কালোবাজারি রোধে বাজার মনিটরিং জোরদার হবে

9

চট্টগ্রাম জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আবদুল মালেক বলেছেন, কিছু অসাধু ব্যবসায়ী নিত্যপণ্য মজুদ রেখে বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করে। প্রতি বছর পবিত্র মাহে রমজানকে সামনে রেখে শুধু নিত্য প্রয়োজনীয় পণ্য নয়, কাপড় ও অন্যান্য পণ্যের মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধি করার মাধ্যমে বাজারকে অস্থিতিশীল করে রাখে। চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান এ বিষয়টি বিবেচনায় এনে অভিযানের বিষয়ে যথেষ্ট তৎপর। সকল পণ্যের অবাধ সরবরাহ নিশ্চিতসহ মূল্য সহনীয় পর্যায়ে রাখতে নগরীর ৪০টি বাজার, মার্কেট ও শপিংমল গুলোতে জেলা প্রশাসনের অভিযান চলমান রয়েছে। এবার সিন্ডিকেট ও কালোবাজারী রোধে বাজার মনিটরিং আরও জোরদার করা হবে। এজন্য সকল এজেন্সী ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে সমন্বিতভাবে কাজ করতে হবে। আসন্ন রমজান মাস উপলক্ষে নিত্য প্রয়োজনীয় পণ্যের অবাধ সরবরাহ ও কাপড়ের মূল্যসহ সকল পণ্যের মূল্য স্বাভাবিক ও স্থিতিশীল রাখার লক্ষ্যে গতকাল ৬ মার্চ বুধবার সকাল সাড়ে ১১টায় চট্টগ্রাম জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
অতিরিক্ত জেলা প্রশাসক বলেন, নিত্য প্রয়োজনীয় রমজানকে টার্গেট করে ভেজাল খাবার প্রতিরোধ করা হবে। প্রত্যেক পাইকারী ও খুচরা দোকানে পণ্যের ক্রয়-বিক্রয়ের তালিকা টাঙিয়ে রাখতে হবে। সরবরাহের অজুহাতে কালোবাজারী কর্তৃক কোন পণ্যের মূল্য যাতে বৃদ্ধি না পায় সে ব্যাপারে জেলা প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে। ভোক্তারা যাতে সহনীয় মূল্যে প্রয়োজনীয় পণ্য ক্রয় করতে পারে সে বিষয়েও নজরদারী বৃদ্ধি করা হচ্ছে। রমজান ও ঈদকে সামনে রেখে মার্কেট ও শপিংমল গুলোতে কাপড় সামগ্রীর অস্বাভাবিক মূল্য বাড়িয়ে ব্যবসায়ীরা ফায়দা লুটে। এ ধরণের সংবাদ পাওয়া গেলে দায়ী ব্যবসায়ীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। সভায় বাজার মনিটরিং কমিটিতে ফায়ার সার্ভিস ও কাস্টমসের একজন করে প্রতিনিধি রাখার সিদ্ধান্ত হয়।
চট্টগ্রাম জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আবদুল মালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক কার্যালয়ের সিনিয়র সহকারী কমিশনার মাজহারুল ইসলাম চৌধুরী, দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের পরিচালক মাহফুজুল হক শাহ, খাতুনগঞ্জ ট্রেড এসোসিয়েশনের প্রেসিডেন্ট আবুল বশর চৌধুরী, চিটাগাং উইমেন চেম্বারের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আবিদা মোস্তফা, সিভিল সার্জন কার্যালয়ের এমওসিএস ডা. মো. নওশাদ খান প্রমুখ।-বিজ্ঞপ্তি