মদ এ হামলার দায় স্বীকার করেছে। তাদের দাবি, স্থানীয় তরুণের মাধ্যমে আত্মঘাতী হামলা চালানো হয়েছে। হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার দুটি গাড়িতে করে রিজার্ভ পুলিশ বাহিনীর সদস্যরা জম্মু থেকে কাশ্মির যাওয়ার পথে পুলওয়ামা জেলায় হামলার মুখে পড়ে। সংবাদমাধ্যমটি জানিয়েছে, দুটি গাড়ির মধ্যে একটি বাসে ৫৪ জন জওয়ান ছিলেন। ওই বাসে বিস্ফোরণ ঘটানো হলে হতাহতের এ ঘটনা ঘটে। ভারতের বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে, বিস্ফোরণের পর বাসটি লোহার জঞ্জালে পরিণত হয়।
শ্রীনগর থেকে ৩০ কিলোমিটার দূরে জম্মু-শ্রীনগর মহাসড়কের লেথপোরা এলাকায় এই হামলার ঘটনা ঘটে। কাশ্মির পুলিশ জানিয়েছে, ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) ব্যবহার করে এই হামলা চালানো হয়েছে। বিস্ফোরণের পর পুলিশ সদস্যদের লক্ষ্য করে গুলি চালানো হয় বলেও জানিয়েছে কাশ্মির পুলিশ।
আত্মঘাতী হামলাকারী হিসেবে পুলওয়ামা জেলার কাকাপোরা এলাকার বাসিন্দা আদিল আহমাদকে চিহ্নিত করেছে ভারতীয় পুলিশ।
কর্মকর্তাদের উদ্ধৃত করে পিটিআই জানিয়েছে, ২০১৮ সালে জয়েশ-এ-মোহাম্মদে যোগ দেয় আদিল। পাকিস্তানভিত্তিক সশস্ত্র জঙ্গিগোষ্ঠী জয়েশ-এ-মোহাম্মদ কাশ্মিরে ভারতীয় শাসনের অবসান চায়। আদর্শগতভাবে কাশ্মিরকে পাকিস্তানের অঙ্গীভূত করার পক্ষে অবস্থান তাদের।